Tuesday, 16 April, 2024

সর্বাধিক পঠিত

কিভাবে ছাদে আখ চাষ করবেন, জেনে নিন পদ্ধতি কি!


বাংলাদেশের অর্থকরী ফসলের মধ্যে অন্যতম একটি ফসল হচ্ছে আখ  । চিনি, গুড় এবং রস পাওয়া যায় এই আখ থেকে। গ্রীষ্মপ্রধান দেশগুলোতে প্রধানত আখ ভাল জন্মে।কিন্তু জানেন কি আপনি চাইলে আখের চাষ করতে পারবেন আপনার বাড়ির ছাদেই। কিন্তু কিভাবে? আজ তাই আলোচনা করব কিভাবে ছাদে আখ চাষ করবেন সে বিষয়ে।

আখ চাষ করা যায় প্রায় সবধরণের মাটিতে। সব বুনটের তথা বেলে দোঁআশ থেকে শুরু করে এঁটেল পর্যন্ত  সব মাটিতেই আখ চাষ করা সম্ভব।  কিন্তু আখ চাষের জন্য সবচেয়ে ভাল হচ্ছে পানির যথাযথ নিকাশের ব্যবস্থাযুক্ত এঁটেল দোঁআশ মাটি ।

ছাদ বাগানে যদি চাষ করতে চান তাহলে দোঁআশ কিংবা বেলে-দোঁআশ মাটি ব্যবহার উত্তম। আখ বাংলাদেশের সর্বত্রই কমবেশি ভালো জন্মায়। আখের বিভিন্ন ধরনের জাত থাকলেও ”এশিয়ান ব্ল্যাক কেইন” নামের জাতটি ছাদ বাগানের জন্য খুব বেশি উপযুক্ত ।

আরো পড়ুন
ইলিশ দিয়ে প্রথমবারের মত কৌটাজাতকৃত খাদ্য তৈরির পদ্ধতি উদ্ভাবন
ইলিশের কৌটাজাতকৃত খাদ্য তৈরি

ইলিশ আমাদের জাতীয় মাছ। এই মাছ স্বাদে অতুলনীয় ও গন্ধের জন্য দেশ ও বিদেশে রয়েছে এর ব্যাপক জনপ্রিয়তা। এই অতুলনীয় Read more

করলার লাভজনক চাষ পদ্ধতি
লাভজনক করলা চাষ

করলার লাভজনক চাষ চাষ পদ্ধতি করলার ইংরেজি নাম Gourd, আমাদের দেশে করলা গ্রীষ্মকালীন সবজি হলেও বর্তমানে করলা বার মাসই বাজারে Read more

এশিয়ান ব্ল্যাক কেইন” চারা তৈরি

একই পরিমান মাটি ও গোবর একসাথে মিশিয়ে নিতে হবে। এই মিশ্রণ ১০-১২ দিন পর ঝুরঝুরে হলে পলি ব্যাগে ভরে নিতে হবে। মাটি ভরার সময় কিছুটা চেপে চেপে ভরতে হবে।

এবার ভাল জাতের আখ থেকে দু চোখ বিশিষ্ট আখ খন্ড নিয়ে পলি ব্যাগে লাগাতে হবে। একটি চোখের ওপর কমপক্ষে এক ইঞ্চি এবং চোখের নিচে ২ ইঞ্চি আখ রেখে বীজখন্ড বানাতে হবে।  এই বীজখণ্ডগুলো একটি করে পলিতে চোখ উপরের দিকে রেখে খাড়াভাবে লাগিয়ে দেতে হবে। ব্যাগের মধ্যে যাতে অতিরিক্ত পানি না জমে সে জন্য ব্যাগের তলায় ২-৩টি ছিদ্র করে রাখতে হবে। মাটি ভরার আগেই ছিদ্র করে নিলে ভাল। এবার ব্যাগগুলো আলো বাতাসযুক্ত সুবিধাজনক জায়গায় রাখতে হবে। মাঝে মাঝে অল্প পরিমানে পানি দিতে হবে। একমাস পর মূল টবে চারা লাগানোর উপযুক্ত হবে।

কিভাবে ছাদে আখ চাষ করবেন

ছাদ বাগানে কমপক্ষে 20 ইঞ্চি সাইজের টবে আখের চারা রোপন  করতে হবে । ৩-৫ টি ছিদ্র করে নিতে হবে ড্রামের তলায়  । এত গাছের গোড়ায় পানি জমে থাকে না । তলার ছিদ্রগুলো ইটের ছোট টুকরা দ্বারা বন্ধ করে দিতে হবে। এবার  ১ ভাগ গোবর, ৫০ গ্রাম টি,এস,পি সার, ৫০ গ্রাম পটাশ সার, ২ ভাগ বেলে দোআঁশ অথবা বেলে-দোআঁশ মাটি, ২৫ গ্রাম ইউরিয়া, ৫০ গ্রাম সরিষার খৈল এবং ২০০ গ্রাম হাড়ের গুড়া একত্রে মিশিয়ে টবে পানি দিয়ে রেখে দিতে হবে।

১০-১২ দিন পর মাটি কিছুটা খুচিয়ে দিয়ে আরও ৮-১০ দিন একইভাবে ফেলে রাখতে হবে । মাটি ঝুরঝুরে হলে একটি আখের সবল সুস্থ  চারা টবে রোপন করতে হবে । রোপনের দুই মাস পর  ২০ গ্রাম ইউরিয়া এবং ২০ গ্রাম পটাশ  উপরি প্রয়োগ করতে হবে। রোপনের পর থেকে ২০-২৫ দিন অন্তর সরিষার খৈল পচা পানি দিতে হবে। । টব বা ড্রামের গাছটিকে যেখানে সবসময় রোদযুক্ত  থাকে ছাদের এমন জায়গায় রাখতে হবে ।

অন্যান্য যে সকল পরিচর্যা

একটি টবের সবগুলো বড় হওয়া আখ গাছকে একত্রে বেধে রাখতে হবে । নিচের দিকের শুকনো পাতা উপড়ে ফেলে দিতে হবে। নিয়মিত আগাছা মুক্ত রাখতে হবে। মাটি মাঝে মাঝে খুচিয়ে আলগা করে নিতে হবে। গোড়ার মাটি সরে গেলে নতুন করে অল্প মাটি দেবার ব্যবস্থা করতে হবে।

0 comments on “কিভাবে ছাদে আখ চাষ করবেন, জেনে নিন পদ্ধতি কি!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *