Friday, 29 March, 2024

সর্বাধিক পঠিত

৬০০ কোটি টাকা প্রণোদনা পাচ্ছেন ক্ষতিগ্রস্ত খামারিরা


করোনায় ক্ষতিগ্রস্ত খামারিদের আর্থিক প্রণোদনা দেওয়া শুরু করেছে মৎস্য ও প্রাণীসম্পদ মন্ত্রণালয়।

এতে ৪ লাখ ৮৫ হাজার ৪৭৬ জন খামারী ৬০০ কোটি টাকা প্রণোদনা পাবেন। বিকাশ, নগদ ও অগ্রণী ব্যাংক হিসাবের মাধ্যমে খামারি, মৎস্য চাষিদের মাঝে এ প্রণোদনার অর্থ চলে যাবে।

বুধবার (১৭ ফেব্রুয়ারি) সকাল সাড়ে ১১টার দিকে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে আনুষ্ঠানিকভাবে এ কার্যক্রমের উদ্বোধন করেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক।

আরো পড়ুন
করলার লাভজনক চাষ পদ্ধতি
লাভজনক করলা চাষ

করলার লাভজনক চাষ চাষ পদ্ধতি করলার ইংরেজি নাম Gourd, আমাদের দেশে করলা গ্রীষ্মকালীন সবজি হলেও বর্তমানে করলা বার মাসই বাজারে Read more

বাংলাদেশে কেন বাড়ছে না ভেনামি চিংড়ির বানিজ্যিক চাষ

বাগদা চিংড়ির (ব্ল্যাক টাইগার) চেয়ে ভেনামির উৎপাদন খরচ প্রায় অর্ধেক। তারপরও বাংলাদেশে কেন বাড়ছে না ভেনামি চিংড়ির বানিজ্যিক চাষ ? Read more

প্রাণিসম্পদ অধিদপ্তরের প্রাণিসম্পদ ও ডেইরি উন্নয়ন এবং মৎস্য অধিদপ্তরের সাসটেইনেবল কোস্টাল অ্যান্ড মেরিন ফিসারিজ প্রকল্পের অধীনে এসব প্রণোদনা সহায়তা দেওয়া হচ্ছে।

মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী শ ম রেজাউল করিমের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান। এছাড়া সংশ্লিষ্ট মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ধীরেন্দ্র দেবনাথ শম্ভু উপস্থিত ছিলেন।

জানা যায়, ১৫ ক্যাটাগরিতে দেশের ৪৬৬ উপজেলা থেকে যাচাই করে প্রাণিসম্পদ খাতের চার লাখ সাত হাজার ৪০২ জন খামারিকে (ডেইরি ও পোল্ট্রি খামারি) ৪৬৮ কোটি ৮৬ লাখ ৪১ হাজার ২৫০ টাকা এবং ৭৫ উপজেলার মৎস্য খাতের ৭৮ হাজার ৭৪ জনকে সাত ক্যাটাগরিতে ১০০ কোটি টাকা প্রণোদনা হিসেবে দেওয়া হয়।

করোনার কারণে দেশের খামারিরা বড় ধরণের বিপদে পড়েন। খামারি ও মৎস্য চাষিরা মাছ, মাংস, দুধ এবং মৎস্য ও প্রাণিসম্পদ পণ্য বাজারজাত করা নিয়ে নানা সমস্যায় পড়েন। এসব খামারিদের নানাভাবে উপকরণ সহায়তা দেওয়া হয়েছে। এরই ধারাবাহিকতায় খামারিদের প্রণোদনা দেওয়া শুরু হলো।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব রওনক মাহমুদ। তিনি জানান, প্রথম পর্যায়ে মোট চার লাখ ৮৫ হাজার ৪৭৬ জন খামরিকে ৫৬৮ কোটি ৮৬ লাখ ৪১ হাজার ২৫০ টাকা দেওয়া হচ্ছে।

তিনি বলেন, এর বাইরে ইতিমধ্যে প্রাণিসম্পদ খাতের খামারিদের মধ্যে তিন লাখ এক হাজার ৩৫৩ জন ডেইরি খামারি, ৯৭ হাজার ৮২৩ জন মুরগি ও আট হাজার ২২৬ জন হাঁস খামারিকে প্রণোদনা দেওয়া হয়েছে। এর মাধ্যমে দেশের মোট ৩০ শতাংশ ডেইরি খামারি ও ৮০ শতাংশ পোল্ট্রি খামারি প্রণোদনার আওতায় এসেছে।

ভিডিও কনফারেন্সের মাধ্যমে দেশের বিভিন্ন জেলা থেকে খামারি ও জেলা প্রশাসকেরা অনুষ্ঠানে তাদের মত তুলে ধরেন।

0 comments on “৬০০ কোটি টাকা প্রণোদনা পাচ্ছেন ক্ষতিগ্রস্ত খামারিরা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *