Saturday, 20 April, 2024

সর্বাধিক পঠিত

দুধের পুষ্টিমান বাড়াবে ঔষধি ঘাসের মিশ্রণ


ঔষধি গুণসম্পন্ন সজিনা পাতা, আনারসের উচ্ছিষ্ঠাংশ, তেলাকুচা পাতা ও লেমন ঘাস ব্যবহার করে একটি মিশ্রণ উদ্ভাবন করেছেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) পশুপুষ্টি বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ আল-মামুন।

অ্যান্টিঅক্সিডেন্টসমৃদ্ধ ঔষধি ঘাসের মিশ্রণটি দুগ্ধজাত গাভীর খাদ্যের সাথে ব্যবহার করলে দুধের ক্যালসিয়াম, জিংকসহ বিভিন্ন পুষ্টি উপাদান বাড়বে এবং উৎপাদন বৃদ্ধি পাবে বলে দাবি গবেষকের।

বৃহস্পতিবার সকালে বাকৃবির পশুপালন অনুষদের সম্মেলন কক্ষে পশুপুষ্টি বিভাগ কর্তৃক আয়োজিত ‘দুগ্ধজাত গাভীর প্রচলিত খাদ্যের কার্যকারিতা বৃদ্ধি, নিরাপদ ও অ্যান্টিঅক্সিডেন্টস সমৃদ্ধ দুধ উৎপাদনে ঔষধি ঘাসের প্রভাব’ শীর্ষক প্রকল্পের সমাপনী অনুষ্ঠানে এসব তথ্য জানান তিনি।

আরো পড়ুন
তীব্র গরমে মাছ চাষিদের করনীয়
তীব্র গরমে মাছ চাষিদের করনীয়

প্রাকৃতিক উৎসে অনিয়ন্ত্রিত বাঁধ, পানি কমে যাবার ফলে প্রাকৃতিক উৎসের মাছের উৎপাদন দিন দিন কমে গেছে। মাছ চাষ এখন নিয়ন্ত্রিত Read more

ইলিশ দিয়ে প্রথমবারের মত কৌটাজাতকৃত খাদ্য তৈরির পদ্ধতি উদ্ভাবন
ইলিশের কৌটাজাতকৃত খাদ্য তৈরি

ইলিশ আমাদের জাতীয় মাছ। এই মাছ স্বাদে অতুলনীয় ও গন্ধের জন্য দেশ ও বিদেশে রয়েছে এর ব্যাপক জনপ্রিয়তা। এই অতুলনীয় Read more

অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপনের সময় তিনি আরও বলেন, প্রাথমিকভাবে গবেষণায় দেশীয় ১১ টি ঔষধি ঘাস নির্বাচন করা হয়। খামারিদের জন্য ঘাসের সহজলভ্যতা ও খরচ বিশ্লেষণ বিবেচনা করে জৈব ও খনিজ পদার্থের পরিমানের উপর ভিত্তি করে সেরা ৪ টি ঘাস নির্বাচন করা হয়। নির্বাচিত ঘাসগুলোর সমন্বয়ে ওই মিশ্রণটি তৈরি করা হয়। মিশ্রণটি খামারীরা দুগ্ধজাত গাভীর খাদ্যের সাথে ব্যবহার করলে অধিক পুষ্টি উপাদানসমৃদ্ধ নিরাপদ দুধ উৎপাদন করতে সক্ষম হবে। যা পরোক্ষভাবে মানবদেহে অ্যান্টিমাইক্রোবায়াল রেসিসট্যান্টের ভয়াবহতা কমাবে।

প্রকল্পের সমাপনী অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের পশুপুষ্টি বিভাগের প্রধান ড. মোহাম্মদ মহি উদ্দিনের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি উপস্থিত ছিলেন উপাচার্য অধ্যাপক ড. লুৎফুল হাসান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পশুপালন অনুষদের ডিন অধ্যাপক ড. এ.কে. ফজলুল হক ভূঁইয়া, বাউরেস পরিচালক অধ্যাপক ড. মো. আবু হাদী নূর আলী খান এবং কৃষি গবেষণা ফাউন্ডেশনের প্রাণিসম্পদ বিশেষজ্ঞ ড. মো. মেহেদি হোসেন।

0 comments on “দুধের পুষ্টিমান বাড়াবে ঔষধি ঘাসের মিশ্রণ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *