Wednesday, 01 May, 2024

সর্বাধিক পঠিত

জারালেবু চাষ করে স্বাবলম্বী জৈন্তাপুর উপজেলার লেবুচাষিরা


পর্যটকদের কাছে ভীষণ আর্কষণীয় সিলেটের জৈন্তাপুর পাহাড়। টিলা বেষ্টিত হওয়ায় একটি আলাদা আকর্ষণ জন্মানো ছাড়াও ভালোমানের খাসিয়া পানের জন্যও জৈন্তাপুরের সুখ্যাতি রয়েছে।এবার জৈন্তার নামডাক ছড়িয়ে পড়েছে দেশে-বিদেশে অন্যকারণে। এ  উপজেলায়দুই শতাধিক কৃষক পরিবার জারালেবু চাষ করে স্বাবলম্বী হয়েছে। শুধু তাই নয়, দেশের বাজার ছেড়ে ইউরোপ, আমেরিকাসহ অনেক দেশে রপ্তানিও হচ্ছে এলাকার উৎপাদিত জারালেবু ।

ভালো দর পাচ্ছেন কৃষকরা

ভালো দর পাওয়ায় জারালেবু চাষ করে কৃষকদের ভাগ্য বদলে যাচ্ছে। অন্য ফসলের চেয়ে জারালেবুর চাষ লাভজনক। এ কারণে জারালেবু চাষের দিকে ঝুঁকছেন কৃষক পরিবার। এ উপজেলার ভূমি পাহাড়টিলা শ্রেণির। এটি লেবু জাতীয় ফল চাষের জন্য খুবই উপযোগী।

আরো পড়ুন
কাপ্তাই হ্রদে মাছের প্রজনন রক্ষার্থে তিন মাস মাছ শিকার বন্ধ

কাপ্তাই হ্রদে কার্প জাতীয় মাছের প্রজনন ও বংশবৃদ্ধির উন্মুক্ত স্থান। প্রজনন ক্ষেত্র বাচানোর জন্য রাঙ্গামাটির কাপ্তাই হ্রদে ২৫ এপ্রিল থেকে Read more

বোরো মৌসুমের ধান ও চালের সংগ্রহ মূল্য নির্ধারণ

এবারের ২০২৪ সালের বোরো মৌসুমের ধান ও চালের সংগ্রহ মূল্য নির্ধারণ করেছে সরকার। আজ রবিবার মন্ত্রিপরিষদ সভাকক্ষে খাদ্য পরিকল্পনা ও Read more

jagonews24

উপজেলার হরিপুর, জৈন্তাপুর, চিকনাগুল ও ফতেহপুর বাজার জারালেবুর জন্য সিলেটে বেশি পরিচিত। জেলার বিভিন্ন স্থান থেকে ব্যবসায়ী, পাইকার ও সৌখিন ভোজনরসিক লোকজন আসেন স্থানীয় এই বাজারগুলোতে লেবু, আধালেবু, জারালেবু, কমলা ইত্যাদির জন্য ।

এই উপজেলার ব্যবসায়ীরা যুক্তরাজ্য, আমেরিকা, কাতার, সৌদি আরব, কুয়েত, আরব আমিরাত, সিংঙ্গাপুরসহ ইউরোপ এবং মধ্যপ্রাচ্যোর বিভিন্ন দেশে জারালেবুসহ টকজাতীয় ফল প্রক্রিয়াজাত করে  রপ্তানি করছেন।

jagonews24

অধিকাংশ কৃষক অধিক মুনাফার আশায় অন্য ফসল চাষ বাদ দিয়ে  জারালেবু চাষের দিকে ঝুঁকছেন। এতে বেকারত্ব দূর হচ্ছে। অর্থনৈতিক ভাবে স্বাবলম্বী হচ্ছেন এ এলাকার কৃষকরা। সুস্বাদু  জারালেবু টক জাতীয় ফল। এই ধরণের লেবু দেখতে অনেকটা চালকুমড়ার মতো, ওজন ২ থেকে আড়াই কেজি পর্যন্ত হয়ে থাকে।

দলইপাড়া (বাগেরখাল) গ্রামের একজন কৃষক জানান, জারালেবু চাষের জন্য এলাকাটি খুব উপযোগী। বাণিজ্যিকভাবে  বর্তমানে আমার সাড়ে ১৩ বিঘা জমি সাত বছরের জন্য চুক্তি নিয়ে ৫টি বাগান করেছেন। এছাড়া তার বাগানগুলোতে পরিচর্যার জন্য ৫০ জনের অধিক শ্রমিক কাজ করছেন।

জৈন্তাপুর উপজেলা উপ-সহকারী কৃষি কর্মকর্তা  জারালেবু চাষ সর্ম্পকে জানান যে, এলাকার কৃষকদের মাধ্যমে লেবু জাতীয় ফসলের সম্প্রসারণ, ব্যবস্থাপনা ও উৎপাদন বৃদ্ধি প্রকল্প চালু রয়েছে। এসব প্রকল্পের আওতায় এ উপজেলায় বিভিন্ন আয়াতনের ১২০টি বাগান রয়েছে। এছাড়া কৃষি সম্প্রসারণ অধিদপ্তর এর মাধ্যমে বাগান পরির্চযায়  প্রয়োজনীয় উপকরণ বিতরণ করা হচ্ছে।

এছাড়া কৃষি অধিদপ্তরের মাধ্যমে কৃষকদের হাতে কলমে প্রশিক্ষণ দেওয়া হচ্ছে । জৈন্তাপুরের মাটি ও আবহাওয়া বিভিন্ন লেবু জাতীয় ফলের জন্য উপযোগী। জৈন্তাপুর লেবু জাতীয় ফসল কম খরচে বেশি উৎপাদনের সম্ভাবনাময় একটি স্থান বলে তিনি অভিমত জানান তিনি।

0 comments on “জারালেবু চাষ করে স্বাবলম্বী জৈন্তাপুর উপজেলার লেবুচাষিরা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *