Saturday, 04 May, 2024

সর্বাধিক পঠিত

সাতছড়ি জাতীয় উদ্যোনে ১৫০ প্রাণী অবমুক্ত


হবিগঞ্জের চুনারুঘাটের সাতছড়ি জাতীয় উদ্যোনে গত এক বছরে প্রায় দেড়শ’ প্রাণীকে অবমুক্ত করেছে হবিগঞ্জ বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ অধিদপ্তর।

মুক্ত করা প্রাণীর মধ্যে রয়েছে ১৪টি মেছো বাঘ, ৫৮টি বক, ছয়টি চিল, পাঁচটি লক্ষ্মী পেঁচা, তিনটি ডাহুক, একটি ঈগলসহ চারটি পাখি, দু’টি গোখরা সাপ, একটি শকুন, তিনটি তক্ষক, তিনটি বানর ও একটি গুঁইসাপ।

অন্যদিকে, সাতছড়ি উদ্যানে গত ১১ সেপ্টেম্বর শ্রীমঙ্গল বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনে জন্ম নেওয়া অজগর সাপের ৩০টি বাচ্চা ও একই সঙ্গে সুস্থ হওয়া ১৪টি বিভিন্ন জাতের প্রাণী অবমুক্ত করেছে। এসবের মধ্যে আছে একটি বড় অজগর, চারটি বন বিড়াল, দু’টি লজ্জাবতী বানর, একটি মেছো বাঘ,তিনটি বাদামী বানর, দু’টি সবুজ বুড়াল সাপ ও একটি তক্ষক। বিভিন্ন স্থানে বিপদগ্রস্ত হওয়া প্রাণীগুলো উদ্ধার করে এনে চিকিৎসার পর তারা অবমুক্ত করে।

আরো পড়ুন
কাপ্তাই হ্রদে মাছের প্রজনন রক্ষার্থে তিন মাস মাছ শিকার বন্ধ

কাপ্তাই হ্রদে কার্প জাতীয় মাছের প্রজনন ও বংশবৃদ্ধির উন্মুক্ত স্থান। প্রজনন ক্ষেত্র বাচানোর জন্য রাঙ্গামাটির কাপ্তাই হ্রদে ২৫ এপ্রিল থেকে Read more

বোরো মৌসুমের ধান ও চালের সংগ্রহ মূল্য নির্ধারণ

এবারের ২০২৪ সালের বোরো মৌসুমের ধান ও চালের সংগ্রহ মূল্য নির্ধারণ করেছে সরকার। আজ রবিবার মন্ত্রিপরিষদ সভাকক্ষে খাদ্য পরিকল্পনা ও Read more

হবিগঞ্জ বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ অধিদপ্তরের ফরেস্টার তোফায়েল আহমেদ চৌধুরী জানান, পথ ভুলে অথবা বিভিন্ন কারণে অনেক প্রাণী লোকালয়ে চলে যায়। সেজন্য তারা মানুষের আক্রমণের শিকার হয়। খবর পেয়ে এক বছরে তারা একশ’টি প্রাণী উদ্ধার ও পরে চিকিৎসা করে সুস্থ করে তুলে বনাঞ্চলে অবমুক্ত করা হয়েছে। এছাড়া বিভিন্ন দপ্তর প্রাণী অবমুক্ত করেছে। এর তথ্য তাদের কাছে নেই।

0 comments on “সাতছড়ি জাতীয় উদ্যোনে ১৫০ প্রাণী অবমুক্ত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *