Friday, 19 April, 2024

সর্বাধিক পঠিত

হাইমচরে সবজি চাষে ব্যস্ত কৃষক


শীতকালীন সবজি চাষে ব্যস্ত সময় পার করছেন চাঁদপুর জেলার হাইমচর এলাকার কৃষকেরা। আশির দশক থেকে দেশে পাওয়ার টিলার ও ট্রাক্টর ব্যবহার শুরু হলেও এলাকার বেশিরভাগ কৃষক ঐতিহ্যবাহী কাঠের লাঙল দিয়েই এখনও চাষাবাদ করেন।

শনিবার (১২ ডিসেম্বর) হাইমচরের কয়েকটি এলাকা ঘুরে দেখা যায়, ভোর থেকে কৃষকরা মাঠে নানা রকম সবজি চাষ করার জন্য ব্যস্ত হয়ে পড়েছেন। লাল শাক, মূলা শাক, পালং শাক, টমেটো, ফুলকপি, বাঁধাকপি, মূলাসহ বিভিন্ন রকমের শাকসবজি চাষে দিনভর কাজ করে যাচ্ছেন কৃষকরা।

সরেজমিন ঘুরে দেখা যায়, ক্ষেত থেকে টাটকা সবজি সংগ্রহ করতে অনেকেই ক্ষেতে আসছেন। আবার অনেকেই সকালে হাঁটতে বের হয়েছেন। কেউ কেউ আবার হাঁটতে বের হয়ে ক্ষেত থেকে টাটকা সবজি কিনছেন।

আরো পড়ুন
তীব্র গরমে মাছ চাষিদের করনীয়
তীব্র গরমে মাছ চাষিদের করনীয়

প্রাকৃতিক উৎসে অনিয়ন্ত্রিত বাঁধ, পানি কমে যাবার ফলে প্রাকৃতিক উৎসের মাছের উৎপাদন দিন দিন কমে গেছে। মাছ চাষ এখন নিয়ন্ত্রিত Read more

ইলিশ দিয়ে প্রথমবারের মত কৌটাজাতকৃত খাদ্য তৈরির পদ্ধতি উদ্ভাবন
ইলিশের কৌটাজাতকৃত খাদ্য তৈরি

ইলিশ আমাদের জাতীয় মাছ। এই মাছ স্বাদে অতুলনীয় ও গন্ধের জন্য দেশ ও বিদেশে রয়েছে এর ব্যাপক জনপ্রিয়তা। এই অতুলনীয় Read more

হাইমচরের কৃষক খলিল মিয়া বলেন, প্রতিদিন তিনি তার স্ত্রীকে সঙ্গে নিয়ে সারাদিন মাঠে কাজ করেন। শীত এলেই তারা দু’জনে মিলে চাষাবাদ করেন। এতে যা টাকা উপার্জন হয় তা দিয়ে কোনো মতে তাদের সংসার চলে।

তিনি বলেন, তার কৃষি জমিতে বছরের কয়েক মাস বর্ষার পানি জমে থাকার কারণে চাষাবাদ করতে পারেন না তিনি। বিশেষ করে শীত মৌসুমে জমি শুষ্ক থাকায় চাষাবাদ করতে সুবিধা হয়। এ সময় চাষাবাদ করে যা উপার্জন হয় তা দিয়েই সারাবছর সংসার চলে এ দম্পতির।

খলিল মিয়ার মতো আরও অনেকেই হাইমচরের বিভিন্ন জমিতে চাষাবাদ করেন। বিশেষ করে বর্ষা মৌসুমে কয়েক মাস পানিতে জমি তলিয়ে যাওয়ার কারণে সেখানে তারা চাষাবাদ করতে পারে না। বর্ষা চলে যাওয়ার পরে আবার জমি উর্বর হওয়ায় সেখানে শীতকালীন সবজির ভালো ফলান হয় বলেও জানান কৃষক খলিল।

0 comments on “হাইমচরে সবজি চাষে ব্যস্ত কৃষক

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *