Wednesday, 16 October, 2024

সর্বাধিক পঠিত

দাম নিয়ে উদ্বেগ, চিনির কর কমাল এনবিআর


জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) বর্তমান বাজার পরিস্থিতি বিবেচনা করে চিনির ওপর কর কমানোর সিদ্ধান্ত নিয়েছে, যা সাধারণ মানুষের জন্য স্বস্তি বয়ে আনতে পারে। বৈশ্বিক যুদ্ধ, রাজনৈতিক অস্থিরতা, মুদ্রার অবমূল্যায়ন, বন্যা, এবং সাম্প্রতিক ছাত্র-জনতার অভ্যুত্থানসহ নানা কারণে নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্য বৃদ্ধি পাওয়ায় সরকার এ পদক্ষেপ নিয়েছে।

বর্তমান বাজার পরিস্থিতি বিবেচনায় চিনির কর কমিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। বুধবার (০৯ অক্টোবর) এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে সংস্থাটি।

চিনির মূল্য মানুষের ক্রয়ক্ষমতার মধ্যে রাখার লক্ষ্যে এনবিআর সিদ্ধান্ত নিয়েছে অপরিশোধিত এবং পরিশোধিত চিনির ওপর শুল্ক কমানোর।

আরো পড়ুন
ইলিশ মাছ শিকারে আজ থেকে ২২ দিনের নিষেধাজ্ঞা
ইলিশ অভিযান

নিরাপদ প্রজননের জন্য আজ মধ্যরাত থেকে সাগর-নদীতে ইলিশ মাছ ধরা বন্ধ হচ্ছে। চলবে ৩ নভেম্বর মধ্যরাত পর্যন্ত। এই ২২ দিন Read more

কৃষি উৎপাদন নিশ্চিত রাখতে ৯০ হাজার টন সার কেনার সিদ্ধান্ত
ইউরিয়া সার

সৌদি আরব, মরক্কো এবং কর্ণফুলী ফার্টিলাইজার কোম্পানি লিমিটেড (কাফকো) থেকে ৯০ হাজার টন সার কেনার সিদ্ধান্তটি বাংলাদেশের কৃষিক্ষেত্রের জন্য একটি Read more

রেগুলেটরি ডিউটি কমানো: আগে চিনির ওপর রেগুলেটরি ডিউটি ছিল ৩০%, যা কমিয়ে এখন ১৫% করা হয়েছে।

শুল্ক কর হ্রাস:

    • অপরিশোধিত চিনির ওপর শুল্ক কর কমেছে প্রতি কেজিতে ১১.১৮ টাকা।
    • পরিশোধিত চিনির ওপর শুল্ক কর কমেছে প্রতি কেজিতে ১৪.২৬ টাকা।

এই শুল্ক হ্রাসের ফলে বাজারে চিনির দামও কমে আসবে বলে এনবিআর আশা করছে। পাশাপাশি, অবৈধভাবে চিনির চোরাচালান নিরুৎসাহিত হবে এবং বৈধ পথে আমদানি বৃদ্ধি পাবে, যার ফলে শুল্ক আদায়ও বাড়বে বলে মনে করা হচ্ছে।

0 comments on “দাম নিয়ে উদ্বেগ, চিনির কর কমাল এনবিআর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *