Friday, 17 May, 2024

সর্বাধিক পঠিত

২৫ বিঘার বেশি কৃষিজমি থাকলে দিতে হবে কর


বাংলাদেশ জাতীয় সংসদ

গতকাল বৃহস্পতিবার ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী ‘ভূমি উন্নয়ন কর বিল-২০২৩’ বিলটি উত্থাপন করেন। ভূমি উন্নয়ন কর বিল অনুসারে কৃষিকাজের ওপর নির্ভরশীলদের বা পরিবারভিত্তিক কৃষি ভূমির মোট পরিমাণ ৮ দশমিক ২৫ একর বা ২৫ বিঘা পর্যন্ত হলে ভূমি উন্নয়ন কর দিতে হবে না। তবে এই জমির পরিমাণ ২৫ বিঘার বেশি হলে সম্পূর্ণ কৃষিজমির ওপর ভূমি উন্নয়ন কর দিতে হবে।

এসব বিধান রেখে ‘ভূমি উন্নয়ন কর বিল-২০২৩’ সংসদে উত্থাপন করা হয়েছে।

‘ভূমি উন্নয়ন কর বিল-২০২৩’ যাচাই করে ৩০ দিনের মধ্যে প্রতিবেদন দেওয়ার জন্য বিলটি ভূমি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়েছে। ১৯৭৬ সালের ল্যান্ড ডেভেলপমন্টে ট্যাক্স অর্ডিন্যান্স রহিত করে নতুন করে আইনটি করা হচ্ছে।

আরো পড়ুন
বায়োফ্লকের পানি তৈরি করার পদ্ধতি বা নিয়ম
বায়োফ্লক ট্যাংক

বায়োফ্লকে পানি তৈরি বায়োফ্লক মাছ চাষের অন্যতম প্রধান কাজ। বায়োফ্লক শুধুমাত্র ফ্লক তৈরি করতে না পেরে অনেকে ক্ষতির সম্মুখীন হয়েছেন। Read more

চলমান তাপ প্রবাহে হাঁস-মুরগি ও প্রাণিসম্পদ ব্যবস্থাপনা
চলমান তাপ প্রবাহে হাঁস-মুরগি ও প্রাণিসম্পদ ব্যবস্থাপনা

তীব্র তাপপ্রবাহ হাঁস- মুরগি ও গবাদিপ্রাণির দেহে নানা ধরনের প্রত্যক্ষ ও পরোক্ষ পীড়ন (স্ট্রেস) তৈরি করে, ফলে হাঁস-মুরগি ও গবাদিপ্রাণির Read more

নতুন বিলে বলা হয়েছে, ভূমি উন্নয়ন কর আদায় হবে জুলাই-জুন অর্থবছর হিসাবে। প্রতি বছর ১ জুলাই থেকে পরবর্তী বছরের ৩০ জুনের মধ্যে জরিমানা ছাড়া ভূমি উন্নয়ন কর দেওয়া যাবে। তবে তিন পার্বত্য জেলায় খাগড়াছড়ি, রাঙামাটি ও বান্দরবানে এ আইন কার্যকর হবে না।

কৃষি ভূমি পল্লী বা পৌর এলাকা যে কোনো স্থানে অবস্থিত হোক সব ক্ষেত্রে অভিন্ন ভূমি উন্নয়ন কর হার ও শর্ত প্রযোজ্য হবে। অকৃষি ভূমির করের হার নির্ধারণ করতে ভূমির মান ও ব্যবহার অনুযায়ী দেশের সব ভূমি একাধিক শ্রেণিতে বিন্যাস করা যাবে। ভূমির ব্যবহারভিত্তিক অবস্থা বিবেচনা করে প্রতি বছর এ কর নতুন করে নির্ধারণ করা হবে।

‘ভূমি উন্নয়ন কর বিল-২০২৩’ বিলে আরও বলা হয়েছে, টানা তিন বছর কর পরিশোধ করা না হলে প্রথম থেকে তৃতীয় বছর পর্যন্ত বার্ষিক ৬ দশমিক ২৫ শতাংশ হারে জরিমানা হবে। তৃতীয় বছর শেষে বকেয়া ভূমি উন্নয়ন কর সার্টিফিকেট মামলা করে আদায় করা হবে।

0 comments on “২৫ বিঘার বেশি কৃষিজমি থাকলে দিতে হবে কর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *