Tuesday, 23 April, 2024

সর্বাধিক পঠিত

কচুর মুখিতে সাফল্য পেয়েছে গাইবান্ধার কৃষকেরা


কচুর মুখিতে সাফল্য পেয়েছে গাইবান্ধার চার উপজেলার কৃষকরা। এ জাতের কচু চাষ করে কৃষি বিভাগের সহযোগিতায়  পরিবারের পুষ্টি চাহিদা পূরণ করেছেন তারা। পাশাপাশি আর্থিকভাবে তারা লাভবান হচ্ছেন। আর শত শত নারীর কর্মসংস্থানের সুযোগ হয়েছে কচু প্রক্রিয়াজাত কাজে।

গাইবান্ধা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের হিসাব অনুসারে এবার ৫৩৫ হেক্টর জমিতে কচুর মুখি চাষ হয়েছে এ জেলায়।

কৃষি বিভাগের হিসাব অনুসারে গাইবান্ধার মাটি ও আবহাওয়া কচুর মুখি চাষের উপযোগী। বিশেষ করে সাঘাটা, গোবিন্দঞ্জ, পলাশবাড়ী ও গাইবান্ধা সদর উপজেলার  মাটি ও আবহাওয়া খুব উপযোগী। কচুর মুখি চাষাবাদে খরচ অনেক কম। তাই ৪ উপজেলার প্রায় ২ হাজার কৃষক এবার কচুর মুখি চাষ করেছেন। মহিমাগঞ্জ, পবনাপুর, জামালপুর, কিশোরগাড়ি, গাইবান্ধার বোয়ালীসহ বেশ কয়েকটি ইউনিয়নের কৃষকেরা এবার কচুর মুখি চাষ করেছেন।

আরো পড়ুন
কাপ্তাই হ্রদে মাছের প্রজনন রক্ষার্থে তিন মাস মাছ শিকার বন্ধ

কাপ্তাই হ্রদে কার্প জাতীয় মাছের প্রজনন ও বংশবৃদ্ধির উন্মুক্ত স্থান। প্রজনন ক্ষেত্র বাচানোর জন্য রাঙ্গামাটির কাপ্তাই হ্রদে ২৫ এপ্রিল থেকে Read more

বোরো মৌসুমের ধান ও চালের সংগ্রহ মূল্য নির্ধারণ

এবারের ২০২৪ সালের বোরো মৌসুমের ধান ও চালের সংগ্রহ মূল্য নির্ধারণ করেছে সরকার। আজ রবিবার মন্ত্রিপরিষদ সভাকক্ষে খাদ্য পরিকল্পনা ও Read more

আগের চেয়ে অনেক ভালো ফলনও হয়েছে। গাইবান্ধার বিস্তীর্ণ এলাকাজুড়ে সবুজ আর সবুজ কচু পাতা দেখা যায়। কেউ কেউ মাটির নিচ থেকে হাতড়িয়ে কচু উত্তোলন করছেন, আবার বাজারজাত করতে মাটি পরিষ্কার করছেন অনেকে। আবার পানিতে ধুয়ে বিক্রি করছেন।

গ্রামের কচু চাষিরা জানান, ৪ বিঘা জমিতে এবার কচু চাষ করেছেন। বিঘা প্রতি ১২ হাজার টাকা খরচ হলেও তা বিক্রি হবে অন্তত ৪০ হাজার টাকা।

পলাশবাড়ি উপজেলা চেয়ারম্যান জানান, কয়েকটি ইউনিয়নে কচুর চাষ হয়ে থাকে। দেশের বিভিন্ন স্থান থেকে কচুর পাইকার বা ক্রেতা আসেন ট্রাক নিয়ে কেনার জন্য।

সাদুল্লাপুরের রসুলপুর ইউনিয়নের কচু চাষি জানান, এসব কচু তোলা, ধোয়া থেকে প্রক্রিয়াকরণ কাজে শত শত নারীর কর্মসংস্থান হয়েছে । তারা বাড়ির কাজ শেষ করে বাড়তি সময়ে দিনে ১ থেকে ২ মণ কচু পরিষ্কার করতে পারেন। এতে দৈনিক ৮০ থেকে ১০০ টাকা আয় করছেন তারা।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদ্প্তরের উপ-পরিচালক হিসেবে কর্মরত আছেন মো. মাসুদার রহমান। তিনি বলেন, চার উপজেলার উৎপাদিত কচু জেলার চাহিদা মিটিয়ে যাচ্ছে। পাশাপাশি রাজধানী ঢাকা, নারায়নগঞ্জ, চট্রগ্রামসহ দেশের বিভিন্ন জেলায় পৌছে যাচ্ছে এই কচু। এ ধরনের কচু চাষে কৃষকরা লাভবান হবার কারণে এবার জেলায় কচু চাষ বৃদ্ধি পেয়েছে। এতে অল্প খরচে লাভবান হওয়ার পাশাপাশি জেলার সবজি চাহিদা পুরণ হচ্ছে বলে মত প্রকাশ করেন এ কর্মকর্তা।

0 comments on “কচুর মুখিতে সাফল্য পেয়েছে গাইবান্ধার কৃষকেরা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *