Tuesday, 23 April, 2024

সর্বাধিক পঠিত

বিশ্বের দামি আম রেড পালমার


Red Palmar Mango cover

বাংলাদেশে ১০০ প্রজাতির বেশি আম পাওয়া যায় শুধু আমের জেলা চাঁপাইনবাবগঞ্জ। এ জেলার আমের স্বাদ আর ঘ্রাণে মুগ্ধ করে তোলে দেশ-বিদেশের বিভিন্ন অঞ্চলের মানুষকে। অনেকে রেড পালমার আম কে লাল আম ডাকে।

বিখ্যাত আমেরিকান রেড পালমার জাতের আমের সন্ধান পাওয়া গেছে। চাঁপাইনবাবগঞ্জের কল্যাণপুর হর্টিকালচার সেন্টারের পরিত্যক্ত জায়গায় ঝোপঝাড়ে ঢেকে ছিল দুটি আম গাছ। তাই স্বাভাবিকভাবেই এতদিন চোখে পড়েনি। ঝোপ-ঝাড় পরিষ্কার করার পর এ বছর গাছ দুটির ডালে ডালে ঝুলছে আম।

আমগুলোতে সবুজের ওপরে লাল রঙে ছেয়ে রয়েছে। পরিপক্ব হওয়ার পর আকর্ষণীয় এ আমের জাত নিয়ে হর্টিকালচার সেন্টারের উপপরিচালক কৃষিবিদ মো. মোজদার হোসেন উদ্যানতত্ত্ববিদদের নিয়ে শরণাপন্ন হন আঞ্চলিক উদ্যানতত্ত্ব গবেষণা কেন্দ্রের (আম গবেষণা কেন্দ্র) বৈজ্ঞানিক আবু সালেহ মো. ইউসুফের। পরে সরেজমিন পরিদর্শন করে তিনি জানান, রঙিন আমটি বিখ্যাত আমেরিকান রেড পালমার জাতের। আমের পাশাপাশি এর ডালপালাগুলোও লাল রঙের।

আরো পড়ুন
কাপ্তাই হ্রদে মাছের প্রজনন রক্ষার্থে তিন মাস মাছ শিকার বন্ধ

কাপ্তাই হ্রদে কার্প জাতীয় মাছের প্রজনন ও বংশবৃদ্ধির উন্মুক্ত স্থান। প্রজনন ক্ষেত্র বাচানোর জন্য রাঙ্গামাটির কাপ্তাই হ্রদে ২৫ এপ্রিল থেকে Read more

বোরো মৌসুমের ধান ও চালের সংগ্রহ মূল্য নির্ধারণ

এবারের ২০২৪ সালের বোরো মৌসুমের ধান ও চালের সংগ্রহ মূল্য নির্ধারণ করেছে সরকার। আজ রবিবার মন্ত্রিপরিষদ সভাকক্ষে খাদ্য পরিকল্পনা ও Read more

জানা গেছে, আমেরিকার ফ্লোরিডার মিসেস ভিক্টর মেল নামক ব্যক্তির অধীনে ১৯২৫ সালে বীজ থেকে জন্ম নেয় পালমার জাতের আম গাছ। কয়েক দশক পর্যন্ত এই গাছ সম্পর্কে কিছু জানা না গেলেও ২০০৫ সালে এটি সরকারিভাবে নামকরণ করা হয় আমেরিকান পালমার। হর্টিকালচার সেন্টারের উদ্যানতত্ত্ববিদ মো. হাবিবুল্লাহ জানান, গাছ দুটির বয়স প্রায় ৮-৯ বছর। কিন্তু ঝোপঝাড়ে ঢেকে ছিল বিখ্যাত ও বিশ্বের সবচেয়ে দামি আমগুলোর মধ্যে অন্যতম আমেরিকান রেড পালমার। তিনি যোগদান করার পর হর্টিকালচার সেন্টারের উপপরিচালক জঙ্গল পরিষ্কারের উদ্যোগ গ্রহণ করেন। এক পর্যায়ে গাছটির সন্ধান পাওয়া যায়।

কেমন হবে রেড পালমার জাতের আম ?

আঞ্চলিক উদ্যানতত্ত্ব গবেষণা কেন্দ্রের বৈজ্ঞানিক কর্মকর্তা আবু সালেহ মো. ইউসুফ  বলেন, আমগুলো বিখ্যাত আমেরিকান রেড পালমার। আম পাকলে আরও গবেষণার প্রয়োজন রয়েছে। কারণ বাংলাদেশ ছাড়াও বিশ্বের বিভিন্ন দেশে এ আমের ব্যাপক চাহিদা রয়েছে। তিনি আরও বলেন, আমেরিকান রেড পালমার জাতের আমের গড় ওজন প্রায় ৩৫০ গ্রাম। জুলাই মাসের মাঝামাঝির দিকে পাকে বলে বাজারে ব্যাপক চাহিদা রয়েছে। দামও ভালো পাওয়া যায়। দেখতে আকর্ষণীয় বলে অনেকের খুব পছন্দের আম রেড পালমার।

Red Palmar Mango
Red Palmar Mango

এই জাতের আমের আঁশহীন শাঁস রয়েছে। মিষ্টতা ১৮ শতাংশ। নাবি জাতের ভালো মিষ্টতাসম্পন্ন এই আমের উদ্ভাবন আমেরিকা। এদিকে হর্টিকালচার সেন্টারের উপপরিচালক কৃষিবিদ মো. মোজদার হোসেন বলেন, বিশ্বজুড়ে খ্যাতি রয়েছে আমেরিকান রেড পালমার জাতের আমের। চাহিদা ছাড়াও দেশে আমপ্রেমীদের মাঝে এই আমের প্রতি ব্যাপক দুর্বলতা রয়েছে। তাই এটি চাষাবাদে বাণিজ্যিকভাবে বিস্তার লাভ হলে এ জেলার অর্থনীতি আরও গতিশীল হবে।

0 comments on “বিশ্বের দামি আম রেড পালমার

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *