Thursday, 02 May, 2024

সর্বাধিক পঠিত

বিদেশ থেকে একটা পশু ও আমদানি করবো না; প্রাণিসম্পদ মন্ত্রী


কুরবানির গরু

এগ্রোবিডি২৪ ডেস্ক- আজ শনিবার (১১ জুলাই) কোরবানির গবাদিপশু বিপণনের অনলাইন প্লাটফর্ম ‘ডিএনসিসি ডিজিটাল হাট’-এর উদ্বোধন করেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের মন্ত্রী রেজাউল করিম । মন্ত্রী রেজাউল করিম রাজধানীর বেইলি রোডের সরকারি বাসভবন থেকে অনুষ্ঠানে অনলাইনে সংযুক্ত হন। মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম বলেছেন, ‘কোরবানির জন্য যে পরিমাণ গবাদিপশুর সরবরাহ দরকার তা দেশেই রয়েছে। আমরা বিদেশ থেকে একটা পশুও আমদানি করবো না।’

মন্ত্রী রেজাউল করিম বলেন, দেশে খামারিরা যা উৎপাদন করেছেন তা চাহিদার থেকে অনেক বেশি আছে। গত বছরও আমরা ভারত থেকে পশু আনিনি। তাতে কিন্তু আমরা বাজারে যা নিয়ে এসেছিলাম তার এক অংশ বিক্রি হয়নি। তাই এবার আমি চাইব স্বাস্থ্যসম্মতভাবে কোরবানি সম্পন্ন করতে। এই সময়োচিত পদক্ষেপ নেয়ার জন্য ঢাকা উত্তর সিটিসহ সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ। যে সকল প্রক্রিয়ায় আমাদের সহযোগিতা দরকার আমরা সকল প্রক্রিয়ায় আপনাদের সঙ্গে থাকার প্রত্যাশা দেন।

আরো পড়ুন
কাপ্তাই হ্রদে মাছের প্রজনন রক্ষার্থে তিন মাস মাছ শিকার বন্ধ

কাপ্তাই হ্রদে কার্প জাতীয় মাছের প্রজনন ও বংশবৃদ্ধির উন্মুক্ত স্থান। প্রজনন ক্ষেত্র বাচানোর জন্য রাঙ্গামাটির কাপ্তাই হ্রদে ২৫ এপ্রিল থেকে Read more

বোরো মৌসুমের ধান ও চালের সংগ্রহ মূল্য নির্ধারণ

এবারের ২০২৪ সালের বোরো মৌসুমের ধান ও চালের সংগ্রহ মূল্য নির্ধারণ করেছে সরকার। আজ রবিবার মন্ত্রিপরিষদ সভাকক্ষে খাদ্য পরিকল্পনা ও Read more

মন্ত্রী বলেন, এবার ঈদুল আজহায় স্বাস্থ্যসম্মত উপায়ে পর্যাপ্ত গবাদিপশু সরবরাহ ও বিপণনের মাধ্যমে স্বাস্থ্যসম্মত উপায়ে কোরবানি করে পরিবেশ রক্ষায় প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে। গবাদিপশু বিপণন ও পরিবহন সমস্যা সমাধানে প্রাণিসম্পদ অধিদপ্তরে হটলাইন স্থাপন করা হবে। মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সমন্বয়ে মনিটরিং টিম গঠন করা হবে যার মাধ্যমে কোরবানির হাটে স্বাস্থ্যবিধি প্রচারের ব্যবস্থা নেওয়া হবে।

প্রাণিসম্পদ অধিদপ্তরের তথ্য অনুযায়ী, এ বছর ১ কোটি ১৮ লাখ ৯৭ হাজার ৫০০টি গবাদিপশু কোরবানির জন্য মজুত রয়েছে। যার মধ্যে হৃষ্টপুষ্টকৃত গরু-মহিষের সংখ্যা ৪৫ লাখ ৩৮ হাজার এবং ছাগল-ভেড়ার সংখ্যা ৭৩ লাখ ৫৫ হাজার ও অন্যান্য ৪ হাজার ৫০০টি।

প্রাণিসম্পদ মন্ত্রী রেজাউল করিম ডিএনসিসি ডিজিটাল হাটে আনলাইনে একটি কোরবানির পশুর বুকিং দেন।

ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র আতিকুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্থানীয় সরকার মন্ত্রী তাজুল ইসলাম। বিশেষ অতিথি ছিলেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক, ঢাকা বিভাগীয় কমিশনার মোস্তাফিজুর রহমান, এফবিসিসিআই প্রেসিডেন্ট শেখ ফজলে ফাহিম, বাংলাদেশ ডেইরি ফার্ম অ্যাসোসিয়েশেনের প্রেসিডেন্ট মোহাম্মদ ইমরান হোসেন সহ আর অনেকে।

0 comments on “বিদেশ থেকে একটা পশু ও আমদানি করবো না; প্রাণিসম্পদ মন্ত্রী

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *