Thursday, 18 April, 2024

সর্বাধিক পঠিত

বাংলাদেশ “টেকসই কৃষি” সরকারী ও বেসরকারী খাতে আরো বিনিয়োগ প্রয়োজন


বাংলাদেশে কৃষি উৎপাদনকে টেকসই করার জন্য কৃষি খাতকে পরিবর্তন করতে হবে, যার জন্য প্রয়োজন আধুনিক ও উদ্ভাবনী প্রযুক্তি। এজন্য উন্নত দেশ, আন্তর্জাতিক ব্যাংক, দাতা সংস্থা এবং বেসরকারি উদ্যোক্তাদের বাংলাদেশের কৃষিতে আরও বিনিয়োগ প্রয়োজন। বাংলাদেশের খামার খাতে উৎপাদন রপ্তানি এবং অবকাঠামোগত উন্নয়ন অর্জনে আগামী পাঁচ বছরে ১৫ হাজার কোটি টাকা বিনিয়োগ প্রয়োজন হবে।

গত ১৮-১৯ অক্টোবর ইতালির রোমে অনুষ্ঠিতব্য বিশ্ব খাদ্য ফোরামের ‘Investment Forum’-এর উদ্বোধনী অধিবেশনে কৃষিমন্ত্রী ড. মুহাম্মদ আবদুর রাজ্জাক এসব কথা বলেন।

মন্ত্রী উন্নত দেশ, তাদের ব্যাংক, বৈশ্বিক দাতা সংস্থা এবং বেসরকারি উদ্যোক্তাদের বাংলাদেশে টেকসই কৃষি উৎপাদনে বিনিয়োগের পাশাপাশি এর বিভিন্ন রূপান্তরের অংশ হওয়ার আহ্বান জানান।

আরো পড়ুন
ইলিশ দিয়ে প্রথমবারের মত কৌটাজাতকৃত খাদ্য তৈরির পদ্ধতি উদ্ভাবন
ইলিশের কৌটাজাতকৃত খাদ্য তৈরি

ইলিশ আমাদের জাতীয় মাছ। এই মাছ স্বাদে অতুলনীয় ও গন্ধের জন্য দেশ ও বিদেশে রয়েছে এর ব্যাপক জনপ্রিয়তা। এই অতুলনীয় Read more

করলার লাভজনক চাষ পদ্ধতি
লাভজনক করলা চাষ

করলার লাভজনক চাষ চাষ পদ্ধতি করলার ইংরেজি নাম Gourd, আমাদের দেশে করলা গ্রীষ্মকালীন সবজি হলেও বর্তমানে করলা বার মাসই বাজারে Read more

এফএওর মহাপরিচালক কিউ ডং ইউ, এর প্রধান অর্থনীতিবিদ তোরো কালেন এবং বিভিন্ন আন্তর্জাতিক ব্যাংক, দাতা সংস্থার প্রতিনিধি এবং বেসরকারি উদ্যোক্তারা অনুষ্ঠানে উপস্থিত থেকে বক্তব্য প্রদান করেন।

World Food Forum Bangladesh Team
World Food Forum Bangladesh Team

এছাড়াও বৈশ্বিক অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রোমে বাংলাদেশের রাষ্ট্রদূত শামীম আহসান, কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব রুহুল আমিন তালুকদার, বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের (ব্রি) মহাপরিচালক ড. শাহজাহান কবির এবং রোমে বাংলাদেশ দূতাবাসের ইকোনমিক কাউন্সেলর মানস মিত্র, এসিআই এগ্রিবিজনেসের সভাপতি ড. ফা হ আনসারি প্রমুখ।

0 comments on “বাংলাদেশ “টেকসই কৃষি” সরকারী ও বেসরকারী খাতে আরো বিনিয়োগ প্রয়োজন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *