Wednesday, 08 May, 2024

সর্বাধিক পঠিত

বৈচিত্র্যপুর্ন ও আধুনিক সবজি জাতের প্রদর্শনীর ব্যবস্থা করল এসিআই সীড


বাংলাদেশের অন্যতম বৃহৎ বীজ কোম্পানি এসিআই গত ১৭ই মে ২০২৩ তারিখে যশোরে নিজস্ব পিডিএস স্টেশনে কৃষকদের  পরিপূর্নভাবে সবজি বীজের সমাধান দেওয়ার লক্ষ্যে বৈচিত্র্যপূর্ন ও আধুনিক সবজি জাতের প্রদর্শনীর ব্যবস্থা করে, যাতে  দেশের দক্ষিন ও পশ্চিমাঞ্চলের ৫০ জনের অধিক বিশিষ্ট বীজ ব্যবসায়ীসহ এসিআই এর মার্কেটিং ও সেলস্ টিমের কর্মকর্তাগণ  অংশগ্রহণ করেন। এসিআই সীড বিশ্বের স্বনামধন্য বীজ কোম্পানিগুলোর সবজি বীজ বাজারজাতকরণের পাশাপাশি নিজস্ব  গবেষণা ও উৎপাদিত বীজ বাজারজাতকরণ করে থাকে। কোম্পানি বর্তমানে নিজস্ব গবেষণা ও উৎপাদিত ১২টি সবজি  ফসলের ৩৫টি জাত সহ মোট ৩৯টি সবজি ফসলের ১১০টি জাত বাজারজাত করছে, যা ইতিমধ্যে কৃষকদের মাঝে ব্যাপক সাড়া ফেলছে।

এসিআই সীড প্রদর্শনী প্রোগ্রামে বর্তমান বাজারজাতকৃত জাতসমূহ ছাড়াও গবেষণারত মোট ১৪টি ফসলের ৮৪টি জাতের প্রদর্শনীর ব্যবস্থা করে। এর মধ্যে উল্লেখযোগ্য এসিআই সীডের হাইব্রিড লাউ – ময়না, মার্শাল সুপার; হাইব্রিড করলা – পিয়া, পাপিয়া সুপার গোল্ড, হাইব্রিড মিষ্টি কুমড়া – মোহনা, সুইট বয়, সুইট স্পট, হাইব্রিড ধুন্দল – সূচনা, হাইব্রিড ঝিঙা -অসাম, হাইব্রিড চিচিঙ্গা – রোদেলা প্রভৃতি। এছাড়া বেগুন, বরবটি, ফুলকপি, বাঁধাকপি, ঢেঁড়স, মরিচ, চালকুমড়া, তরমুজমুলা সহ বিভিন্ন ফসলের হাইব্রিড ও ওপি জাত প্রদর্শন করা হয়।

আরো পড়ুন
চলমান তাপ প্রবাহে হাঁস-মুরগি ও প্রাণিসম্পদ ব্যবস্থাপনা
চলমান তাপ প্রবাহে হাঁস-মুরগি ও প্রাণিসম্পদ ব্যবস্থাপনা

তীব্র তাপপ্রবাহ হাঁস- মুরগি ও গবাদিপ্রাণির দেহে নানা ধরনের প্রত্যক্ষ ও পরোক্ষ পীড়ন (স্ট্রেস) তৈরি করে, ফলে হাঁস-মুরগি ও গবাদিপ্রাণির Read more

গাভীর জন্য PAG ভিত্তিক গর্ভাবস্থা সনাক্তকরণ নিয়ে ব্র্যাক এবং হেকেম (বাংলাদেশ) লিমিটেড এর চুক্তি স্বাক্ষরিত
BRAC AI enterprise & HAYCHEM BANGLADESH LIMITED

আজ ৬ মে ব্র্যাক কৃত্রিম প্রজনন প্রধান কার্যালয়, ৭৫ মহাখালী ঢাকায় ''গাভীর জন্য PAG ভিত্তিক গর্ভাবস্থা সনাক্তকরণ ল্যাবরেটরি টেস্ট" নিয়ে Read more

প্রদর্শনী প্রোগ্রামে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন কৃষিবিদ জনাব মনজুরুল হক, উপ-পরিচালক, কৃষি সম্প্রসারন অধিদপ্তর, যশোর জেলা। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন কৃষিবিদ জনাব হাসান আলী, উপজেলা কৃষি কর্মকর্তা, সদর, যশোর। অনুষ্ঠানটি সভাপতিত্ব করেন জনাব খন্দকার সাইফুর রহমান, চিফ মার্কেটিং অফিসার, এসিআই সীড। প্রদর্শনীর সার্বিক আয়োজনে ছিলেন ড মোঃ আকিক বিন জাহের এবং উপস্থাপনা করেন খাইরুল ইসলাম, এ্যাসিট্যান্ট প্রোডাক্ট ম্যানেজার। উক্ত আয়োজনে আরও উপস্থিত ছিলেন জনাব মিজানুর রহমান, বিজনেস অপারেশন ম্যানেজার এবং জনাব একেএম শাহীনুর রেমান, জেনারেল ম্যানেজার (সেলস)।

0 comments on “বৈচিত্র্যপুর্ন ও আধুনিক সবজি জাতের প্রদর্শনীর ব্যবস্থা করল এসিআই সীড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *