Wednesday, 24 April, 2024

সর্বাধিক পঠিত

ছাদে বাগান করতে টবের মাটি তৈরির নিয়ম


ছাদে বাগানের মাটি তৈরি করা

ছাদে বাগান করা সৌখিনতার সাথে এখন প্রয়োজন। বর্তমান প্রজন্মের ভবিষ্যত বাসযোগ্য পৃথিবী করার জন্য আমাদের অনেক গাছ লাগাতে হবে।  আমাদের প্রয়োজনীয় গাছ আজ শহরে জীবনে অভাব।  আর এই জন্যই ছাদ বাগান অথবা বারান্দা বাগান।

ছাদ বাগান বা বারান্দা বাগান করতে হলে প্রথমেই যে জিনিসের প্রয়োজন তা হল মাটি । শুধু মাটি হলেই হবে না গাছের জন্য প্রয়োজনীয় পুষ্টিকর মাটি প্রস্তুত করতে হয় ।

প্রয়োজনীয় পুষ্টি সম্পন্ন মাটি প্রস্তুত না করে ছাদ বাগান করলে তা খুব বেশী ফলদায়ক হয় না । প্রয়োজনীয় পুষ্টি সম্পন্ন মাটি প্রস্তুতের কাজটির গুরুত্ব অপরিসীম । ছাদে বাগান করতে টবের মাটি তৈরির নিয়ম নিয়ে আমাদের এখনকার আলোচনা

আরো পড়ুন
মরিচ/ক্যাপসিকাম বীজ গজানোর তিন পদ্ধতি
বাণিজ্যিকভাবে ক্যাপসিকামের চাষাবাদ শুরু হয়েছে

মরিচ/ক্যাপসিকাম বীজ গজানোর তিন পদ্ধতি নিয়ে আজকের আলোচনা। ভালো মানের চারা তৈরি করতে হলে দরকার সঠিক পদ্ধতি অনুসরণ। চলুন জেনে নেই Read more

চুই ঝালের চাষ পদ্ধতি

চুইঝালের কাণ্ড খাওয়ার জন্য ব্যবহৃত হয়। বড় বড় মাছ বা যে কোনো মাংসের সাথে খাওয়া যায়। আঁশযুক্ত নরম কাণ্ডের স্বাদ Read more

টবের মাটির উপাদান কি হবে?

মাটি তৈরি প্রথম উপাদান হল ঐ মাটি। ছাদ বাগানের জন্য সবচেয়ে উপযোগী মাটি হল বেলে-দোঁআশ । বেলে-দোঁআশ মাটি সংগ্রহ করে মাটির সংগে মিশাতে হবে গোবর সার, পাতা পচা সার, কাঠ পোড়ানো ছাই, সরিষার খৈল, টিএসপি, পটাশ, পাথর চুন

কোন সার কি পরিমানে মিশাতে হবেঃ

তিন ভাগ মাটির সংগে একভাগ সার । আমরা  ১৫০ কেজি মাটির হিসাব করলে (যার যতটুকু প্রয়োজন মাটি প্রস্তুত করে নিবেন) হিসাব হবে । ১৫০ কেজি মাটির সংগে গোবর সার ৫০ কেজি , পাতা পচা সার (যদি থাকে) ২৫ কেজি, কাঠ পোড়ানো ছাই (যদি থাকে) ১কেজি, সরিষার খৈল ২৫০গ্রাম, টিএসপি ১০০ গ্রাম , মিউরেট অব পটাশ ১০০ গ্রাম এবং পাথর চুন ৫০গ্রাম দিয়ে সঠিক অনুপাতে মিশাতে হবে।

টবের মাটি কিভাবে মিশাবেন?

উপরে উল্লেখিত অনুপাত মাটির সংগে গোবর, পাতা পচা সার, ছাই, টিএসপি, পটাশ, পাথর চুন এবং ভালভাবে মিশাতে হবে । সার মিশ্রিত মাটির মিশ্রণটি গোলাকার ডিবির মত একটু উচু করে ডিবির মাঝখানে সামান্য গর্ত রাখতে হবে, যেন পানি দিলে বের হতে না পারে ।সরিষার খৈল পানিতে ভিজিয়ে রেখে পাতলা করে ডিবির মাঝখানে আস্তে আস্তে ঢেলে  দিতে দিতে হবে ।  সরিষার খৈল এবং মাটি ভালভাবে ভিজে গেলে একটি পলিথিন দিয়ে সমস্ত মাটিকে ঢেকে দিতে হবে।  এমনভাবে ঢেকে দিতে হবে যেন কোন ফাঁকা না থাকে ।

টবে লেবুর গাছ
টবে লেবুর গাছ

টবের মাটি প্রস্তুতির সময়কালঃ

প্রস্তুতকৃত সার মিশ্রিত মাটি পলিথিন দিয়ে ১০-১২ দিন ঢেকে রাখতে হবে। প্রস্তুতকৃত মাটি ১০-১২ দিন পর পূণরায় কোদাল দিয়ে উলট-পালট করে দিতে হবে । উলট- পালট মাটি আর ঢেকে না দিয়ে আরও ৭-৮ দিন খোলা রাখতে হবে  । এভাবে ৭-৯ দিন পর মাটি শুকিয়ে ঝুরঝুরে হলে গাছ লাগানোর উপযুক্ত হবে।

প্রতিবছর টবের জন্য প্রস্তুতকৃত মাটি পরিবর্তন করলে গাছে কাঙ্ক্ষিত ফুল ও ফল ধরবে। কিভাবে ছাদের বাগানের জন্য টবের মাটি পরিবর্তন করবেন ? জানতে আমাদের কিভাবে ছাদের বাগানের জন্য টবের মাটি পরিবর্তন করবেন ? লেখাটি পড়ুন। বাগান করুন সুখি ও সুস্থ থাকুন।

অনুচ্ছেদটি লিখেছেন

আজনাবী সুলতানা নীলা
বি এস ইন এগ্রিকালচার, এম এস ইন এগ্রোফরেসট্রি & এনভাইরনমেন্ট
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়

0 comments on “ছাদে বাগান করতে টবের মাটি তৈরির নিয়ম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *