Thursday, 02 May, 2024

সর্বাধিক পঠিত

কৃষি ক্ষেত্রে অনন্য অবদান রাখা শাইখ সিরাজ এর ৬৭ তম জন্মদিন


শাইখ সিরাজের জন্মদিন আজ ৭ সেপ্টেম্বর। আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন উন্নয়ন সাংবাদিক, কৃষি উন্নয়ন ও গণমাধ্যম ব্যক্তিত্ব শাইখ সিরাজ এদেশের কৃষি ক্ষেত্রে এক অন্যতম জনপ্রিয় মুখ। কৃষি ক্ষেত্রে অনন্য অবদান রাখা শাইখ সিরাজ আজ ৬৭ বছরে পদার্পণ করলেন।

কৃষি ব্যাক্তিত্ব শাইখ সিরাজ

১৯৫৪ সালের ৭ সেপ্টেম্বর চাঁদপুরে জন্মগ্রহণ করেন তিনি। যদিও সার্টিফিকেট অনুসারে তার জন্মতারিখ ২৮ জুন ১৯৫৬, তবে প্রকৃত জন্মদিন তার আজই।

আরো পড়ুন
কাপ্তাই হ্রদে মাছের প্রজনন রক্ষার্থে তিন মাস মাছ শিকার বন্ধ

কাপ্তাই হ্রদে কার্প জাতীয় মাছের প্রজনন ও বংশবৃদ্ধির উন্মুক্ত স্থান। প্রজনন ক্ষেত্র বাচানোর জন্য রাঙ্গামাটির কাপ্তাই হ্রদে ২৫ এপ্রিল থেকে Read more

বোরো মৌসুমের ধান ও চালের সংগ্রহ মূল্য নির্ধারণ

এবারের ২০২৪ সালের বোরো মৌসুমের ধান ও চালের সংগ্রহ মূল্য নির্ধারণ করেছে সরকার। আজ রবিবার মন্ত্রিপরিষদ সভাকক্ষে খাদ্য পরিকল্পনা ও Read more

ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ভূগোলে অনার্সসহ মাস্টার্স করেন শাইখ সিরাজ। গণমাধ্যমকে কাজে লাগিয়ে দেশের কৃষি ও কৃষক তথা উৎপাদন-অর্থনৈতিক খাতে টানা সাড়ে চার দশক তিনি অপরিসীম ভূমিকা রেখে চলেছেন।

বাংলাদেশের সর্বোচ্চ দুটি রাষ্ট্রীয় সম্মান স্বাধীনতা পুরস্কার (২০১৮) ও একুশে পদক (১৯৯৫) অর্জন করেছেন এ ব্যক্তিত্ব। সেই সাথে ঝুলিতে আছে একাধিক আন্তর্জাতিক পুরস্কার।  তার পেশাগত ভূমিকা অত্যন্ত মহৎ হিসেবে স্বীকৃত দেশেসহ বিশ্বব্যাপী ছড়িয়ে থাকা সকল শ্রেণি-পেশার মানুষের কাছে ।

দেশের হয়ে জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার এএইচ বুর্মা অ্যাওয়ার্ড, গুসি পিস প্রাইজসহ বহু পুরস্কার ও স্বীকৃতি তিনি লাভ করেছেন । উজ্জ্বল করেছেন দেশের নাম।

যুক্তরাষ্ট্রের অশোকা ফেলো শাইখ সিরাজ। তিনি একই সাথে বাংলা একাডেমি ও বাংলাদেশের উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠান বিআইডিএস এর একজন সম্মাণিত ফেলো। তাছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয় অ্যালামনাই এসোসিয়েশন এর ভাইস প্রেসিডেন্ট, খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সদস্য ও চেম্বার অব কমার্স ইন্ডাষ্ট্রির (এফবিসিসিআই) প্যানেল উপদেষ্টা পদে আদিষ্ট তিনি।  বাংলাদেশ অর্থনীতি সমিতির স্বর্ণপদক পেয়েছেন। সেই সাথে পেয়েছেন ডা. ইব্রাহিম মেমোরিয়াল স্বর্ণপদক, রণদা প্রসাদ সাহা স্বর্ণপদকসহ দেশের বিভিন্ন প্রতিষ্ঠানের পদক, পুরস্কার ও সম্মাননা।

চ্যানেল আই-এর প্রতিষ্ঠাতা পরিচালক ও বার্তা প্রধান শাইখ সিরাজ । ইমপ্রেস টেলিফিল্ম লিমিটেড এর পরিচালকও তিনি।

চ্যানেল আই ও বাংলাদেশ টেলিভিশনে কৃষি বিষয়ক অনুষ্ঠান করেন তিনি। পাশাপাশি বিভিন্ন পত্র-পত্রিকায় নিয়মিত লিখে থাকেন।

শাইখ সিরাজের লেখা বই

জনপ্রিয় কৃষি ব্যাক্তিত্ব শাইখ সিরাজের প্রকাশিত বিভিন্ন গ্রন্থের মধ্যে উল্লেখযোগ্য মৎস্য ম্যানুয়েল, মাটি ও মানুষের চাষবাস, ফার্মার্স ফাইল, মাটির কাছে মানুষের কাছে, বাংলাদেশের কৃষি: প্রেক্ষাপট ২০০৮, কৃষি ও গণমাধ্যম, আমার স্বপ্নের কৃষি, কৃষি বাজেট কৃষকের বাজেট (২০১১), সমকালীন কৃষি ও অন্যান্য প্রসঙ্গ (২০১১), কৃষি ও উন্নয়নচিন্তা (২০১৩) বদলে যাওয়া কৃষি (২০১৮), করোনাকালে বহতা জীবন (২০২১) ইত্যাদি।

এমন মহান ব্যক্তিত্ব কে তাই জন্মদিনের শুভেচ্ছা।

0 comments on “কৃষি ক্ষেত্রে অনন্য অবদান রাখা শাইখ সিরাজ এর ৬৭ তম জন্মদিন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *