Thursday, 25 April, 2024

সর্বাধিক পঠিত

সরকারি ভাবে বোরো ধান সংগ্রহ মানিকছড়িতে


বোরো ধান সংগ্রহ

সরকারি ভাবে বোরো ধান সংগ্রহ চলছে মানিকছড়িতে। মানিকছড়ি উপজেলায় প্রায় এক হাজার হেক্টর জমিতে বাম্পার ফলন হওয়ায় কৃষকের পাশাপাশি খুশি সরকার। তাই বোরো ধান সংগ্রহ অভিযান শুরু করেছে খাদ্যবিভাগ। এবারে সরকারের ধান ক্রয় অভিযানে কোন রকম ঘাটতি হবার আশংকা নেই বলে অভিমত প্রকাশ করেছেন কৃষিবিদরা।

আজ মঙ্গলবার এই অভিযান উদ্বোধন করেন উপজেলা চেয়ারম্যান মো: জয়নাল আবেদীন ও উপজেলা নির্বাহী কর্মকর্তা তামান্না মাহমুদ। তাছাড়া উপস্থিত ছিলেন উপজেলা খাদ্য কর্মকর্তা শ্যামপ্রসাদ চাকমা, উপজেলা কৃষি কর্মকর্তা মো: নাজমুল ইসলাম মজুমদার ও মো: শামীম উদ্দীন (ওসিএলএসডি)।

বোরো-ধান
বোরো-ধান
আরো পড়ুন
কাপ্তাই হ্রদে মাছের প্রজনন রক্ষার্থে তিন মাস মাছ শিকার বন্ধ

কাপ্তাই হ্রদে কার্প জাতীয় মাছের প্রজনন ও বংশবৃদ্ধির উন্মুক্ত স্থান। প্রজনন ক্ষেত্র বাচানোর জন্য রাঙ্গামাটির কাপ্তাই হ্রদে ২৫ এপ্রিল থেকে Read more

বোরো মৌসুমের ধান ও চালের সংগ্রহ মূল্য নির্ধারণ

এবারের ২০২৪ সালের বোরো মৌসুমের ধান ও চালের সংগ্রহ মূল্য নির্ধারণ করেছে সরকার। আজ রবিবার মন্ত্রিপরিষদ সভাকক্ষে খাদ্য পরিকল্পনা ও Read more

কৃষকদের ন্যায্যমূল্যের জন্য এবছর প্রতিকেজি ধান ২৬ টাকা হারে সরকার ক্রয় করবে বলে জানান খাদ্য কর্মকর্তা। এ হিসেবে প্রতি মণের দাম পড়বে এক হাজার ৪০ টাকা। মানিক ছড়ি থেকে ১৩০ মেট্রিক টন ও লক্ষ্মীছড়ি থেকে ১১৪ মেট্রিক টন ধান ক্রয় করার সিদ্ধান্ত নিয়েছে এই খাদ্যগুদাম।

এই বছর বোরো মৌসুমে মানিকছড়ি উপজেলার ৯৮০ হেক্টর জমিতে বাম্পার ফলন হয়েছে।প্রতি হেক্টর সাড়ে ৪ মেট্রিক ধন হারে উৎপাদন অনুসারে ৪ হাজার মেট্রিক টনের অধিক ধান উৎপন্ন হয়েছে। সরকারিভাবে ১৩০ মেট্রিকটন ধান সংগ্রহ করার পরেও ৪৩০০ মেট্রিক টন ধান থেকে যাবে গোলায় বা আড়তে।

বোরো ফলন কে কৃষকের পরিশ্রম ও উপসহকারী কৃষি কর্মকর্তাদের সহযোগিতার ফসল বলে উল্লেখ করেছেন উপজেলা কৃষি কর্মকর্তা মো: নাজমুল ইসলাম মজুমদার। তারমতে, ধান উৎপাদনে সরকারের লক্ষ্যমাত্রা অর্জিত হয়েছে এবার। কেবল ন্যায্যমূল্য ও সহজে বাজার জাতকরনের বিষয়টি নিশ্চিত করাই মূল কাজ।

0 comments on “সরকারি ভাবে বোরো ধান সংগ্রহ মানিকছড়িতে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *