Thursday, 02 May, 2024

সর্বাধিক পঠিত

পঙ্গপাল তাড়াতে ভারতীয় কৃষকের আবিষ্কার


পঙ্গপাল

(Lucusts) পঙ্গপাল। যেন মূর্তমান আতঙ্কের নাম। কৃষি এবং কৃষকের কাছে কোন অংশে সন্ত্রাসের থেকে কম আতঙ্কজনক তো নয়ই বরং তার চেয়ে বেশি ভয়ঙ্কর নাম। আগেই পূর্বাভাস পাওয়া গিয়েছে যে এবার পঙ্গপালের আক্রমণ হতে পারে। তাই প্রস্তুতির চেষ্টা চলছিল। যদিও করোনা পরিস্থিতিতে তা অনেকটা স্তিমীত। তবে এর মধ্যেই ভারতে হানা দিয়েছে পঙ্গপাল। ভারতের উত্তর দিকে বেশ কিছু রাজ্যে ধ্বংসলীলা চালিয়েছে পঙ্গপাল। মাইলের পর মাইল  ধ্বংস করেছে জমির শস্য।

Lucusts_পঙ্গপাল
Lucusts_পঙ্গপাল
আরো পড়ুন
কাপ্তাই হ্রদে মাছের প্রজনন রক্ষার্থে তিন মাস মাছ শিকার বন্ধ

কাপ্তাই হ্রদে কার্প জাতীয় মাছের প্রজনন ও বংশবৃদ্ধির উন্মুক্ত স্থান। প্রজনন ক্ষেত্র বাচানোর জন্য রাঙ্গামাটির কাপ্তাই হ্রদে ২৫ এপ্রিল থেকে Read more

বোরো মৌসুমের ধান ও চালের সংগ্রহ মূল্য নির্ধারণ

এবারের ২০২৪ সালের বোরো মৌসুমের ধান ও চালের সংগ্রহ মূল্য নির্ধারণ করেছে সরকার। আজ রবিবার মন্ত্রিপরিষদ সভাকক্ষে খাদ্য পরিকল্পনা ও Read more

চাষিরা বসে নেই, ফসল বাচাতে চেষ্টা করে যাচ্ছেন তাদের সর্বস্ব দিয়ে। প্রত্যেকে বিভিন্ন কলাকৌশল অবলম্বন করেছেন। যার মধ্যে বাসন বাজানো, ডিজে মিউজিক বাজানো সবই আছে। তবে এত কিছুর মধ্যেও ভারতের এক কৃষক আবিষ্কার করেছেন পঙ্গপাল ঠেকানোর যন্ত্র।বাতিল সিলিং ফ্যানের ব্লেড, প্লাস্টিকের বোতল, ক্যান, কার্ডবোর্ড ইত্যাদি দিয়ে তৈরি এই যন্ত্র হল একটি এয়ারপ্লেন যা জমির মাঝখানে একটি লম্বা পোলের মাথায় বাধা থাকে। এই যন্ত্র পোলের মাথায় বনবন করে ঘুরছে এবং একটি বিকট শব্দ করছে। যেই শব্দের তোড়ে পঙ্গপাল ধারে কাছে ঘেষবে না।

কৃষকের এমন আবিষ্কারকে ‘জুগাড়’ বলে আখ্যাদিয়ে একটি ভিডিও টুইটারে দিয়েছে উত্তর প্রদেশের ঝাসি জেলার পুলিশ সুপার রাহুল শ্রীবাস্তব।  ভাইরাল হওয়া এবং দুকোটি মানুষের দেখা এই ভিডিও টি প্রশংসার বন্যায় ভাসছে। ‘আবিষ্কারের মূলে রয়েছে পঙ্গপাল!’ ক্যাপশনের এই ভিডিও এখন ভাইরাল। অবশ্য শ্রীবাস্তব এর আগেও ‘ডিজে গাড়ি’ নামে একটি ভিডিও শেয়ার করেছিলেন, যেটাতে জমিগুলোতে জোরালো গান বাজনা করে করে ঘুরতে দেখা গিয়েছিল। শ্রীবাস্তব এর ভাষায় ডিজে মানে গান বাজনা নয় পঙ্গপাল তাড়াতেও কাজে লাগবে। পঙ্গপাল শব্দে ভয় পায়।

0 comments on “পঙ্গপাল তাড়াতে ভারতীয় কৃষকের আবিষ্কার

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *