Thursday, 02 May, 2024

সর্বাধিক পঠিত

কৃষিতে সৌরশক্তির প্রয়োগ


সোলার সেচ ব্যবস্থা

কৃষিতে সৌরশক্তির প্রয়োগ,

পৃথিবীর প্রতিদিনের কার্যক্রম নিয়ন্ত্রণ করে সৌর শক্তি। শক্তির সৃষ্টি বা ধ্বংস নাই শুধু রুপ পরিবর্তন করে। সেই সুত্রে সৌরশক্তি আমাদের চালিকার মুল শক্তি। কিন্তু কৃষিতে সৌরশক্তির সরাসরি প্রয়োগ প্রযুক্তির নতুন রুপ। সৌর শক্তি সৌর সেচের জন্য একটি বিশাল সম্ভাবনা। পশু ও ফসলের জন্য জল পাম্প করতে ব্যবহার করা যেতে পারে এই সৌর শক্তি।পরিবেশ বাচাতে কৃষিতে সৌর শক্তির ব্যবহার দিন দিন বাড়াতে হবে। ভবিষ্যত প্রজন্মকে নতুন বাসযোগ্য পৃথিবীর জন্য প্রয়োজন কৃষিতে সৌর শক্তি ।

ব্রয়লার মুরগী বা পশু সেডে সৌর শক্তির ব্যবহারঃ

আরো পড়ুন
ধান উৎপাদনে যান্ত্রিকীকরণের উপর গুরুত্ব দিতে হবে -কৃষি সচিব

কৃষি মন্ত্রণালয়ের সচিব ওয়াহিদা আক্তার বলেছেন “ধান উৎপাদনে যান্ত্রিকীকরণের উপর গুরুত্ব দিতে হবে। ধান আমাদের প্রধান খাদ্য এবং খাদ্য নিরাপত্তা Read more

কৃষি ঋণ সহজ করতে ব্যাংকের শাখায় চালু করতে হবে কৃষি ঋণ বুথ – কৃষি সচিব

সম্প্রতি কৃষি মন্ত্রণালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত একটি সভায় কৃষি সচিব মো. সায়েদুল ইসলাম বলেন কৃষকের দরজায় ঋণ নিয়ে যাবে ব্যাংক। ব্যাংকের Read more

ফসল শুকাতে এবং ভাংতে সৌর শক্তির ব্যবহারঃ

ফসলে সেচ কাজে সৌর শক্তির ব্যবহারঃ

সোলার সেচ
সোলার সেচ

কৃষিক্ষেত্রে সৌর শক্তি ব্যবহারের সুবিধাঃ

জীবাশ্ম জ্বালানীর তুলনায় অনেক সস্তাঃ

খরা সম্পর্কিত সমস্যার কার্যকর সমাধানঃ

যে সকল এলাকা বিশেষ করে চর অঞ্চল এবং শহর দূরবর্তী অঞ্চল বিদ্যুত খুটি পৌছায় নাই সে সকল অঞ্চলের খরা সম্পর্কিত সমস্যার সমাধান একমাত্র সৌর শক্তির মাধ্যমে করা যেতে পারে। এতে কৃষকের ফসলের উৎপাদন বৃদ্ধি পাবে এবং বেকার সমস্যর সমাধান হতে পারে । মাছ চাষীরা দূরবর্তী পুকুরে পানির পরিবর্তন, পুকুরে পানি সেচে সৌর শক্তির ব্যবহার করতে পারে।

গ্লোবাল ওয়ার্মিং প্রতিরোধের সবচেয়ে কার্যকরী উপায়ঃ

গ্লোবাল ওয়ার্মিং একবিংশ শতাব্দীর উত্তপ্ত বিষয়। প্রতিটি খাত এক বা একাধিক উপায়ে কার্বন নির্গমন হ্রাস করার চেষ্টা করছে। কৃষকরা তাদের কৃষিজমিতে সৌর শক্তি ব্যবহার করার ফলে গ্লোবাল ওয়ার্মিংয়ের বিপজ্জনক প্রভাবের বিরুদ্ধে লড়াই করা সবার পক্ষে সহজ হয়ে উঠবে।

সারসংক্ষেপ

বিশ্ব উষ্ণায়নের ফলে সৃষ্টি সমস্যার কেন্দ্রবিন্দুতে রয়েছেন কৃষকরা। যেহেতু তাপমাত্রা বৃদ্ধি জলবায়ুর পরিবর্তনকে প্রভাবিত করে, ফলস্বরূপ কৃষি উৎপাদনে প্রভাবিত করে। পৃথিবীর জনসংখ্যা ধারাবাহিকভাবে বৃদ্ধি পাচ্ছে এবং সেই সাথে খাদ্যপণ্যের চাহিদা উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পাচ্ছে। সৌর শক্তি ব্যবহার জলবায়ু পরিবর্তন রোধ করে। সেই সাথে সমস্যার সাথে লড়াই করতে সহায়তা করবে।

One comment on “কৃষিতে সৌরশক্তির প্রয়োগ

ইসতিয়াক নাসের

পৃথিবীর মুল চালিকা শক্তি সৌর শক্তি অবশ্যই এর সঠিক ব্যবহার আমাদের জন্য উপকারি।

Reply

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *