Thursday, 28 March, 2024

সর্বাধিক পঠিত

পটুয়াখালীতে তরমুজ চাষে শঙ্কায় কৃষক


পোকার আক্রমণ ও গোড়া পঁচা রোগে আক্রান্ত হয়ে মারা যাচ্ছে মৌসুমি তরমুজ গাছ। উৎপাদন খরচই উঠবে কি-না এমন শঙ্কায় রয়েছেন পটুয়াখালীর চর অঞ্চলের তরমুজ চাষিরা।

উপজেলা কৃষি কর্মকর্তা জানিয়েছেন, সঠিক সময়ে সঠিক মাত্রায় ও সঠিক বালাইনাশক ব্যবহারের মাধ্যমে রোগ ও পোকা দমন করা সম্ভব।

উপজেলা কৃষি অফিসের তথ্যমতে, চলতি বছর ৫ হাজার ২০০ হেক্টর জমিতে তরমুজ চাষ করা হয়েছে। এ বছর নতুন করে অনেকে জমি প্রস্তুত করছেন তরমুজ চাষিরা। উপজেলার বিভিন্ন এলাকায় ডিসেম্বর থেকেই তরমুজের চাষ শুরু করেন কৃষকেরা। শীত শেষে এ ফসলটি বাজারজাত শুরু করার কথা রয়েছে। গত বছর উপজেলায় ৭ হাজার ৫১০ হেক্টর জমিতে এ রসালো ফলের চাষ করা হয়েছে।

আরো পড়ুন
করলার লাভজনক চাষ পদ্ধতি
লাভজনক করলা চাষ

করলার লাভজনক চাষ চাষ পদ্ধতি করলার ইংরেজি নাম Gourd, আমাদের দেশে করলা গ্রীষ্মকালীন সবজি হলেও বর্তমানে করলা বার মাসই বাজারে Read more

বাংলাদেশে কেন বাড়ছে না ভেনামি চিংড়ির বানিজ্যিক চাষ

বাগদা চিংড়ির (ব্ল্যাক টাইগার) চেয়ে ভেনামির উৎপাদন খরচ প্রায় অর্ধেক। তারপরও বাংলাদেশে কেন বাড়ছে না ভেনামি চিংড়ির বানিজ্যিক চাষ ? Read more

দেখা গেছে, রাঙ্গাবালী উপজেলায় রোগ বা কাটুই পোকার আক্রমণ ও গোরা পঁচা রোগে তরমুজ গাছের গোড়ায় পচন ধরে হলদে বা লালচে রঙ্গের হয়ে মারা যাচ্ছে। এ সমস্যা থেকে তরমুজ গাছকে রক্ষা করতে না পারলে ক্ষতির সম্মুখীন হতে পারেন কৃষকরা।

একই গ্রামের তরমুজ চাষি আবুল গাজী জানান, ঋণ নিয়ে জমিতে তরমুজ চাষ করি। হঠাৎ করে দেখতে পাই তরমুজ গাছগুলো মরে যাচ্ছে। এভাবে যদি আক্রমণ বাড়তে থাকে তাহলে লাভ তো দূরের কথা উৎপাদন খরচ উঠাতে পারবো কীনা জানি না। আর ঋণ কিভাবে শোধ করবো তা নিয়ে চিন্তা করছি।

উপজেলা কৃষি কর্মকর্তা মনিরুল ইসলাম জানান, গতকাল কিছু এলাকা থেকে এমন অভিযোগ পেয়েছি। সরেজমিনে গিয়ে দেখতে চাই আসলে অবস্থা কেমন। অনেক সময় কাটুই পোকা গাছের গোড়া কেটে দেয় এতে গাছ মরে যেতে পার। কিংবা গোড়া পচা রোগের কারণে গাছ মারা যায়।

গাছগুলো ঢলে পরা রোগেও আক্রান্ত হতে পারে। রোগে আক্রান্ত জমিতে যদি পর্যাপ্ত পরিমাণে কীটনাশক প্রয়োগ না করে চাষ করা হয় তাহলে বারবার ওই জমিতে রোগে আক্রান্ত হওয়ার থাকবেই।

তিনি আরও জানান, কৃষকের সেবায় কৃষি কর্মকর্তারা সার্বক্ষণিক মাঠে থেকে কৃষকদের পরামর্শ দিয়ে যাচ্ছেন।

0 comments on “পটুয়াখালীতে তরমুজ চাষে শঙ্কায় কৃষক

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *