Tuesday, 23 April, 2024

সর্বাধিক পঠিত

কৃষিতে প্রযুক্তির উন্নয়নে সরকারের একনেকে প্রকল্প মিলবে অর্ধেক দামে কৃষি যন্ত্রপাতি


একনেকে কৃষি উন্নয়ন প্রকল্প

এগ্রোবিডিঃ কৃষিতে প্রযুক্তির উন্নয়নে সরকারের একনেকে প্রকল্প, মিলবে অর্ধেক দামে কৃষি যন্ত্রপাতি। এ জন্য একনেকে তিন হাজার ২০ কোটি টাকার প্রকল্প হাতে নেওয়া হচ্ছে। প্রকল্পের আওতায় ৫১ হাজার ৩০০টি কৃষি যন্ত্রপাতি বিতরণ করা হবে।

কৃষি যন্ত্রপাতিগুলোর মধ্যে রয়েছে—রাইস ট্রান্সপ্লান্টার, পাওয়ার থ্রেসার, ড্রায়ার, পাওয়ার উইডার, পাওয়ার স্পেয়ার, কম্বাইন্ড হারভেস্টার, পটেটো ডিগার, মেইজ শেলার, এবং পাওয়ার ট্রেলার ইত্যাদি।

মঙ্গলবার (১৪ জুলাই) প্রকল্পটি জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় উপস্থাপন করা হবে। চলতি সময় থেকে ২০২৫ সালের জুন মেয়াদে প্রকল্পটি বাস্তবায়ন করা হবে।

আরো পড়ুন
কাপ্তাই হ্রদে মাছের প্রজনন রক্ষার্থে তিন মাস মাছ শিকার বন্ধ

কাপ্তাই হ্রদে কার্প জাতীয় মাছের প্রজনন ও বংশবৃদ্ধির উন্মুক্ত স্থান। প্রজনন ক্ষেত্র বাচানোর জন্য রাঙ্গামাটির কাপ্তাই হ্রদে ২৫ এপ্রিল থেকে Read more

বোরো মৌসুমের ধান ও চালের সংগ্রহ মূল্য নির্ধারণ

এবারের ২০২৪ সালের বোরো মৌসুমের ধান ও চালের সংগ্রহ মূল্য নির্ধারণ করেছে সরকার। আজ রবিবার মন্ত্রিপরিষদ সভাকক্ষে খাদ্য পরিকল্পনা ও Read more

প্রকল্পটি দেখভাল করছেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কৃষি  প্রকৌশলী শেখ নাজিম উদ্দিন। তিনি বলেন, প্রকল্পটি মঙ্গলবার একনেক সভায় উপস্থাপন করা হবে।

কৃষি  প্রকৌশলী শেখ নাজিম উদ্দিন কৃষকের খরচ কমাতে কার্যকর ভূমিকা রাখতে পারে ট্রান্সপ্লান্টার ও হারভেস্টার মেশিন। এক মেশিনেই ঘণ্টায় ২ দশমিক ৫ বিঘা জমিতে চারা রোপণ করা যায়।

প্রকল্পের আওতায় ২৮ দিনব্যাপী প্রশিক্ষণ দেওয়া হবে ৩০০টি ব্যাচে ৯ হাজার গ্রামীণ মেকানিককে । পাশাপাশি এক হাজার ২০০ জন কর্মকর্তাকে ৪০টি ব্যাচে প্রশিক্ষণ দেওয়া হবে।

পাঁচ দিনের প্রশিক্ষণ দেওয়া হবে এক হাজার ব্যাচে এক লাখ যৌথ জমি ব্যবহারকারী কৃষক বা উদ্যোক্তাকে প্রশিক্ষণ এবং সাড়ে ১২ হাজার জনকে ৫০ ব্যাচে যন্ত্র উপযোগী ধানের চারা উৎপাদন কৌশল সংক্রান্ত।

বীজ সহায়তা দেওয়া হবে সমন্বিত খামারীদের এক হাজার ২৪০ মেট্রিকটন । এর বাইরে ১৮টি এটিআই প্রশিক্ষণ ভবন ও ডরমেটরি নির্মাণ, একটি কৃষি যন্ত্রপাতি টেস্টিং ও প্রশিক্ষণ সেন্টারের সুবিধা সৃষ্টি, একটি টেস্টিং সেড নির্মাণ এবং ৩০০টি কৃষি যন্ত্রপাতি উপকরণ সংরক্ষণাগার নির্মাণ করা হবে।

কৃষিতে যন্ত্রপাতি ব্যবহারের ফলে উৎপাদন বৃদ্ধি পাবে, ফসল সংগ্রহত্তোর অপচয় হ্রাস করবে, শস্যের নিবিড়তা বৃদ্ধি পাবে, কর্মসংস্থান সৃষ্টিসহ বিভিন্ন ক্ষেত্রে উন্নয়ন সম্ভব। তবে আধুনিক যন্ত্রপাতির ব্যবহার এখনও প্রাথমিক পর্যায়ে থাকা, সাধারণ কৃষকদের মধ্যে যন্ত্র ব্যবহারের প্রসারতা বৃদ্ধি না পাওয়া এবং ফসল চাষে যন্ত্রের ব্যবহারের সুবিধা সম্পর্কে প্রচারণা কম থাকাসহ নানা কারণে এখনও আধুনিক যন্ত্রনির্ভর হতে পারেনি কৃষি খাত। এজন্য এ প্রকল্প হাতে নিতে যাচ্ছে সরকার।

0 comments on “কৃষিতে প্রযুক্তির উন্নয়নে সরকারের একনেকে প্রকল্প মিলবে অর্ধেক দামে কৃষি যন্ত্রপাতি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *