Sunday, 19 May, 2024

সর্বাধিক পঠিত

নিয়ম না মেনে চালের মজুতে জরিমানা গুণছেন ব্যবসায়ীরা


খুলনায় চালের দাম বেড়েছে, ধানের ভরা মৌসুমেও

পর্যাপ্ত ধানের উৎপাদন ও মজুত থাকা সত্ত্বেও বাজারে চালের দাম বাড়ায় উৎকন্ঠা প্রকাশ করে তদারকির নির্দেশনা দিয়েছে সরকার। দেশজুড়ে বাজার মনিটরিংয়ে মাঠে পর্যায়ে নেমেছে খাদ্য মন্ত্রণালয় ও ভোক্তা অধিদপ্তরের একাধিক টিম। অভিযানে অনুমোদনের চেয়ে বেশি চাল মজুত আছে কি না, ফুড গ্রেইন লাইসেন্স যাচাই, খাদ্যশস্যের কেনা-বেচার রশিদ, মিল গেটে কী মূল্যে চাল বিক্রি হচ্ছে, খুচরা-পাইকারি বিক্রেতার ক্যাশমেমো, খুচরা মূল্যতালিকা প্রদর্শন করা হয়েছে কিনা এসকল বিষয় তদারকি করা হচ্ছে।

গতকাল বুধবার খাদ্য মন্ত্রণালয়ের কন্ট্রোল রুম থেকে জানা যায়, রাজধানীর মোহাম্মপুর টাউন হল, বাবুবাজার, হাতিরপুল, কাওরান বাজার ও মিরপুরে মনিটরিং টিম অভিযান পরিচালনা করেছে। এছাড়াও দেশের ৮ বিভাগে জেলা ও উপজেলা প্রশাসন পৃথকভাবে সারাদেশে অভিযান পরিচালনা করছে।

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মনিটরিং দল রাজধানীর মিরপুরে শাহ আলী বাজার ও যাত্রাবাড়িসহ দেশের বিভিন্ন স্থানে পৃথক অভিযান পরিচালনা করে।

আরো পড়ুন
বায়োফ্লকের পানি তৈরি করার পদ্ধতি বা নিয়ম
বায়োফ্লক ট্যাংক

বায়োফ্লকে পানি তৈরি বায়োফ্লক মাছ চাষের অন্যতম প্রধান কাজ। বায়োফ্লক শুধুমাত্র ফ্লক তৈরি করতে না পেরে অনেকে ক্ষতির সম্মুখীন হয়েছেন। Read more

চলমান তাপ প্রবাহে হাঁস-মুরগি ও প্রাণিসম্পদ ব্যবস্থাপনা
চলমান তাপ প্রবাহে হাঁস-মুরগি ও প্রাণিসম্পদ ব্যবস্থাপনা

তীব্র তাপপ্রবাহ হাঁস- মুরগি ও গবাদিপ্রাণির দেহে নানা ধরনের প্রত্যক্ষ ও পরোক্ষ পীড়ন (স্ট্রেস) তৈরি করে, ফলে হাঁস-মুরগি ও গবাদিপ্রাণির Read more

স্কয়ার ফুড বেভারেজের গুদামে চাল জব্দ

স্কয়ার ফুড অ্যান্ড বেভারেজের গুদামে অভিযান চালিয়ে ৫ হাজার ১২৪ টন আতপ চাল জব্দ করেছে প্রশাসন। দিনাজপুরে ১ নম্বর চেহেলগাজী ইউনিয়নের গোপালগঞ্জ বাজারে কোম্পানিটির ছয়টি গুদামে মঙ্গলবার বিকেল থেকে রাত আড়াইটা পর্যন্ত এই অভিযান চালানো হয়।

ইউএনও মঈদ জানান, মিলের অনুমোদন রয়েছে মাত্র ৩১২ টন, সে হিসেবে তারা অতিরিক্ত চার হাজার টনের বেশি চাল মজুত রেখেছিলো। নাটোরের সিংড়া উপজেলায় তিন গুদামে অবৈধভাবে এক হাজার মেট্রিক টন ধান মজুতের অপরাধে এক ব্যবসায়ীকে দেড় লাখ টাকা জরিমানা করা হয়েছে।

বুধবার দুপুরে উপজেলার কলম বাজারে অভিযান চালিয়ে তাকে জরিমানা করেন ভ্রাম্যমাণ আদালত। এ সময় জেলা খাদ্য নিয়ন্ত্রক (ভারপ্রাপ্ত) হারুন অর রশিদ জানান, ওই মজুতদারের কোনও ধরনের খুচরা, পাইকারি ও আমদানির লাইসেন্স নাই। দেড় লাখ টাকা জরিমানা আদায় শেষে তিন দিনের মধ্যে সব ধান বিক্রি করতে বলা হয়েছে।

অন্যথায় তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে। খাদ্য মন্ত্রণালয়ের উপ-সচিব মর্জিনা আক্তার জানান, কাওরান বাজারে অভিযান পরিচালনার খবর পেয়ে অনেক ব্যবসায়ী দোকান ফেলে পালিয়ে গেছে। আড়ত মালিকেরা কোনো ধরনের সহযোগিতা করছে না জানিয়ে তিনি বলেন, এসব ব্যবসায়ীর বিরুদ্ধে পরবর্তীসময়ে ব্যবস্থা নেওয়া হবে। এসময় বিভিন্ন চালের আড়তে ব্যবসায়ীদের লাইসেন্সসহ চালের মজুতে গরমিল পাওয়া গেছে।

ভোক্তা অধিদপ্তরের পৃথক অভিযানে ঢাকা মহানগরীর যাত্রাবাড়ী ও মিরপুর শাহ আলী বাজারের পাইকারী চালের আড়তে অভিযান পরিচালনা করে ৭ প্রতিষ্ঠানকে ৩ লাখ ২০ হাজার টাকা জরিমানা করা হয়।
রাজধানীর মিরপুর-১ এর শাহ সিটি মার্কেটে চাল বিক্রিতে অনিয়মের অভিযোগে তাইয়্যেবা রাইস এজেন্সিকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। কম দামে কেনা চাল বেশি দামে বিক্রি করায় মদিনা রাইস এজেন্সিকে ৫০ হাজার টাকা জারিমানা করা হয়।

সিলেটের বৃহত্তম পাইকারি বাজার কালীঘাটে অভিাযন পরিচালনা করেন সিলেট বিভাগীয় অফিসের সহকারী পরিচালক মো. আমিরুল ইসলাম মাসুদ। তিনি জানান, অভিযানকালে কালীঘাটের মেসার্স সোলেমান ট্রেড্রাস, মেসার্স মখদ্দস অ্যান্ড জাকির ট্রেডার্স, মেসার্স খালেদুস সামাদ ট্রেডার্স, মেসার্স আমিনুর রশিদ ট্রেডার্স এবং মেসার্স মতিউর রহমান অ্যান্ড ব্রাদার্স ট্রেডার্স এই ৫ প্রতিষ্ঠানকে ২৫ হাজার টাকা করে জরিমানা করা হয়।

0 comments on “নিয়ম না মেনে চালের মজুতে জরিমানা গুণছেন ব্যবসায়ীরা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *