Sunday, 28 April, 2024

সর্বাধিক পঠিত

বাকানো পুষ্পদন্ডের হাতিশুড় গাছ, ঔষধি গুণে গুণরাজ


হাতিশুড় একটি খুব ভালো জাতের ঔষধি গাছ। অদ্ভুতুড়ে নামের হাতিশুড় এই গাছটিকে আমাদের অনেকেই দেখেন কিন্তু চেনেন না। কোন বাড়ির পুরনো কোন দালান ঘেঁষে দেখা যায়। কিংবা দেখা যায় রাস্তার ধারে অন্য আগাছার মাঝে। এ গাছ চেনার সহজ উপায় এর বাঁকানো পুষ্পদণ্ড। বাকানো পুষ্পদন্ডের হাতিশুড় গাছ, ফুল ফুটে থাকে ঠিক গাছের মাথায়। এটি হাতির দাঁতের মতো শুভ্র সাদা  ফুল। সাধারণের দৃষ্টি এড়িয়ে যায় গাছটি আগাছার সঙ্গে এখানে সেখানে জন্মায় বলে।লম্বায় প্রায় এক দেড় ফুট হয়। নরম ও ফাপা কান্ড বিশিষ্ট গাছের গায়ে রোম রোম থাকে। নিচের দিকে গোলাকার উপরিভাগে চৌকো ধরণের গাছটির সংস্কৃত নাম শ্রীহস্তিনী।

ইংরেজি ‘Indian heliotrope’ নামের এই গাছটির বৈজ্ঞানিক নাম Heliotropium indicum । স্থানীয় নাম রয়েছে অনেক যেমন- শ্রীহস্তিনী, হাতিশুণ্ডি, হাতিশুঁড়ি, হস্তীশুণ্ডী, মহাশুণ্ডী ইত্যাদি । হাতিশুঁড় উদ্ভিদ Boraginaceae পরিবারের সদস্য।  বর্ষাকালে বেশি ফুটতে দেখা গেলেও সারা বছরই ফুল ফোটে। গর্ভাশয় চার খন্ডে খন্ডিত এটির এবং ফল ও বীজ ছোট। এই উদ্ভিদে পাওয়া যায় বিভিন্ন রকম জৈব উপাদান। এতে বিদ্যমান রয়েছে এলকালয়েড্স, ইনডিসিন,হেলিওট্রিন  ও পাইরোলিজিডিন। খসখসে পাতাযুক্ত ডালের পত্রবৃন্ত লম্বা এবং নিচের দিকের পাতা অপেক্ষাকৃত বড় ।

হাতিশুড় গাছের কোন উপকারিতা আছে কি!

আরো পড়ুন
কাপ্তাই হ্রদে মাছের প্রজনন রক্ষার্থে তিন মাস মাছ শিকার বন্ধ

কাপ্তাই হ্রদে কার্প জাতীয় মাছের প্রজনন ও বংশবৃদ্ধির উন্মুক্ত স্থান। প্রজনন ক্ষেত্র বাচানোর জন্য রাঙ্গামাটির কাপ্তাই হ্রদে ২৫ এপ্রিল থেকে Read more

বোরো মৌসুমের ধান ও চালের সংগ্রহ মূল্য নির্ধারণ

এবারের ২০২৪ সালের বোরো মৌসুমের ধান ও চালের সংগ্রহ মূল্য নির্ধারণ করেছে সরকার। আজ রবিবার মন্ত্রিপরিষদ সভাকক্ষে খাদ্য পরিকল্পনা ও Read more

  1. বিষাক্ত পোকার কামড়ে শরীরের অনেক স্থান অনেক সময় ফুলে যায়। অনেক সময় সেসকল স্থানে জ্বালাপোড়া হয়। এক্ষেত্রে এ উদ্ভিদের পাতা বেটে  লাগালে ভালো উপকার পাওয়া যায়।
  2. শরীরে কোথাও আঘাত লেগে ফুলে গেলে পাতা বেটে অল্প গরম করে লাগালে, ব্যথা এবং ফুলে থাকা কমে যায়।
  3. ঠান্ডায় হাতে পায়ের গাঁট ফুলে গেলে কিংবা উরু ও তলপেটের মাঝখানে, কুচকির দুই দিকে ফুলে গেলে এ গাছের পাতা বেটে হালকা গরম করে আক্রান্ত জায়গায় লাগালে ব্যথা কমে যায়।
  4. ছত্রাকজনিত সংক্রমণে এই পাতার রস ব্যবহার অনেক উপকার দেয়। লাল চাকা চাকা দাগ নিরাময় হয় এর পাতার রস ব্যবহারে।
  5. চোখের সমস্যায়ও এই হাতিশুঁড় গাছের পাতার রস ওষুধ হিসেবে কাজ করে।
  6. হাতিশুড়ের পাতা ছেচে দুই চামচ পরিমাণ রস সর্দি-কাশি ভাল করে।
  7. পাতা বেটে একজিমার স্থানে লাগালে খুব দ্রুত তা সেরে উঠতে সহায়তা করে।
  8. পাতার রস হালকা গরম পানির সাথে মিশিয়ে খেলে টাইফয়েড সারতে সাহায্য করে।
  9. হাতিশুরের মূল চিবালে দাতের মাড়ি ফোলা কমে যায় এবং ব্যাথার উপশম হয়ে থাকে।
  10. গোসলের পূর্বে যদি এই গাছ বেটে মুখে লাগানো হয়, তাহলে ব্রণের সমস্যায় অনেক উপকার পাওয়া যায়।

0 comments on “বাকানো পুষ্পদন্ডের হাতিশুড় গাছ, ঔষধি গুণে গুণরাজ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *