Sunday, 28 April, 2024

সর্বাধিক পঠিত

পেয়াজের বাম্পার ফলন


পেয়াজের চাষ

পাবনা জেলার সর্বাধিক পেঁয়াজ উৎপাদনকারী এলাকা হিসেবে পরিচিত সাঁথিয়া। পেয়াজের বাম্পার ফলন হয়েছে এবার সাথিয়ায়। সাথিয়ার কৃষকেরা নভেম্বর মাসের শেষ দিকে এবারও ব্যাপকভাবে মসলা জাতীয় ফসল পেঁয়াজের আবাদ করেছেন।

অন্যান্য ফসলের তুলনায় পেঁয়াজ চাষ লাভ জনক হওয়ায় এবারও কৃষকেরা পেঁয়াজ চাষের দিকে ঝুঁকে পড়েছেন।

যথাসময়ে সেচ ও সারের পর্যাপ্ত সরবারহ এবং অনুকুল আবহাওয়া বিরাজ করায় চলতি মৌসুমে সাঁথিয়ায় পেঁয়াজের বাম্পার ফলন হয়েছে বলে কৃষকেরা জানান। উপজেলার কিছু কিছু এলাকায় শুরু হয়েছে পেঁয়াজ তোলা, কাটা ও বাছাই। পেঁয়াজ নিয়ে ব্যস্ত সময় কাটাচ্ছেন কৃষক ও কিষান বধূরা। এক-দুই সপ্তাহের মধ্যেই উপজেলার সর্বত্রই পুরোদমে শুরু হবে পেঁয়াজ তোলা।

আরো পড়ুন
কাপ্তাই হ্রদে মাছের প্রজনন রক্ষার্থে তিন মাস মাছ শিকার বন্ধ

কাপ্তাই হ্রদে কার্প জাতীয় মাছের প্রজনন ও বংশবৃদ্ধির উন্মুক্ত স্থান। প্রজনন ক্ষেত্র বাচানোর জন্য রাঙ্গামাটির কাপ্তাই হ্রদে ২৫ এপ্রিল থেকে Read more

বোরো মৌসুমের ধান ও চালের সংগ্রহ মূল্য নির্ধারণ

এবারের ২০২৪ সালের বোরো মৌসুমের ধান ও চালের সংগ্রহ মূল্য নির্ধারণ করেছে সরকার। আজ রবিবার মন্ত্রিপরিষদ সভাকক্ষে খাদ্য পরিকল্পনা ও Read more

পেয়াজের ফলনে আশাবাদী সাথিয়ার কৃষকেরা

সাঁথিয়া উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা যায়, চলতি রবি মৌসুমে সাঁথিয়া উপজেলার ১০টি ইউনিয়ন ও একটি পৌরসভায় মসলা জাতীয় ফসল পেঁয়াজ আবাদের লক্ষ্য মাত্রা নির্ধারন করা হয়েছে ১৫ হাজার ৭৫০ হেক্টর জমিতে। আবাদ হয়েছে ১৫ হাজার ৫২৫ হেক্টর জমিতে।

এবার বারি পেঁয়াজ-১,তাহেরপুরী,লালতীর ও ইউনাইটেড জাতের পেঁয়াজের আবাদ করা হয়েছে। পেঁয়াজ উৎপাদনের সম্ভাব্য লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ১ লাখ ৮৬ হাজার ৩১২ মেট্রিকটন।

এ ব্যাপারে সাঁথিয়া উপজেলা কৃষি কর্মকর্তা সঞ্জীব কুমার গোস্বামী জানান,গত বছরের তুলনায় চলতি মৌসুমে চারা পেঁয়াজ নতুন এবং উন্নত জাত ইউনাইটেড ও লালতীর আবাদ হয়েছে। আমাদের উপসহকারী কৃষি কর্মকর্তারা প্রতিনিয়ত ‍এলাকাভিত্তিক মাঠ পরিদর্শন,মাঠ দিবস,কৃষক সমাবেশ করে চাষীদের সঠিক পরামর্শ দিয়েছেন। এছাড়া কৃষকদের আবাদে নতুন প্রযুক্তি ব্যবহারে তাদেরকে উৎসাহিত করা হয়েছে । আমাদের কৃষকরা যদি যত্ন নেন তাহলে এবার প্রতি হেক্টরে ১২ মেট্রিকটন পেঁয়াজ উৎপাদন হবে বলে আশ করছি।

0 comments on “পেয়াজের বাম্পার ফলন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *