Saturday, 04 May, 2024

সর্বাধিক পঠিত

রাজধানীতে জাতীয় নিরাপদ সবজি মেলা


Vegetable Fair

রাজধানীর ফার্মগেটের কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশ (কেআইবি) চত্বরে চলছে জাতীয় নিরাপদ সবজি মেলা ২০২২। 

‘নিরাপদ সবজি চাষ, স্বাস্থ্য পুষ্টি বারো মাস’ শীর্ষক প্রতিপাদ্য নিয়ে সোমবার ( ২৮ ফেব্রুয়ারি) থেকে  শুরু হয়েছে তিন দিনের জাতীয় সবজি মেলা। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত খোলা থাকবে মেলা ।

কৃষি মন্ত্রণালয় এ সবজি মেলার আয়োজক। ষষ্ঠবারের মতো আয়োজিত হচ্ছে এ মেলা। প্রতিদিন সকাল ১০টায় শুরু হয়ে চলবে রাত ৮টা পর্যন্ত। এবারের সবজি মেলায় ৫২টি সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের স্টল রয়েছে।

আরো পড়ুন
কাপ্তাই হ্রদে মাছের প্রজনন রক্ষার্থে তিন মাস মাছ শিকার বন্ধ

কাপ্তাই হ্রদে কার্প জাতীয় মাছের প্রজনন ও বংশবৃদ্ধির উন্মুক্ত স্থান। প্রজনন ক্ষেত্র বাচানোর জন্য রাঙ্গামাটির কাপ্তাই হ্রদে ২৫ এপ্রিল থেকে Read more

বোরো মৌসুমের ধান ও চালের সংগ্রহ মূল্য নির্ধারণ

এবারের ২০২৪ সালের বোরো মৌসুমের ধান ও চালের সংগ্রহ মূল্য নির্ধারণ করেছে সরকার। আজ রবিবার মন্ত্রিপরিষদ সভাকক্ষে খাদ্য পরিকল্পনা ও Read more

বিগত ১২ বছরে সবজির উৎপাদন প্রায় সাত গুণ বেড়েছে। জাতিসংঘের কৃষি ও খাদ্য সংস্থার তথ্য মতে, সবজি উৎপাদনে বাংলাদেশ এখন বিশ্বে তৃতীয় অবস্থানে রয়েছে। এ তালিকায় চীন প্রথম ও ভারত দ্বিতীয়। কৃষিখাত থেকে জিডিপির ১৩ দশমিক ২৯ শতাংশ আসে। দেশে এখন চাষাবাদ হয় ১০০ প্রজাতির সবজি।

কৃষি সম্প্রসারণ অধিদফতরের তথ্য মতে, ২০২০-২১ অর্থবছরে ৯ লাখ ৩৫ হাজার হেক্টর জমিতে এক কোটি ৯৭ লাখ ১৮ হাজার টন সবজি উৎপাদন হয়েছিল। এর আগের বছর ৯ লাখ হেক্টর জমিতে উৎপাদন হয়েছিল ১ কোটি ৮৪ লাখ ৪৭ হাজার টন সবজি।

কৃষিমন্ত্রী বলেছেন, দেশ দানাদার খাদ্যে স্বয়ংসম্পূর্ণ হয়েছে। এখন নিরাপদ ও পুষ্টিসমৃদ্ধ খাবারের নিশ্চিত করতে কাজ করা হচ্ছে। পুষ্টিসমৃদ্ধ খাবারের মধ্যে শাকসবজি ফলমূল উৎপাদনে বর্তমান সরকার নিরলসভাবে কাজ করছে। ফলে গত ১২ বছরে সবজির উৎপাদন বেড়েছে সাত গুণ, আর বর্তমানে ১ কোটি ৯৭ লাখ টন সবজি উৎপাদন করে বাংলাদেশ বিশ্বে তৃতীয় স্থানে রয়েছে।

তিনি বলেন, দেশে সবজি রপ্তানির সম্ভাবনা অনেক। অচিরেই সবজি রপ্তানি বৈদেশিক মুদ্রা অর্জনের অন্যতম উৎসে পরিণত হবে।

0 comments on “রাজধানীতে জাতীয় নিরাপদ সবজি মেলা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *