Thursday, 28 March, 2024

সর্বাধিক পঠিত

আনারস খাওয়ার সঠিক সময় কোনটি?

চাষির প্রশ্নCategory: কৃষি তথ্যআনারস খাওয়ার সঠিক সময় কোনটি?
Mujahid asked 4 years ago

আনারস খাওয়ার উপকারিতা কি? কোন সময় আনারস খাওয়ার ভাল ? খালি পেটে কি আনারস খেতে পারব? জানতে চাই?

1 Answers
এগ্রোবিডি২৪ Staff answered 4 years ago

আনারস কখন খাবেন?
কথা য় আছে ভরা পেটে ফল আর খালি পেটে জল।
আনারস খাওয়ার উপকারিতা কি?
আনারস খাওয়ার স্বাস্থ্য উপকারিতা-
১. আনারসে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন এ এবং সি, ক্যালসিয়াম, পটাশিয়াম ও ফসফরাস। এই সকল উপাদান আমাদের দেহের পুষ্টির অভাব পূরণে কার্যকরী ভূমিকা পালন করে। প্রতিদিন অল্প পরিমাণে আনারস খেলে দেহে এইসকল পুষ্টি উপাদানের অভাব থাকবে না।
২. আনারস আমাদের হজমশক্তি বৃদ্ধি করতে বেশ কার্যকরী। আনারসে রয়েছে ব্রোমেলিন যা আমাদের হজমশক্তিকে উন্নত করতে সাহায্য করে।
৩. আনারসে রয়েছে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম ও ম্যাংগানিজ। ক্যালসিয়াম হাড়ের গঠনে বেশ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে এবং ম্যাংগানিজ হাড়কে করে তোলে মজবুত। 
৪. শুনতে বেশ অবাক লাগলেও আনারস আমাদের ওজন কমানোয় বেশ সাহায্য করে। কারণ আনারসে প্রচুর ফাইবার রয়েছে এবং অনেক কম ফ্যাট। সকালের যে সময়ে ফলমূল খাওয়া হয় সে সময় আনারস এবং সালাদে আনারস ব্যবহার অথবা আনারসের জুস অনেক বেশি স্বাস্থ্যকর। তাই ওজন কমাতে চাইলে আনারস খান।
৫. বিভিন্ন গবেষণায় দেখা যায় যে আনারস ম্যাক্যুলার ডিগ্রেডেশন হওয়া থেকে আমাদের রক্ষা করে। এই রোগটি আমাদের চোখের রেটিনা নষ্ট করে দেয় এবং আমরা ধীরে ধীরে অন্ধ হয়ে যাই। আনারসে রয়েছে বেটা ক্যারোটিন। প্রতিদিন আনারস খেলে এই রোগ হওয়ার সম্ভাবনা ৩০ শতাংশ পর্যন্ত কমে যায়। এতে সুস্থ থাকে আমাদের চোখ।
খালি পেটে আনারস খেলে কি হয়?
খালি পেটে আনারস খেলে যাদের গ্যাষ্টিক আছে তাদের গ্যাষ্টিক আরও বেড়ে যেতে পারে। কৃমি হলে খালি পেটে আনারস উপকারী।
খালি পেটে সকালবেলা আনারস পানি খেলে শরীরের উপকার হয়। আনারসে আছে এনজাইম ব্রমেলেইন ও অ্যান্টিঅক্সিডেন্ট ভিটামিন সি। দুটো উপাদানই রোগ নিরাময়ে বেশ কার্যকর। 
 

জনপ্রিয় লেখা