Saturday, 20 April, 2024

সর্বাধিক পঠিত

এভিয়ান ইনফ্লুয়েঞ্জা (H9N2) প্রতিরোধে এসিআই ভ্যাকসিন


লো-প্যাথজেনিক এভিয়ান ইনফ্লুয়েঞ্জা (H9N2) প্রতিরোধে এসিআই এনিমেল হেলথ্ CEVAC NEW FLU H9 K (H9N2) ভ্যাকসিন সরবরাহ করছে

দেশের পোল্ট্রি শিল্প রক্ষায় এক নতুন দিগন্তের উম্মোচন করেছে এসিআই এনিমেল হেলথ্। খামারীদের মুখে হাসি ফোটাতে সরকারী অনুমোদন সাপেক্ষে বিগত ৭ মাস যাবত এসিআই এনিমেল হেলথ্ CEVAC NEW FLU H9 K (H9N2) ভ্যাকসিন সফল্ভাবে আমদানী এবং সরবরাহ করে আসছে।

আরো পড়ুন
তীব্র গরমে মাছ চাষিদের করনীয়
তীব্র গরমে মাছ চাষিদের করনীয়

প্রাকৃতিক উৎসে অনিয়ন্ত্রিত বাঁধ, পানি কমে যাবার ফলে প্রাকৃতিক উৎসের মাছের উৎপাদন দিন দিন কমে গেছে। মাছ চাষ এখন নিয়ন্ত্রিত Read more

ইলিশ দিয়ে প্রথমবারের মত কৌটাজাতকৃত খাদ্য তৈরির পদ্ধতি উদ্ভাবন
ইলিশের কৌটাজাতকৃত খাদ্য তৈরি

ইলিশ আমাদের জাতীয় মাছ। এই মাছ স্বাদে অতুলনীয় ও গন্ধের জন্য দেশ ও বিদেশে রয়েছে এর ব্যাপক জনপ্রিয়তা। এই অতুলনীয় Read more

বর্তমানে পোল্ট্রি সেক্টর বাংলাদেশে দ্রুত বর্ধনশীল শিল্প হিসেবে পরিগণিত হচ্ছে। এ শিল্পকে এগিয়ে নেওয়ার জন্য প্রাণিসম্পদ অধিদপ্তর নিরলসভাবে কাজ করে যাচ্ছে। বিভিন্ন রোগ-ব্যাধির সংক্রমণ এ শিল্পের একটি প্রধান অন্তরায়। তন্মধ্যে, এভিয়ান ইনফ্লুয়েঞ্জা অন্যতম। উক্ত এভিয়ান ইনফ্লুয়েঞ্জা রোগ সংক্রমণের মধ্যে CEVAC NEW FLU H9 K (H9N2) যা লো-প্যাথজেনিক এভিয়ান ইনফ্লুয়েঞ্জা নামে পরিচিত।

পোল্ট্রি শিল্পের নীরব ঘাতক হিসেবে এ রোগটির কারনে ডিম উৎপাদন ব্যাপকহারে হ্রাস পাচ্ছে। বিশ্বের বিভিন্ন দেশে এ রোগটি নিয়ন্ত্রণের জন্য টিকা প্রদান কার্যক্রম চলমান রয়েছে। এভিয়ান ইনফ্লুয়েনঞ্জা রোগ থেকে এদেশের পোল্ট্রি শিল্পকে রক্ষার জন্য বাংলাদেশে রোগটি নিয়ন্তণের জন্য মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সুপারিশক্রমে ঔষধ প্রশাসন অধিদপ্তর এসিআই -কে বিদেশ হতে CEVAC NEW FLU H9 K (H9N2) ভ্যাকসিন আমদানি অনুমতি প্রদান করে।

আমাদের দেশে এসিআই প্রথম এই ভ্যাকসিনটি আমদানীপূর্বক সাত মাস ধরে সফলতার সাথে সরবরাহ করে আসছে।

সরকারি ট্রায়াল প্রতিবেদন হতে জানা যায় যে, এসিআই কর্তৃক আমদানীকৃত CEVAC NEW FLU H9 K vaccine যা মুরগিতে এ রোগের বিরুদ্ধে পর্যাপ্ত এন্টিবডি তৈরি করে। উক্ত প্রতিবেদনে আরও প্রতীয়মান হয় যে, আমদানিকৃত CEVAC NEW FLU H9 K (H9N2) ভ্যাকসিনটি বর্তমানে বাংলাদেশে Circulating H9N2 ভাইরাসের সহিত যথেষ্ট মিল রয়েছে।

বার্ড ফ্লু প্রতিরোধে ভ্যাকসিন একটি উৎকৃষ্ট পন্থা।

যেহেতু পাশ্ববর্তী দেশ ভারতে ইতিমধ্যে Bird Flu (Avian Influenza) দেখা দিয়েছে, কাজেই আমাদের দেশে পোল্ট্রি শিল্প রক্ষার জন্য H9N2 এর পাশাপাশি H5N1 ভ্যাকসিন প্রদান করা জরুরী। উল্লেখ্য, বার্ড ফ্লু প্রতিরোধে ভ্যাকসিন একটি উৎকৃষ্ট পন্থা। ভ্যাকসিন বাবদ অল্প টাকা খরচ করে ব্রিডার ফ্লক ও কমার্শিয়াল লেয়ার মুরগী রক্ষা করা দরকার বলে পোল্ট্রি সেক্টর সংশ্লিষ্টরা মনে করেন। এতে খামারীরা উপকৃত হবেন এবং এদেশে পোল্ট্রি শিল্প রক্ষা পাবে। এসিআই সূত্রে জানা গেছে, বর্তমানে দুইটি ভ্যাকসিন CEVAC NEW FLU H9 K (H9N2) এবং Vectormune HVT AIV (H5N1)) এসিআই কোম্পানিতে মজুদ আছে এবং দেশের প্রত্যন্ত অঞ্চলে তাদের ডিলারদের মাধ্যমে সরবরাহ করছে।

0 comments on “এভিয়ান ইনফ্লুয়েঞ্জা (H9N2) প্রতিরোধে এসিআই ভ্যাকসিন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *