Thursday, 25 April, 2024

সর্বাধিক পঠিত

ঢেঁড়স চাষ পদ্ধতি


হাইব্রিড বা উন্নত জাতের ঢেঁড়স চাষে লাভবান হওয়া যায়। সে জন্য জানতে হবে সঠিক চাষাবাদ পদ্ধতি। ঢেঁড়স আপনি আপনার মাঠে কিংবা ছাদ বাগান চাষ করতে পারেন।

আজকের আলোচনা হাইব্রিড বা উন্নত জাতের ঢেঁড়স চাষাবাদ নিয়ে।

ঢেঁড়সের কি কি জাত পাওয়া যায়

আরো পড়ুন
কাপ্তাই হ্রদে মাছের প্রজনন রক্ষার্থে তিন মাস মাছ শিকার বন্ধ

কাপ্তাই হ্রদে কার্প জাতীয় মাছের প্রজনন ও বংশবৃদ্ধির উন্মুক্ত স্থান। প্রজনন ক্ষেত্র বাচানোর জন্য রাঙ্গামাটির কাপ্তাই হ্রদে ২৫ এপ্রিল থেকে Read more

বোরো মৌসুমের ধান ও চালের সংগ্রহ মূল্য নির্ধারণ

এবারের ২০২৪ সালের বোরো মৌসুমের ধান ও চালের সংগ্রহ মূল্য নির্ধারণ করেছে সরকার। আজ রবিবার মন্ত্রিপরিষদ সভাকক্ষে খাদ্য পরিকল্পনা ও Read more

শাউনি, পারবনি কানি, বারি ঢেঁড়শ, পুশা সাওয়ানি, পেন্টা গ্রিন, কাবুলি ডোয়ার্ফ, জাপানি প্যাসিফিক গ্রিন চাষ উপযোগী জাত।

জমি নির্বাচন ও তৈরি

ঢেঁড়স চাষে সেচ ও পানি নিষ্কাশনের ব্যবস্থাসহ উচু জমি নির্বাচন করে ৫/৬ বার চাষ ও মই দিয়ে জমি তৈরি করতে হবে। মাঠে সরাসরি বীজ বপনের জন্য ১ মিটার প্রস্থ বেড তৈরি করতে হবে।

জমিতে পাশাপাশি দুটি বেডের মাঝখানে ৩০ সেমি প্রস্থ নালা রাখতে হবে। বেড সাধারণত ১৫-২০ সেমি উঁচু হবে।

চাষের উত্তম সময়

সারা বছর ঢেঁড়শ চাষ করা যায়। তবে গ্রীষ্মকাল চাষের উপযুক্ত সময়। ফাল্গুন-চৈত্র ও আশ্বিন-কার্তিক মাস বীজ বোনার উপযুক্ত সময়।

ঢেঁড়স চাষ পদ্ধতি

ঢেঁড়স চাষে বীজ বপনের পদ্ধতি ও দূরত্ব

বীজ অঙ্কুরোদগমের জন্য বপনের পূর্বে ২৪ ঘন্টা পানিতে ভিজিয়ে নিলে ভাল হয়। এক্ষেত্রে সারি থেকে সারি ৪৫ সেমি এবং প্রতি সারিতে ৩০ সেমি পর পর বীজ বপন করা হয়।

ঢেঁড়সের ফুল

বীজ বপন করতে হবে ২-৩ সেমি গভীরে প্রতি গর্তে ২ টি করে এবং চারা গজানোর ৭ দিন পর সুস্থ চারাটি রেখে বাকিটা তুুলে ফেলতে হবে। বীজ বপনের পর প্রয়োজনীয় সেচ আবশ্যক।

সারের পরিমাণ ও প্রয়োগের নিয়ম

ফসল সংগ্রহ

ঢেঁড়সের বীজ বপণের ৬-৮ সপ্তাহের মধ্যে এবং ফুল ফোটার ৩-৫ দিনের মধ্যে ফল আসা শুরু হয়। জাত ভেদে ফল ৮-১০ সেন্টিমিটার লম্বা হলেই সংগ্রহ করতে হয়।

অন্যান্য পরিচর্যাঃ

সময়মত নিড়ানী দিয়ে আগাছা পরিস্কার করে সাথে সাথে মাটির চটা ভেঙ্গে দিতে হবে। খরা হলে প্রয়োজন অনুযায়ী সেচ দিতে হবে। সময় মত ঢেঁড়স চাষে পানি খুব জরুরী।

One comment on “ঢেঁড়স চাষ পদ্ধতি

মোঃ মতিউর রহমান

অনেক অনেক ভাল সময় উপযোগী কৃষি তথ্য।

Reply

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *