Monday, 29 April, 2024

সর্বাধিক পঠিত

চিনির চাহিদা পূরণে বিট সুগার মিল স্থাপনের উদ্দ্যোগ


বাংলাদেশে আসছেন চিনির চাহিদা পূরণে বিট সুগার মিল স্থাপনে জার্মানির একটি বিখ্যাত ব্যবসায়ী প্রতিষ্ঠানের প্রতিনিধিরা।

বাংলাদেশের উদ্যেক্তা অর্গানিক বাংলাদেশ লিমিটেড ও জার্মানির ব্যবসায়ী প্রতিষ্ঠানের মধ্যে ২০টি বিট সুগার মিল স্থাপনের চুক্তি হতে যাচ্ছে।

অর্গানিক বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মুহা. আব্দুস ছালাম সম্প্রতি জার্মানির বিখ্যাত ওই মেশিনারি প্রস্তুতকারক এবং সরবরাহকারী প্রতিষ্ঠানটি পরিদর্শন করেন। তিনি দেশের চরাঞ্চল, নোনাঞ্চল, খারাঞ্চল ও অনুর্বর অঞ্চলে ২০টি বিট সুগার মিল স্থাপনের আলোচনা করেন।

আরো পড়ুন
কাপ্তাই হ্রদে মাছের প্রজনন রক্ষার্থে তিন মাস মাছ শিকার বন্ধ

কাপ্তাই হ্রদে কার্প জাতীয় মাছের প্রজনন ও বংশবৃদ্ধির উন্মুক্ত স্থান। প্রজনন ক্ষেত্র বাচানোর জন্য রাঙ্গামাটির কাপ্তাই হ্রদে ২৫ এপ্রিল থেকে Read more

বোরো মৌসুমের ধান ও চালের সংগ্রহ মূল্য নির্ধারণ

এবারের ২০২৪ সালের বোরো মৌসুমের ধান ও চালের সংগ্রহ মূল্য নির্ধারণ করেছে সরকার। আজ রবিবার মন্ত্রিপরিষদ সভাকক্ষে খাদ্য পরিকল্পনা ও Read more

এরই ধারাবাহিকতায় জার্মানির প্রতিষ্ঠানটির বিশেষজ্ঞ, প্রকৌশলী ও কর্মকর্তাদের সমন্বয়ে গঠিত একটি প্রতিনিধি দল আগামী ১৫ নভেম্বর এদেশ সফরে আসবে। এসময় উভয় প্রতিষ্ঠানের মধ্যে বিস্তারিত আলোচনা ও চুক্তি হবে বলে জানা গেছে।

অর্গানিক বাংলাদেশ লিমিটেড প্রাথমিকভাবে দেশের পঞ্চগড় জেলার দেবিগঞ্জ উপজেলায় একটি বিট সুগার মিল স্থাপনের কাজ শুরু করেছে। এমিলটি স্থাপন হলে প্রায় ২১০০০ টন চিনি, ২১০০০ টন পশুখাদ্য, ২১০০০ টন সার ও ২০০০ সিবিএম গ্যাস উৎপাদন হবে।

বিট সুগার মিলটি স্থাপনে খরচ হবে প্রায় ৮০ কোটি টাকা। মিলটি প্রতিষ্ঠা পেলে সেখানে প্রায় ৩০০ লোকের কর্মের সংস্থান হবে। এইসঙ্গে সুগার বিট চাষের মাধ্যমে দেশের পতিত জমির উপযুক্ত ব্যবহার এবং কৃষকের আর্থিক অবস্থার উন্নয়নসহ অনেক জনকল্যাণমূলক কাজ হবে।

অর্গানিক বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মুহা. আব্দুস ছালাম বলেন, অর্গানিক বাংলাদেশ লিমিটেড দেশে সুগার বিট উৎপাদন শুরু করেছে, সবকিছু স্বাভাবিক থাকলে ২০৩০ সালের মধ্যে দেশের ৩ লাখ জমি সুগা বিট চাষের আওতায় আনা যাবে।

0 comments on “চিনির চাহিদা পূরণে বিট সুগার মিল স্থাপনের উদ্দ্যোগ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *