Wednesday, 01 May, 2024

সর্বাধিক পঠিত

সার আমদানি করবে সরকার, ক্রয় সংক্রান্ত মন্ত্রীসভা কমিটির অনুমোদন


দেশে কৃষি উৎপাদনের ধারাবাহিক সাফল্য ধরে রাখতে হবে। তাই  ৯০ হাজার টন ইউরিয়া সার আমদানি করবে সরকার। সংযুক্ত আরব আমিরাত, কাতার ও সৌদি আরব থেকে এসব সার আমদানি করা হবে। আলাদা আলাদা লটে এসব সার আমদানি করা হবে যার ব্যয় হবে ৩২৫ কোটি টাকা।

খাদ্যের মজুত বাড়াতে এ ছাড়া ৫০ হাজার টন গমও আমদানি করা হবে। ১২ দশমিক ৫ শতাংশ প্রোটিন মাত্রার এ পরিমাণ গম আন্তর্জাতিক বাজার থেকে আমদানিতে ১৭৯ কোটি ৫১ লাখ টাকা ব্যয় হবে।

শিল্প মন্ত্রণালয় ও খাদ্য অধিদপ্তরের এই দুটি আমদানি প্রস্তাব বুধবার আলাদাভাবে অনুমোদন করেছে সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।

আরো পড়ুন
কাপ্তাই হ্রদে মাছের প্রজনন রক্ষার্থে তিন মাস মাছ শিকার বন্ধ

কাপ্তাই হ্রদে কার্প জাতীয় মাছের প্রজনন ও বংশবৃদ্ধির উন্মুক্ত স্থান। প্রজনন ক্ষেত্র বাচানোর জন্য রাঙ্গামাটির কাপ্তাই হ্রদে ২৫ এপ্রিল থেকে Read more

বোরো মৌসুমের ধান ও চালের সংগ্রহ মূল্য নির্ধারণ

এবারের ২০২৪ সালের বোরো মৌসুমের ধান ও চালের সংগ্রহ মূল্য নির্ধারণ করেছে সরকার। আজ রবিবার মন্ত্রিপরিষদ সভাকক্ষে খাদ্য পরিকল্পনা ও Read more

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে এ সভা অনুষ্ঠিত হয়েছে। সভার  শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব শামসুল আরেফিন অনলাইন ব্রিফিংয়ে সাংবাদিকদের এ তথ্য জানিয়েছেন ।

শামসুল আরেফিন সাংবাদিকদের জানান, সভায় ২০২২ শিক্ষা বর্ষের প্রাথমিক স্তরের পাঠ্যপুস্তক মুদ্রণ, বাঁধাই ও সরবরাহের দর প্রস্তাবেরও অনুমোদন দেয় মন্ত্রিসভা কমিটি। তৃতীয়, চতুর্থ ও পঞ্চম শ্রেণির বাংলা ও ইংরেজি ভার্সনের ৪৬টি লটের  দর প্রস্তাবের অনুমোদন দেয়া হয়। এর ব্যয় ধরা হয়েছে ৭৪ কোটি টাকা। ৩ কোটি ৩৩ লাখ ২১ হাজার ১৯০ কপি বই মুদ্রণ, বাঁধাই ও সরবরাহের জন্য আন্তর্জাতিক উন্মুক্ত পুনঃদরপত্র আহ্বান করা হয়। এর বিপরীতে দরপত্র জমা পড়ে ৩০১টি । তার মধ্যে  রেসপনসিভ হয় ২৮৬টি দরপত্র। এসব বই সংগ্রহ করা হচ্ছে সর্বনিম্ন দরদাতাদের থেকে ।

এ ছাড়া রামগড় স্থলবন্দর উন্নয়নে কেনাকাটার অনুমোদন দেয়া হয়েছে এ সভায়। যার ব্যয় ১২৪ কোটি টাকা। কক্সবাজার বিমানবন্দরের রানওয়ে সম্প্রসারণকাজের জন্য পরামর্শক প্রতিষ্ঠান নিয়োগের ক্রয় প্রস্তাব ছিল সেটিও  অনুমোদন করেছে ক্রয় কমিটি। এতে ৪১ কোটি টাকা খরচ হয়ে যাবে।  পরামর্শক প্রতিষ্ঠান হিসেবে নিয়োগ পাচ্ছে কোরিয়ান প্রতিষ্ঠান সানজিন। বিদ্যুৎ বিভাগের পক্ষেও আলাদা দুটি ক্রয় প্রস্তাবের অনুমোদন দেয় কমিটি। ডিস্ট্রিবিউশন ট্রান্সফরমার ও পোল কেনার আলাদা প্রস্তাব অনুমোদিত হয়, যার ব্যয় ১৫৫ কোটি টাকা।

শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় প্রকল্পের চারতলা প্রশাসনিক ভবন নির্মাণকাজের জন্য ক্রয় প্রস্তাব উপস্থাপন করা হয়। কিন্তু নেত্রকোণায় স্থাপিত হতে যাওয়া এর নির্মানকাজের অনুমোদনের প্রস্তাব ফেরত পাঠানো হয়েছে। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ এর কাছে দায়িত্ব ন্যস্ত করা হয় প্রস্তাবটি পুনরায় উপস্থাপনের জন্য।

কমিটি অবশ্য বিশ্ববিদ্যালয়ের ভূমি উন্নয়নের প্রকল্পের ২৪০ কোটি টাকার ক্রয় প্রস্তাব অনুমোদন করেছে ।

0 comments on “সার আমদানি করবে সরকার, ক্রয় সংক্রান্ত মন্ত্রীসভা কমিটির অনুমোদন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *