Friday, 26 April, 2024

সর্বাধিক পঠিত

চাষ করুন পুষ্টিগুণে ভরা মহা ঔষধি ফসল কালোজিরা


একটি অত্যন্ত কার্যকরি ও  মহা ঔষধি ফসল কালোজিরা ।  প্রায় শতাধিক পুষ্টি ও উপকারী উপাদান ভরপুর মহা ঔষধি ফসল কালোজিরা। আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলে মহা ঔষধি ফসল কালোজিরা খাদ্যাভ্যাস।  আমাদের স্বাস্থ্য সুরক্ষায় ও সুন্দরে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে মহা ঔষধি ফসল কালোজিরা। আয়ুর্বেদীয়, ইউনানি, কবিরাজি ও লোকজ চিকিৎসায় বহুবিধ ব্যবহার হয় কালোজিরা। মূলত মসলা হিসেবে ব্যাপক প্রচলন হলেও ইউনানি মতে বিভিন্ন রোগে ও সমস্যায় কালিজিরা মহৌষধ।

কালোজিরা কিভাবে উৎপাদিত হয়

কালিজিরা আবাদের জন্য চাই শুকনা ও ঠাণ্ডা আবহাওয়া।   বৃষ্টি হলে আগাছা, রোগ বালাই বেড়ে যায়, ফুল ফোটার সময় হলে ফলন কমে যায়। মাটি ৩ থেকে ৪বার চাষ দিতে হয়।এরপর  মই দিয়ে মাটি ঝুরাঝুরা করে নিতে হয়। বীজ বপন করার সময় আগাছা পরিষ্কার করে জমি সমতল করে নিতে হয়।

আরো পড়ুন
কাপ্তাই হ্রদে মাছের প্রজনন রক্ষার্থে তিন মাস মাছ শিকার বন্ধ

কাপ্তাই হ্রদে কার্প জাতীয় মাছের প্রজনন ও বংশবৃদ্ধির উন্মুক্ত স্থান। প্রজনন ক্ষেত্র বাচানোর জন্য রাঙ্গামাটির কাপ্তাই হ্রদে ২৫ এপ্রিল থেকে Read more

বোরো মৌসুমের ধান ও চালের সংগ্রহ মূল্য নির্ধারণ

এবারের ২০২৪ সালের বোরো মৌসুমের ধান ও চালের সংগ্রহ মূল্য নির্ধারণ করেছে সরকার। আজ রবিবার মন্ত্রিপরিষদ সভাকক্ষে খাদ্য পরিকল্পনা ও Read more

কালিজিরা বপনের সময়

সাধারণত বীজ বপন করা যায় অক্টোবর-নভেম্বর মাসে। ।  বৃষ্টির সম্ভাবনা না থাকলে অগ্রহায়ণের শেষ দিকেই লাগানো যায় কালোজিরা। পৌষের প্রথমে লাগানো হলে বৃষ্টির সম্ভাবনা থাকে না।কমপক্ষে  ১৫x১০ সেন্টিমিটার দূরত্বে সারি করে বীজ বপন করতে হয়। ৪ ইঞ্চি গর্তে ২-৩টি করে বীজ পুঁতে দিতে হয়। বীজ বপনের আগে ভালো করে ধুয়ে ধুলাবালি ও চিটা বীজ সরিয়ে নিতে হবে। ভেজা বীজ বপন করা ঠিক হবে না।

সার প্রয়োগের পরিমাণ

জমি তৈরি ও  শেষ চাষ দেবার সময় সার সতর্কতার সাথে প্রয়োগ করতে হবে।  এক হেক্টরের হিসাবে ৫ মেট্রিক টন পচা গোবর,  টিএসপি ৯৫ কেজি, এমওপি ৭০ কেজি, ইউরিয়া ৬৫ কেজি মাটির সাথে ভালোভাবে মিশিয়ে দিতে হবে। বীজ বপন করার দিন থেকে একমাস পর আরও ৬৫কেজি ইউরিয়া  জমিতে মিশিয়ে দিতে হবে।

কালিজিরা পরিচর্যা করতে হবে

১. মাটি দিয়ে বীজের গর্ত ঢেকে দিতে হবে।

২. সতর্ক থাকতে হবে পাখিতে যেন বীজ খেতে না পারে।

৩. নিয়মিত আগাছা পরিষ্কার, গাছ পাতলাকরণ করতে হবে।

৪. জমিতে পানি নিকাশের ব্যবস্থা করতে হবে।

জীবনকাল ও সংগ্রহ : ৪ থেকে ৫ মাসের মধ্যে গাছ মরে যায়। অর্থাৎ এই সময় ফসল তোলা যাবে।

সংগ্রহ সংরক্ষণ :  ফসল সংগ্রহ করে ২ দিন রোদে শুকিয়ে নিতে হবে। এরপর হাতে বা লাঠি দিয়ে সাবধানে আঘাত করে বীজ সংগ্রহ করতে হয়। বীজ যেন জমিতে ঝড়ে না পড়ে সে জন্য রস থাকতেই সংগ্রহ করা উচিত। এরপর বীজ রোদে শুকিয়ে ঠাণ্ডা করে পরিষ্কার করে চটের বস্তায় বা মাটির পাত্রে সংরক্ষণ করতে হয়। অবশ্যই পাত্রটি  ঠাণ্ডা, অন্ধকার,শুকনো,  জায়গায় রেখে সংরক্ষণ করতে হবে।

কালিজিরার তেল তৈরির পদ্ধতি

সংগ্রহ কৃত কালোজিরা তেল মাড়াই করা মেশিনে তেল বের করা হয়। এর জন্য সরিষা মাড়াই করা কলে কালোজিরা নিতে পারেন।

0 comments on “চাষ করুন পুষ্টিগুণে ভরা মহা ঔষধি ফসল কালোজিরা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *