Thursday, 25 April, 2024

সর্বাধিক পঠিত

প্রযুক্তির ছোয়াতে বাংলাদেশের কৃষিতে পরিবর্তন


ফসল কাটার মেশিন

বাংলাদেশের মতো কৃষিভিত্তিক দেশে, পারিবারিক আয় এবং দেশের সমগ্র অর্থনীতি বাড়াতে একটি শক্তিশালী চালিকা শক্তি হিসাবে কৃষিকাজ কাজ করতে পারে। কৃষিতে আধুনিক প্রযুক্তির ব্যবহার দিন দিন বেড়ে চলেছে। কৃষিতে ছোয়া লেগেছে তথ্য প্রযুক্তি এবং জৈব প্রযুক্তির অবকাঠাম গত ব্যবহার। এক মাত্র কৃষিতে প্রযুক্তির ব্যবহার ফলে বাংলাদেশ স্বপ্ন দেখছে খাদ্যে স্বয়ংসম্পন্ন হবার।

প্রযুক্তি, পল্লী অবকাঠামো এবং মানব পুঁজিতে ধারাবাহিক নীতি ও বিনিয়োগের ফলে ১৯৭২ থেকে ২০২০ সাল পর্যন্ত বাংলাদেশের খাদ্যশস্য উত্পাদন তিনগুণ বেড়েছে। এর ফলে বাংলাদেশের খাদ্য সুরক্ষা বৃদ্ধি পেয়েছে। ২০০৫ থেকে ২০১০ সালের মধ্যে, দেশে দারিদ্র্য হ্রাসের ৯০ শতাংশ ছিল কৃষিক্ষেত্র।

আরো পড়ুন
ধান উৎপাদনে যান্ত্রিকীকরণের উপর গুরুত্ব দিতে হবে -কৃষি সচিব

কৃষি মন্ত্রণালয়ের সচিব ওয়াহিদা আক্তার বলেছেন “ধান উৎপাদনে যান্ত্রিকীকরণের উপর গুরুত্ব দিতে হবে। ধান আমাদের প্রধান খাদ্য এবং খাদ্য নিরাপত্তা Read more

কৃষি ঋণ সহজ করতে ব্যাংকের শাখায় চালু করতে হবে কৃষি ঋণ বুথ – কৃষি সচিব

সম্প্রতি কৃষি মন্ত্রণালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত একটি সভায় কৃষি সচিব মো. সায়েদুল ইসলাম বলেন কৃষকের দরজায় ঋণ নিয়ে যাবে ব্যাংক। ব্যাংকের Read more

জলবায়ু পরিবর্তনের কারণে খরা, বন্যা এবং চরম আবহাওয়ার ঘটনা দ্বারা এখন বাংলাদেশ রয়েছে চরম হুমকির মুখে। ফলাফল স্বরূপ, গ্রামীণ সম্প্রদায়গুলি টেকসই অনুশীলন এবং প্রযুক্তিগুলির সংমিশ্রণকারী উদ্ভাবনী, স্থায়ী সমাধানগুলির মাধ্যমে মানিয়ে নিচ্ছে।

“মেকানাইজেশন (মেশিনের সহায়তা) বাংলাদেশের কৃষির ভবিষ্যতের একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ অংশ,” আন্তর্জাতিক ভুট্টা ও গম উন্নয়ন কেন্দ্র (সিআইএমএমওয়াইটি) এমন অঞ্চলগুলির একটি সফরকালে মার্কিন যুক্তরাষ্ট্রে আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা (ইউএসএআইডি) মিশনের পরিচালক জেনিনা জারুজেলস্কি বলেছিলেন। এক্সিয়াল প্রবাহ পাম্প, রিপার্স এবং বীজ ড্রিল – তিনটি কৃষি জমির প্রযুক্তি, কৃষকদের ক্রমবর্ধমান কঠিন পরিস্থিতিতে উন্নতি করতে সহায়তা করছে।

এই তিনটি প্রযুক্তি কীভাবে পুরো বাংলাদেশে কৃষিক্ষেত্রে রূপান্তর ঘটাচ্ছে তার বিশদ বিবরণে আমরা আলোচনা করব।

অক্ষীয় প্রবাহ পাম্প (Axial flow pumps)

অক্ষীয় প্রবাহ পাম্প একটি সস্তা পানির সেচ প্রযুক্তি যা ৫০ শতাংশ পর্যন্ত ব্যয় হ্রাস করতে পারে – যে জায়গাগুলিতে জলের উত্স কম গভিরতায় এবং  ভূপৃষ্ঠের কাছাকাছি থাকে এ পাম্পে জমিতে সেচ দিতে সহজ হয়, ব্যায় কম হয়। মৎস্য চাষিদের এবং নদী নালা থেকে জমিতে পানি দিতে এ সেচ পাম্প খুব ভাল কাজ করে। খরচ অন্য পাম্পের অর্ধেক। উদাহরণস্বরূপ, ২৪ বছর বয়সী মোসাম্মত লিমা বেগম, বরিশাল জেলার একটি গ্রামে বাস করেন, তিনি দক্ষিণ এশিয়ার জন্য সিআইএমএমওয়াইটির সিরিয়াল সিস্টেমস ইনিশিয়েটিভ (সিএসআইএসএ) এর মাধ্যমে অক্ষীয় ফ্লো পাম্প এবং তার ব্যবহার সম্পর্কে প্রশিক্ষণ অর্জন করেছিলেন। প্রশিক্ষণের পরে, বেগম তার প্রতিবেশীদের সেচ পরিষেবা প্রদানের ব্যবসা শুরু করেছিলেন, এক বছরে তার পরিবারের আয় প্রায় ৩২০০০ টাকা বাড়িয়েছিলেন। ভূগর্ভস্থ জলের উত্তোলন – দক্ষিণ এশিয়ার তথা বেশিরভাগ অঞ্চলে সেচের একটি সাধারণ পদ্ধতির।  ফলে বাংলাদেশের ভূগর্ভস্থ পানির পরিমান কমে যাওয়া এবং প্রাকৃতিক ভাবে আর্সেনিক দূষণের প্রাদুর্ভাব হয়। ভূগর্ভস্থ  পানি তুলতে উচ্চ শক্তি ব্যয় এবং স্বাস্থ্য ঝুঁকির কারণ হতে পারে। পৃষ্ঠতল জল একটি কম শক্তি এবং কম কার্বন নির্গমন বিকল্প প্রস্তাব। কীভাবে অক্ষীয় প্রবাহ পাম্প এবং পৃষ্ঠতল পানি সেচ কৃষকদের সহায়তা করে, সে সম্পর্কে আরও তথ্যের জন্য, এখানে ক্লিক করুন

পানি তোলার পাম্প
পানি তোলার পাম্প, Photo: CIMMYT.

ফসল কাটার যন্ত্র (Reapers)

রিপার হল ফসল কাটার মেশিন। কৃষকদের যান্ত্রিকভাবে পরের মরসুমের ফসল কাটতে এবং লাগাতে রিপার কাজে লাগে। রিপার এর মাধ্যমে ফসল কাটার ব্যয় ৩০ শতাংশ বাঁচাতে পারে। দ্বি-চাকাযুক্ত যান্ত্রিক রিপারটি বিশেষত মহিলারা চালাতে পারে সেজন্য বাংলাদেশে জনপ্রিয়। এটি কৃষকদের ক্রমবর্ধমান শ্রম ঘাটতি মোকাবেলায় সহায়তা করে – অর্থনৈতিকভাবে বিকাশ ঘটায়। অ্যাক্সিয়াল ফ্লো পাম্পের মতো, রিপার্স সহ স্থানীয় পরিষেবা সরবরাহকারী – উদ্যোক্তারা যারা কৃষি যন্ত্রপাতি কিনে ভাড়া দিয়ে থাকেন – এখন তাদের সাশ্রয়ী মূল্যের বিনিময়ে সরবরাহ করা হচ্ছে। রিপার্স কীভাবে ফসল কাটার খরচ এবং ফসলের ক্ষতির ঝুঁকি কমাতে পারে সে সম্পর্কে আরও জানুন, এগুলি এখানে বাংলাদেশের কৃষকদের দক্ষতা বাড়াতে একটি মূল সরঞ্জাম হিসাবে কাজ করেছে।

ফসল কাটার মেশিন
ফসল কাটার মেশিন, Photo: CIMMYT.

বীজ সার ড্রিলস (Seed fertilizer drills)

বীজ সারের ড্রিলস মেশিনে একসাথে নির্ভুলতার সাথে ফসল রোপণ এবং সার প্রয়োগ করতে সহায়তা করে। এই ড্রিলগুলি দ্বি-চাকাযুক্ত ট্রাক্টরে সংযুক্তি হিসাবে ব্যবহৃত হয়। বরিশাল সহ বাংলাদেশের অনেক কৃষক বীজ ড্রিল ব্যবহার করে ৮০০০ হেক্টরও বেশি জমি চাষ করেছেন। এই ড্রিলস মেশিন গুলা ঐতিহ্যবাহী পাওয়ার টিলারের তুলনায় জ্বালানী ব্যয় ৩০ শতাংশ কম, যার ফলে তারা প্রায় ৩০০-৪০০ টাকা এবং কর্মঘন্টা কমিয়েছে। এ মেশিন ব্যবহার কর ২৫৫০০ হেক্টর জমি চাষাবাদ করছে। এই ড্রিলস মেশিন কৃষকদের স্ট্রিপ অব অবধি সংরক্ষণের কৃষি পদ্ধতি ব্যবহার করে রোপণের সাহায্য করে, এটি এমন একটি ব্যবস্থা যা কেবলমাত্র জমির ছোট ছোট রেখাংশ তৈরি করে যেখানে বীজ এবং সার স্থাপন করা হয়, যা উত্পাদন ব্যয় হ্রাস করে, মাটির আর্দ্রতা সংরক্ষণ করে এবং ফলন বাড়াতে সহায়তা করে।

বীজ , সার রোপন মেশিন
বীজ , সার রোপন মেশিন, Photo: CIMMYT.

0 comments on “প্রযুক্তির ছোয়াতে বাংলাদেশের কৃষিতে পরিবর্তন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *