Saturday, 20 April, 2024

সর্বাধিক পঠিত

টবে আনারস চাষ পদ্ধতি


আনারস চাষ

টবে আনারস চাষ করা যায় ? বাংলাদেশের বিভিন্ন ফলের মধ্যে আনারস একটি ফল। এতে রয়েছে আকর্ষণীয় সুগন্ধ আর অম্ল-মধুর স্বাদ। আমাদের দেশে এ ফলটি খুবই সহজলভ্য হওয়ায় সবার কাছে সমাদৃত।

সাকারের মাধ্যমে আনারস বংশবিস্তার

স্বাভাবিক অবস্থায় আনারসের বীজ হয় না। বিভিন্ন ধরনের চারা/সাকারের মাধ্যমে আনারসের বংশবিস্তার হয়ে থাকে। সাধারণত সাইড সাকার বা পার্শ্ব চারা, ফলের উপরের অংশের চারা কিংবা গ্রাউন্ড সাকার দিয়ে আনারসের বংশবিস্তার হয়ে থাকে। বাংলাদেশের অনেক স্থানেই আনারস চাষ করা হয়। তবে মূলত সিলেট, মৌলভীবাজার, চট্টগ্রাম, পার্বত্য চট্টগ্রাম ও টাঙ্গাইল জেলায় ব্যাপক আকারে আনারস চাষ হয়। বর্তমানে ছাদ বাগানে ছোট টবেও এর চাষাবাদ হচ্ছে। আনারসের চাষ পদ্ধতিও খুব সহজ। তেমন কোন যত্ন-আত্বি ছাড়াই আনারস চাষ করা যায়।

আরো পড়ুন
তীব্র গরমে মাছ চাষিদের করনীয়
তীব্র গরমে মাছ চাষিদের করনীয়

প্রাকৃতিক উৎসে অনিয়ন্ত্রিত বাঁধ, পানি কমে যাবার ফলে প্রাকৃতিক উৎসের মাছের উৎপাদন দিন দিন কমে গেছে। মাছ চাষ এখন নিয়ন্ত্রিত Read more

ইলিশ দিয়ে প্রথমবারের মত কৌটাজাতকৃত খাদ্য তৈরির পদ্ধতি উদ্ভাবন
ইলিশের কৌটাজাতকৃত খাদ্য তৈরি

ইলিশ আমাদের জাতীয় মাছ। এই মাছ স্বাদে অতুলনীয় ও গন্ধের জন্য দেশ ও বিদেশে রয়েছে এর ব্যাপক জনপ্রিয়তা। এই অতুলনীয় Read more

ফেলনা পাতা থেকেই লাগিয়ে ফেলতে পারবেন নতুন আনারস গাছ। এমনকি সেই আনারস গাছে ধরবে নতুন আরেকটি আনারস! তেমন কোনও যত্ন ছাড়াই আনারসের ফেলনা পাতা থেকে আনারস গাছ বোনা যায়। ফল ধরার পাশাপাশি ঘর সাজাতেও ব্যবহার করতে পারবেন আনারস গাছ। আসুন জেনে নেয়া যাক পদ্ধতিটি।

-প্রথমে একটি আনারসের থেকে ১ ইঞ্চি পরিমাণ আনারস সহ মাথার পাতা কেটে আলাদা করে রাখুন।

-এই কাটা অংশটি পানিতে ভিজিয়ে রাখুন। মাঝে মাঝে পানি বদলে দিন। সপ্তাহ দুয়েক পর দেখবেন কাটা অংশ থেকে শিকড়ের মত বের হয়েছে।এটা এখন লাগানোর উপযোগি হয়েছে।

চাষ পদ্ধতি

ছাদ বা ব্যালকনিতে আনারস এর চারা রোপনের প্রতিটি চারার জন্য একটি করে ১০ ইঞ্চি টব সংগ্রহ করতে হবে । মাটির টব হলে ভাল হয় । টবের তলার ছিদ্রগুলো ইটের ছোট ছোট টুকরা দিয়ে বন্ধ করে দিতে হবে ।

এবার ২ ভাগ বেলে দোআঁশ মাটি, ১ ভাগ গোবর, ১০-১৫ গ্রাম টি,এস,পি সার, ১০ গ্রাম পটাশ সার, একত্রে মিশিয়ে ড্রাম বা টব ভরে পানিতে ভিজিয়ে রেখে দিতে হবে ১০-১২ দিন । অতঃপর মাটি কিছুটা খুচিয়ে দিয়ে আবার ৪-৫ দিন এভাবেই রেখে দিতে হবে ।

যখন মাটি ঝুরঝুরে হবে তখন আনারসের চারা উক্ত টবে রোপন করতে হবে । চারা গাছটিকে সোজা করে লাগাতে হবে। সেই সাথে গাছের গোড়ায় মাটি কিছুটা উচু করে দিতে হবে এবং মাটি হাত দিয়ে চেপে চেপে দিতে হবে ।

যাতে গাছের গোড়া দিয়ে বেশী পানি না ঢুকতে পারে । একটি সোজা কাঠি দিয়ে গাছটিকে বেধে দিতে হবে ।

অন্যান্য পরিচর্যা

চারা লাগানোর ২-৩ মাস পর থেকে নিয়মিত ২৫-৩০ দিন অন্তর অন্তর সরিষার খৈল পচা পানি অল্প পরিমানে প্রয়োগ করতে হবে ।

সরিষার খৈল ১০ দিন পানিতে ভিজিয়ে রাখতে হবে । তারপর সেই পচা খৈলের পানি পাতলা করে গাছের গোড়ায় দিতে হবে । ১০-১৫ দিন অন্তর অন্তর টবের মাটি কিছুটা খুচিয়ে আলগা করে দেয়া প্রয়োজন ।
আনারস গাছ বেশ ধীর গতিতে বৃদ্ধি পায়। একটি আনারস গাছে ফল ধরতে প্রায় দুই তিন বছর সময় লাগে।

0 comments on “টবে আনারস চাষ পদ্ধতি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *