Wednesday, 08 May, 2024

সর্বাধিক পঠিত

কৃষকরা পানির অভাবে পাট জাগ দিতে পারছেন না


দিনাজপুরে চলছে প্রচন্ড দাবাদাহ। বর্ষার ভরা মৌসুমেও দিনাজপুরে দেখা নেই পর্যাপ্ত বৃষ্টির। এমন অবস্থায় পানির অভাবে দিনাজপুরে পাট কাটা ও জাগ দিতে পারছেন না পাট চাষিরা।

বর্তমানে কাহারোল হাটে পাট বিক্রি হচ্ছে প্রতিমণ ১৮০০ টাকা। কিন্তু সময়মত কাহারোল উপজেলার ৬টি ইউনিয়নে পাট কাটা ও পানির অভাবে জাগ দিতে না পারায় সমস্যায় পড়েছেন পাট চাষীরা। আর সময়মত জাগ দিতে না পারলে লোকসানের আশংকা করছেন তারা।

কাহারোল উপজেলা কৃষি জানায়, চলতি মৌসুমে কাহারোল উপজেলায় ৩৭০ হেক্টর জমিতে পাট আবাদ করা হয়েছে। তার মধ্যে ১০ হেক্টর জমি দেশি ও ৩৬০ হেক্টর জমিতে তোসা জাতের পাটের আবাদ হয়েছে। কাহারোলে এবার দেশি ৯৫ বেল ও তোসা জাতের ৪৩২০ বেল পাট উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে।

আরো পড়ুন
চলমান তাপ প্রবাহে হাঁস-মুরগি ও প্রাণিসম্পদ ব্যবস্থাপনা
চলমান তাপ প্রবাহে হাঁস-মুরগি ও প্রাণিসম্পদ ব্যবস্থাপনা

তীব্র তাপপ্রবাহ হাঁস- মুরগি ও গবাদিপ্রাণির দেহে নানা ধরনের প্রত্যক্ষ ও পরোক্ষ পীড়ন (স্ট্রেস) তৈরি করে, ফলে হাঁস-মুরগি ও গবাদিপ্রাণির Read more

গাভীর জন্য PAG ভিত্তিক গর্ভাবস্থা সনাক্তকরণ নিয়ে ব্র্যাক এবং হেকেম (বাংলাদেশ) লিমিটেড এর চুক্তি স্বাক্ষরিত
BRAC AI enterprise & HAYCHEM BANGLADESH LIMITED

আজ ৬ মে ব্র্যাক কৃত্রিম প্রজনন প্রধান কার্যালয়, ৭৫ মহাখালী ঢাকায় ''গাভীর জন্য PAG ভিত্তিক গর্ভাবস্থা সনাক্তকরণ ল্যাবরেটরি টেস্ট" নিয়ে Read more

কাহারোল উপজেলার বগদইর গ্রামের পাটচাষিরা জানায়, তিনি এবার ২ বিঘা জমিতে পাট চাষ করেছেন। কিন্তু পানির অভাবে পাট কেটে জাগ দিতে পারছেন না।

অপর কৃষক বলেন, তিনি এক বিঘা পাট চাষ করেছেন এবং খালের মধ্যে পাট জাগ দিয়েছেন। বৃষ্টি না থাকার কারণে পাট কেটে জাগ দেওয়া নিয়ে চিন্তায় আছি।

কাহারোল উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মল্লিকা রানী সেহান বীশ বলেন, বৃষ্টি না হওয়ার কারণে এবার ডোবা এলাকায় কৃষকেরা পাট জাগ দিতে পারছেন না। পতিত যে সকল ডোবা রয়েছে সেখানে পাট জাগ দেওয়ার পরমার্শ দেওয়া হচ্ছে পাট চাষিদের।

0 comments on “কৃষকরা পানির অভাবে পাট জাগ দিতে পারছেন না

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *