Friday, 03 May, 2024

সর্বাধিক পঠিত

‘অশনি’র প্রভাবে কৃষকের ব্যাপক ক্ষয়ক্ষতির শঙ্কা


বোরো ধানের কাটার সময়ে অশনির প্রভাব। দক্ষিণপূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত ঘূর্ণিঝড় ‘অশনি’র প্রভাব পড়েছে দক্ষিণের উপকূলীয় জেলা ঝালকাঠিতে। সোমবার (৯ মে) সকাল থেকে আকাশ মেঘাচ্ছন্ন। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে শুরু হয় বৃষ্টি। বাতাসের গতি বেশি না হলেও জেলার বিভিন্ন এলাকায় বৃষ্টি ঝরেছে।
সুগন্ধা, বিষখালী এবং হলদা নদীর পানি স্বাভাবিকের চেয়ে অনেকটা বেড়েছে। পানি উন্নয়ন বোর্ড বলছে, নদীর পানি বাড়লেও এখন পর্যন্ত বিপৎসীমা অতিক্রম করেনি।

বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড, ঝালকাঠি পানি উন্নয়ন বিভাগের নির্বাহী প্রকৌশলী রাকিব হোসেন বলেন, সোমবার বিকাল পর্যন্ত সুগন্ধা নদীর পানির উচ্চতা ছিল ১.১৫ মিটার। এতে কৃষকরা রবি ফসলের ব্যাপক ক্ষতির আশঙ্কা করছেন। জেলার ফসলের মাঠগুলোতে মুগ ডাল এবং বোরো ধান রয়েছে। এর মধ্যে মাঠে থাকা ৮০ ভাগ ধান কাটার উপযোগী হয়েছে বলেও জানিয়েছে কৃষি বিভাগ। বৃষ্টি ও বাতাসের প্রভাবে অনেক জমির ধানের ক্ষতি হয়েছে।

আরো পড়ুন
কাপ্তাই হ্রদে মাছের প্রজনন রক্ষার্থে তিন মাস মাছ শিকার বন্ধ

কাপ্তাই হ্রদে কার্প জাতীয় মাছের প্রজনন ও বংশবৃদ্ধির উন্মুক্ত স্থান। প্রজনন ক্ষেত্র বাচানোর জন্য রাঙ্গামাটির কাপ্তাই হ্রদে ২৫ এপ্রিল থেকে Read more

বোরো মৌসুমের ধান ও চালের সংগ্রহ মূল্য নির্ধারণ

এবারের ২০২৪ সালের বোরো মৌসুমের ধান ও চালের সংগ্রহ মূল্য নির্ধারণ করেছে সরকার। আজ রবিবার মন্ত্রিপরিষদ সভাকক্ষে খাদ্য পরিকল্পনা ও Read more

ঝালকাঠি জেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সভাপতি জেলা প্রশাসক মো. জোহর আলী বলেন, ঘূর্ণিঝড় মোকাবিলায় প্রাথমিক প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। বিপদ সংকেত বাড়লে দুর্যাগ বিষয়ক সভা করে পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে।

তবে রেডক্রিসেন্ট সোসাইটির সদস্য এবং বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠনের সদস্যরা ঘূর্ণিঝড়কালে দুর্যোগ মোকাবিলার প্রস্তুতি নিয়েছে বলে জানা গেছে। এছাড়া পৌরসভার পক্ষ থেকেও প্রস্তুতি নেওয়া হয়েছে বলে জানিয়েছেন পৌর মেয়র লিয়াকত আলী তালুকদার।

ক্ষরার পর আসল এই অশনি সংকেত।

0 comments on “‘অশনি’র প্রভাবে কৃষকের ব্যাপক ক্ষয়ক্ষতির শঙ্কা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *