Thursday, 02 May, 2024

সর্বাধিক পঠিত

প্রকল্প ব্যয় বেড়ে যাচ্ছে কৃষি আবহাওয়া তথ্য পদ্ধতি উন্নতকরণ প্রকল্পের


‘কৃষি আবহাওয়া তথ্য পদ্ধতি উন্নতকরণ’ প্রকল্পের প্রকল্প ব্যয় বেড়ে যাচ্ছে । একই সাথে বাড়ছে মেয়াদ আরও ২ বছর। সে কারণে সংশোধনের জন্য প্রকল্পটি পাঠানো হয়েছে পরিকল্পনা কমিশনে। প্রকল্পটির মূল ব্যয় ১১৯ কোটি ১৮ লাখ টাকা থেকে ৯৩ কোটি ১৮ লাখ ১৬ হাজার টাকা বেড়েছে। এতে এখন প্রকল্প ব্যয় দাঁড়াচ্ছে ২১২ কোটি ৩৬ লাখ ২৪ হাজার টাকা। এর মধ্যে ১৫ কোটি ২২ লাখ ৬০ হাজার টাকা সরকারি তহবিল থেকে। বাকিটা প্রকল্প ঋণ থেকে ১৯৭ কোটি ১৩ লাখ ৬৪ হাজার টাকা।

এই প্রকল্প বাস্তবায়িত হলে আবহাওয়া জলবায়ু ও নদ নদীর সামগ্রিক অবস্থা সম্পর্কিত উন্নত মানের পরিষেবা প্রদান সম্ভব হবে। সেই সাথে নির্ভরযোগ্য তথ্য কৃষকের কাছে পৌঁছানো যাবে।  এবং সংশ্লিষ্ট তথ্য উপাত্ত সংগ্রহের উন্নত পদ্ধতি ব্যবহারে কৃষি সম্প্রসারণ অধিদফতরের সক্ষমতা বৃদ্ধি হবে। এরকমই  আশা করছেন সংশ্লিষ্ট সকলে।

পরিকল্পনা কমিশনের একাধিক দায়িত্বশীল কর্মকর্তা এ বিষয় নিশ্চিত করেছেন। তারা জানান কৃষি মন্ত্রণালয় থেকে প্রস্তাব পাওয়ার পর চলতি বছরের ২রা জুন প্রকল্প মূল্যায়ন কমিটির সভা অনুষ্ঠিত হয়। সভায় দেওয়া সুপারিশগুলো প্রতিপালিত হওয়ায় সুপারিশ করা হয়েছে প্রকল্পটি জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির বৈঠকে উপস্থাপনের। অনুমোদন প্রাপ্তি সম্পন্ন হলে ২০২৩ সালের জুনের মধ্যেই বাস্তবায়ন করবে কৃষি সম্প্রসারণ অধিদফতর।

আরো পড়ুন
কাপ্তাই হ্রদে মাছের প্রজনন রক্ষার্থে তিন মাস মাছ শিকার বন্ধ

কাপ্তাই হ্রদে কার্প জাতীয় মাছের প্রজনন ও বংশবৃদ্ধির উন্মুক্ত স্থান। প্রজনন ক্ষেত্র বাচানোর জন্য রাঙ্গামাটির কাপ্তাই হ্রদে ২৫ এপ্রিল থেকে Read more

বোরো মৌসুমের ধান ও চালের সংগ্রহ মূল্য নির্ধারণ

এবারের ২০২৪ সালের বোরো মৌসুমের ধান ও চালের সংগ্রহ মূল্য নির্ধারণ করেছে সরকার। আজ রবিবার মন্ত্রিপরিষদ সভাকক্ষে খাদ্য পরিকল্পনা ও Read more

কৃষি আবহাওয়া তথ্য পদ্ধতি উন্নতকরণ- প্রকল্প

প্রকল্প প্রস্তাবনায় জানানো হয়, বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগে আক্রান্ত দেশ বাংলাদেশ। যে দেশগুলো জলবায়ু পরিবর্তন এবং প্রাকৃতিক দুর্যোগের ঝুঁকির মধ্যে রয়েছে তাদের মধ্যে বাংলাদেশের অবস্থান প্রথম সারিতে। কিন্তু তা সত্ত্বেও এ দেশ অনেক পিছিয়ে আছে আবহাওয়া ও জলবায়ু, নদ-নদীর অবস্থা, আগাম সতর্কীকরণ সম্পর্কিত যাবতীয় তথ্যাদি কৃষকদের মাঝে পৌঁছে দেওয়ার ক্ষেত্রে । কারিগরি দিক থেকে সুযোগ রয়েছে এ বিষয়ে উন্নত মানের এবং নির্ভরযোগ্য কৃষি আবহাওয়া বিষয়ক তথ্য কৃষকদের মাঝে পৌঁছে দেওয়ার। কৃষি আবহাওয়া বিষয়ক তথ্য কৃষকদের কাছে সরবরাহ করা একান্ত প্রয়োজন। এতে টেকসই কৃষি উৎপাদন সম্ভব হবে।

বাংলাদেশ এগ্রো-মেট্রোলজিক্যাল ইনফরমেশন সিস্টেম পোর্টাল স্থাপন করাই এ প্রকল্পের মূল কার্যক্রম। সেই সাথে কৃষকদের পর্যাপ্ত প্রশিক্ষণ, দক্ষতা বৃদ্ধি, প্রকল্প ব্যবস্থাপনা, প্রকল্প পরিবীক্ষণ এবং মূল্যায়ন করাও এই প্রকল্পের কাজ।

কৃষি আবহাওয়া বিষয়ক প্রয়োগিক গবেষণা এবং ১২টি কমিউনিটি রেডিও স্থাপন প্রকল্প সংশোধনের প্রধান কারণ। এ  বিষয়ে দক্ষ জনবল তৈরির জন্য বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ে কৃষি আবহাওয়া বিষয়ক নতুন বিভাগ চালু করা হবে। এর জন্য বিশ্বব্যাংক থেকে অতিরিক্ত বরাদ্দ প্রাপ্তি ও সে অনুযায়ী নতুন কার্যক্রম আওতাভুক্ত করা হয়েছে।

৪৮৭টি উপজেলা এই প্রকল্পের আওতায় অন্তর্ভুক্ত আছে। তবে বর্তমানের উপজেলার সংখ্যা ৪৯২টি। তা্ই সকল উপজেলায় প্রকল্প কার্যক্রম চালুর উদ্দেশ্য প্রকল্প বৃদ্ধি করার প্রস্তাব করা হয়েছে। যেহেতু নির্ধারিত সময়ের এক বছর পর প্রকল্প শুরু হচ্ছে তাই সকল কার্যক্রম চলতি বছরের জুনের মধ্যে উন্নয়ন প্রকল্প প্রস্তাবের (ডিপিপি) লক্ষ্যমাত্রা অনুযায়ী সম্পন্ন করা সম্ভব নয়। সেকারণে প্রকল্পের মেয়াদ ২০২৩ সালের জুন পর্যন্ত অর্থাৎ ২ বছর বৃদ্ধির প্রস্তাব করা হয়েছে।

0 comments on “প্রকল্প ব্যয় বেড়ে যাচ্ছে কৃষি আবহাওয়া তথ্য পদ্ধতি উন্নতকরণ প্রকল্পের

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *