Saturday, 20 April, 2024

সর্বাধিক পঠিত

ফসলের ক্ষতিকর পোকামাকড় দমন ব্যবস্থাপনা শীর্ষক কর্মশালা


বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটে (বারি) পাঁচ দিনব্যাপী ‘পরিবেশ সম্মত উপায়ে বিভিন্ন ফসলের ক্ষতিকর পোকামাকড় দমন ব্যবস্থাপনা’ শীর্ষক প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন করা হয়েছে। কর্মশালাটি আগামী ৫ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে।

রবিবার (১ ফেব্রুয়ারি) ইনস্টিটিউটের সেমিনার কক্ষে আয়োজিত প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন করেন বারি’র মহাপরিচালক ড. মো. নাজিরুল ইসলাম।

কর্মশালায় ব্র্যাকের আলট্রা-পুওর গ্রাজুয়েশন প্রোগ্রামের কর্মকর্তারা অংশগ্রহণ করছেন। বারি’র প্রশিক্ষণ ও যোগাযোগ উইং এবং কীটতত্ত্ব বিভাগের যৌথ উদ্যোগে ওই কর্মশালার আয়োজন করা হয়।

আরো পড়ুন
তীব্র গরমে মাছ চাষিদের করনীয়
তীব্র গরমে মাছ চাষিদের করনীয়

প্রাকৃতিক উৎসে অনিয়ন্ত্রিত বাঁধ, পানি কমে যাবার ফলে প্রাকৃতিক উৎসের মাছের উৎপাদন দিন দিন কমে গেছে। মাছ চাষ এখন নিয়ন্ত্রিত Read more

ইলিশ দিয়ে প্রথমবারের মত কৌটাজাতকৃত খাদ্য তৈরির পদ্ধতি উদ্ভাবন
ইলিশের কৌটাজাতকৃত খাদ্য তৈরি

ইলিশ আমাদের জাতীয় মাছ। এই মাছ স্বাদে অতুলনীয় ও গন্ধের জন্য দেশ ও বিদেশে রয়েছে এর ব্যাপক জনপ্রিয়তা। এই অতুলনীয় Read more

বারি’র পরিচালক (প্রশিক্ষণ ও যোগাযোগ) ড. মুহাম্মদ সামসুল আলমের সভাপতিত্বে কর্মশালার উদ্বোধন অনুষ্ঠানে বক্তব্য রাখেন বারি’র পরিচালক (গবেষণা) ড. মো. মিয়ারুদ্দীন, পরিচালক (সেবা ও সরবরাহ) ড. এস. এম. শরিফুজ্জামান, পরিচালক (পরিকল্পনা ও মূল্যায়ন) ড. মো. কামরুল হাসান, ব্র্যাকের আলট্রা-পুওর গ্রাজুয়েশন প্রোগ্রামের সিনিয়র প্রোগ্রাম ম্যানেজার এস এম মাহমুদুজ্জামান, কীটতত্ত্ব বিভাগের ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. আখতারুজ্জামান সরকার, কীটতত্ত্ব বিভাগের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ও প্রধান ড. নির্মল কুমার দত্ত।

বারি’র মহাপরিচালক ড. মো. নাজিরুল ইসলাম বলেন, দেশে ফসলের পোকা-মাকড় রোধের নামে রাসায়নিক কীটনাশকের অপব্যবহার হচ্ছে। মুজিববর্ষে আমাদের লক্ষ্য সকলের জন্য খাদ্য নিরাপত্তার পাশাপাশি নিরাপদ খাদ্য নিশ্চিত করা। ইতিমধ্যে বারি’র কীটতত্ত্ব বিভাগের বিজ্ঞানীরা রাসায়নিক কীটনাশকের বিকল্প হিসেবে বিভিন্ন ধরনের জৈব বালাইনাশক পদ্ধতি উদ্ভাবন করেছে। আমরা আশা করি ‘ব্র্যাক’ সরকারের উন্নয়ন সহযোগির অন্যতম অংশ হিসেবে দেশের প্রান্তিক জনগোষ্ঠীর মাঝে নিরাপদ খাদ্য নিশ্চিতে সচেতনতা বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

0 comments on “ফসলের ক্ষতিকর পোকামাকড় দমন ব্যবস্থাপনা শীর্ষক কর্মশালা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *