Sunday, 05 May, 2024

সর্বাধিক পঠিত

চামড়া ব্যবসায়ীদের কে অগ্রাধিকার ভিত্তিতে ঋণ প্রদানে প্রজ্ঞাপন জারি


Bangladesh Bank

চামড়ার বাজারদর কেমন পড়ে গিয়েছিল মনে আছে? গতবছর বা তার আগের বছরে? গত তিনবছর যাবত চামড়ার বাজারদর খুব খারাপ চলছে। এমনকি চামড়া নষ্ট হতেও দেখা গেছে ২০১৮-১৯ সালে। কম দামে বিক্রয় করতে চেয়েও চামড়া বিক্রয় করতে পারেনি অনেক ব্যবসায়ী। লোকসানের মুখ দেখেছিলেন অনেক মানুষ। কিন্তু চলতি বছরে সেই বাজার কে চাঙ্গা করার জন্য বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করছে সরকার।

আসন্ন ঈদুল আযহা উপলক্ষে চামড়া কেনার জন্য ঋণের ক্ষেত্রে নতুন পদক্ষেপ নিয়েছে বাংলাদেশ ব্যাংক। কেন্দ্রিয় ব্যাংক চামড়া কেনার ক্ষেত্রে জামানত গ্রহণের বিষয়ে সকল ব্যাংকে নমনীয় হতে নির্দেশ দিয়েছে। অর্থাৎ চামড়া কেনার জন্য আবেদনকৃত ঋণের বিপরীতে গৃহীত জামানতের ব্যাপারে কঠোর হতে নিষেধ করেছে বাংলাদেশ ব্যাংক।

গত বৃহস্পতিবার এ সংক্রান্ত নির্দেশনা জারি হয়েছে বাংলাদেশ ব্যাংকের ‘ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ’ থেকে। একই সাথে এই নির্দেশনা তফসিলি ব্যাংকগুলোতেও পাঠানো হয়েছে। এই নির্দেশনায় উল্লেখ করা হয় ৫ জুলাই এর প্রজ্ঞাপন অনুসারে চামড়া ব্যবসায়ী বলতে কাঁচা চামড়া ক্রয়-বিক্রয়-প্রক্রিয়াজাতকরণ সংশ্লিষ্ট সকল প্রতিষ্ঠান ও শিল্পকে বোঝাবে। কোরবানিতে চামড়া ব্যবসায়ী ও শিল্প প্রতিষ্ঠান যেন চামড়া ক্রয় করতে পারে তার জন্য অগ্রাধিকার ভিত্তিতে ব্যাংকগুলো ঋণ দেবার ব্যবস্থা করবে। এক্ষেত্রে জামানত গ্রহণের বিষয়টি নমনীয়ভাবে দেখার পরামর্শ দিয়েছে কেন্দ্রিয় ব্যাংক। এ নির্দেশনাতে আরও উল্লেখ যে ব্যাংক কোম্পানি আইন ১৯৯১ এর ৪৫ ধারা প্রদত্ত ক্ষমতাবলে এ নির্দেশনা জারি করা হয়েছে।

আরো পড়ুন
কাপ্তাই হ্রদে মাছের প্রজনন রক্ষার্থে তিন মাস মাছ শিকার বন্ধ

কাপ্তাই হ্রদে কার্প জাতীয় মাছের প্রজনন ও বংশবৃদ্ধির উন্মুক্ত স্থান। প্রজনন ক্ষেত্র বাচানোর জন্য রাঙ্গামাটির কাপ্তাই হ্রদে ২৫ এপ্রিল থেকে Read more

বোরো মৌসুমের ধান ও চালের সংগ্রহ মূল্য নির্ধারণ

এবারের ২০২৪ সালের বোরো মৌসুমের ধান ও চালের সংগ্রহ মূল্য নির্ধারণ করেছে সরকার। আজ রবিবার মন্ত্রিপরিষদ সভাকক্ষে খাদ্য পরিকল্পনা ও Read more

গত ৫ জুলাই চামড়া ব্যবসায়ীদের ঋণ প্রদানে বিশেষ সুবিধার কথা বলা হয় ঋণ পুন:তফসিলে। এতে ২% ডাউন পেমেন্ট এ ঋণ পুনঃতফসিলের সুযোগ দেয়া হয়। এর কমে হলে পুনঃতফসিল করা যাবে না, তবে  ২% ডাউন পেমেন্ট দিয়ে নতুন করে আবেদন করতে পারবে তারা। তবে এ স্থিতির ডাউন পেমেন্ট নগদে আদায় সাপেক্ষে পুনঃতফসিলের বিষয়ে ব্যাংকগুলো নিজেরা সিদ্ধান্ত নিতে পারবে তবে ইতিপূর্বে আদায়কৃত কিস্তি ডাউনপেমেন্ট হিসেবে পরিগণিত হবে না। তফসিলি ব্যাংক গুলোতে নির্দেশনা দেয়া হয় যেন ৩০ শে জুলাইয়ের মধ্যেই তারা স্বস্ব ব্যাংকের নিকট ঋণগ্রহীতাদেরকে ঋণ পুনঃতফসিলের আবেদন করতে হবে বলা হয়।

0 comments on “চামড়া ব্যবসায়ীদের কে অগ্রাধিকার ভিত্তিতে ঋণ প্রদানে প্রজ্ঞাপন জারি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *