Friday, 29 March, 2024

সর্বাধিক পঠিত

সুন্দরবনে শুরু হয়েছে এ বছরের গোলপাতা আহরণ মৌসুম


রবিবার (২৯ জানুয়ারী) সুন্দরবনে শুরু হয়েছে এ বছরের গোলপাতা আহরণ মৌসুম। গোলপাতা আহরণ মৌসুমের প্রথম দিনে বাগেরহাটের পূর্ব সুন্দরবন বিভাগের কাছ থেকে অনুমতিপত্র (বিএলসি) নিয়ে গোলপাতা আহরণে চাঁদপাই রেঞ্জে বনের অভ্যন্তরে দুটি গোলপাতার কূপে গেছেন উপকূলের ৩০ বাওয়ালী। চলতি মৌসুমে চাঁদপাই রেঞ্জের এ দুটি কূপ থেকে গোলপাতা আহরণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৭ হাজার মেট্রিক টন। সুন্দরবনে চলতি গোলপাতা আহরণ মৌসুম চলবে আগামী ৩১ মার্চ পর্যন্ত।

সুন্দরবন বিভাগের কর্মকর্তারা জানিয়েছেন, পূর্ব সুন্দরবন বিভাগের চাঁদপাই রেঞ্জে দুটি গোলপাতা আহরণ এলাকা (কূপ) রয়েছে। এই দুটি গোলপাতা কূপের মধ্যে এ মৌসুমে শ্যালা কূপ থেকে ৪ হাজার মেট্রিক টন ও চাঁদপাই কূপ থেকে ৩ হাজার মেট্রিক টন গোলপাতা আহরণে লক্ষ্যমাত্রা ধরা হয়েছে।

চলতি মৌসুমে প্রতি কুইন্টাল গোলপাতা আহরণে রাজস্ব বাড়িয়ে ৬৮ টাকা নির্ধারণ করেছে বন বিভাগ। গত আহরণ মৌসুমে যা ছিল কুইন্টাল প্রতি মাত্র ২৫ টাকা। গত আহরণ মৌসুমে পূর্ব সুন্দরবন বিভাগের চাঁদপাই রেঞ্জের শ্যালা ও চাঁদপাই কূপ থেকে সাড়ে ৮ হাজার মেট্রিক টন লক্ষ্যমাত্রার বিপরিতে ১০০টি বিএলসি নিয়ে বাওয়ালীরা ১ হাজার ৯০০ মেট্রিক টন গোলপাতা আহরণ করে। গত মৌসুমে গোলপাতা থেকে পূর্ব সুন্দরবন বিভাগ রাজস্ব আয় হয় ৯ লাখ টাকা। সুন্দরবন বিভাগ আশা করছে চলতি মৌসুমে কুইন্টাল প্রতি ২৫ টাকার স্থলে রাজস্ব এবার ৬৮ টাকা নির্ধারন করাসহ গত মৌসুমের চেয়ে বেশি গোলপাতা আহরিত হলে রাজস্ব আদায় ৩০ লাখ টাকা ছাড়িয়ে যাবে।

আরো পড়ুন
করলার লাভজনক চাষ পদ্ধতি
লাভজনক করলা চাষ

করলার লাভজনক চাষ চাষ পদ্ধতি করলার ইংরেজি নাম Gourd, আমাদের দেশে করলা গ্রীষ্মকালীন সবজি হলেও বর্তমানে করলা বার মাসই বাজারে Read more

বাংলাদেশে কেন বাড়ছে না ভেনামি চিংড়ির বানিজ্যিক চাষ

বাগদা চিংড়ির (ব্ল্যাক টাইগার) চেয়ে ভেনামির উৎপাদন খরচ প্রায় অর্ধেক। তারপরও বাংলাদেশে কেন বাড়ছে না ভেনামি চিংড়ির বানিজ্যিক চাষ ? Read more

বাগেরহাটের পূর্ব সুন্দরবন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মুহাম্মদ বেলায়েত হোসন জানান, সুন্দরবনের ওপর থেকে চাপ কমানোর জন্য গোলপাতা আহরণের লক্ষ্যমাত্রা এবছর দেড় হাজার মেট্রিক টন কম করা হয়েছে।

0 comments on “সুন্দরবনে শুরু হয়েছে এ বছরের গোলপাতা আহরণ মৌসুম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *