Friday, 26 April, 2024

সর্বাধিক পঠিত

বশেমুরকৃবিতে “খাদ্য নিরাপত্তা ও প্রতিবেশ সংরক্ষণ” শীর্ষক ওয়েবিনার অনুষ্ঠিত


ইকোলজিক্যাল সোসাইটি অব বাংলাদেশ এর ২য় প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষ্যে সোমবার (৮ ফেব্রুয়ারি ২০২১) সন্ধ্যায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ে “খাদ্য নিরাপত্তা ও প্রতিবেশ সংরক্ষণ” শীর্ষক ওয়েবিনার অনুষ্ঠিত হয়।

ওয়েবিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের কৃষি মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী বীর মুক্তিযোদ্ধা ড. মোঃ আব্দুর রাজ্জাক, এমপি।

আরো পড়ুন
নর্থ বেঙ্গল ইন্টারন‍্যাশনাল ইউনিভার্সিটির নতুন ভাইস চ‍্যান্সেলর অধ্যাপক ড. বিধান চন্দ্র দাস

মহামান্য রাষ্টপতি ও চ্যান্সেলর এঁর অনুমোদনক্রমে নর্থ বেঙ্গল ইন্টারন‍্যাশনাল ইউনিভার্সিটির নতুন ভাইস চ‍্যান্সেলর হিসেবে অধ্যাপক ড. বিধান চন্দ্র দাস কে Read more

বাকৃবি’র নতুন উপাচার্য অধ্যাপক ড. এমদাদুল হক চৌধুরী

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) নতুন উপাচার্য হিসেবে নিয়োগ পেয়েছেন ভেটেরিনারি সায়েন্স অনুষদের প্যাথলজি বিভাগের অধ্যাপক ড. এমদাদুল হক চৌধুরী। বুধবার Read more

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর অধ্যাপক ড. মোঃ গিয়াসউদিন মিয়া। মূখ্য আলোচক হিসেবে ওয়েবিনারে প্রবন্ধ উপস্থাপন করেন বিশিষ্ট্য কৃষি উন্নয়ন ও গণমাধ্যম ব্যক্তিত্ব এবং চ্যানেল আই-এর পরিচালক ও বার্তা প্রধান শাইখ সিরাজ।

প্রধান অতিথির বক্তব্যে কৃষিমন্ত্রী বলেন, “আমরা প্রতিবেশ রক্ষা, খাদ্য নিরাপত্তা, নিরাপদ ও পুষ্টিসম্মত খাদ্য উৎপাদন নিশ্চিতকরণের লক্ষ্যেই কাজ করে যাচ্ছি।“ তিনি দেশের সার্বিক সমৃদ্ধির লক্ষ্যে কৃষি সেক্টরগুলোর উপর গুরুত্বারোপ করেন এবং দেশকে ক্ষুধামুক্ত ও খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জনে কৃষিবিদদের ভূমিকা স্বীকার করেন। ইকোলজিক্যাল সোসাইটি অব বাংলাদেশ এর প্রচার ও প্রকাশনার মাধ্যমে প্রতিবেশ সমুন্নত রেখে জমি চাষ এবং উপকারী পোকা সংরক্ষণে কৃষিতে রসায়নিক সার ও বালাইনাশকের যথাযথ ব্যবহারের উপর জোর দেন। এছাড়াও সোসাইটির সদস্যদেরকে পরিকল্পিত নগরায়ন, শিল্প কারখানা স্থাপন, নদী-নালা, বনাঞ্চল ও বন্যপ্রাণী সংরক্ষণ বিষয়ক গবেষণা কার্যক্রম জোরদারকরণ, সুপারিশ প্রণয়ন ও জনগণকে উদবুদ্ধ করতে ভূমিকা রাখার আহবান জানান তিনি ।

ইকোলজিক্যাল সোসাইটি অব বাংলাদেশ এর সভাপতি অধ্যাপক ড. এম. আব্দুল করিম এর সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মোঃ রুহুল আমিন এর সঞ্চালনায় অন্যান্য আলোচকবৃন্দের মধ্যে ছিলেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক তোফায়েল আহমেদ, ইনস্টিটিউট অব বায়োটেকনোলজি অ্যান্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং এর পরিচালক অধ্যাপক ড. মোঃ তোফাজ্জল ইসলাম, বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. মোঃ নাজিরুল ইসলাম, বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. মির্জা মোফাজ্জল ইসলাম, জাতীয় কৃষি প্রশিক্ষণ একাডেমি (নাটা)’র মহাপরিচালক ড. মোঃ আখতারুজ্জামান সহ দেশ-বিদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, বিজ্ঞানী, বিভিন্ন সরকারী-বেসরকারী প্রতিষ্ঠানের কর্মকর্তা, ছাত্র-ছাত্রী ও নানা পেশার মানুষ এতে যুক্ত হন।

0 comments on “বশেমুরকৃবিতে “খাদ্য নিরাপত্তা ও প্রতিবেশ সংরক্ষণ” শীর্ষক ওয়েবিনার অনুষ্ঠিত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *