Friday, 29 March, 2024

সর্বাধিক পঠিত

ব্রোকলি চাষে ইয়াসমীনের সফলতা


ব্রোকলি চাষে সফলতা পেয়েছেন কুলাউড়া উপজেলার ব্রাহ্মণবাজার ইউনিয়নের উত্তর হিংগাজিয়া এলাকার ইয়াসমীন বেগম (১৯)।

তিনি লালশাক, আলু, বেগুন, টমেটো, মিষ্টিকুমড়া, শিম, গাজর প্রভৃতি সবজি চাষ করে একজন সফল কৃষাণী হিসেবে এলাকায় পরিচিতি লাভ করেছেন।

তিনি সিএনআরএস ‘সূচনা’ প্রকল্পে উপজেলার কিশোর-কিশোরী ক্লাবের সদস্য।

আরো পড়ুন
করলার লাভজনক চাষ পদ্ধতি
লাভজনক করলা চাষ

করলার লাভজনক চাষ চাষ পদ্ধতি করলার ইংরেজি নাম Gourd, আমাদের দেশে করলা গ্রীষ্মকালীন সবজি হলেও বর্তমানে করলা বার মাসই বাজারে Read more

বাংলাদেশে কেন বাড়ছে না ভেনামি চিংড়ির বানিজ্যিক চাষ

বাগদা চিংড়ির (ব্ল্যাক টাইগার) চেয়ে ভেনামির উৎপাদন খরচ প্রায় অর্ধেক। তারপরও বাংলাদেশে কেন বাড়ছে না ভেনামি চিংড়ির বানিজ্যিক চাষ ? Read more

মঙ্গলবার (২৬ জানুয়ারি) উপজেলা কৃষি কর্মকর্তা মো. আব্দুল মোমিনসহ সূচনা প্রকল্পের কর্মকর্তারা ইয়াসমীনের সবজি প্লট পরিদর্শন করেন।

জানা যায়, ‘সূচনা’ প্রকল্পের কর্মকর্তাদের পরামর্শ এবং তাদের দেয়া বীজ ও বিভিন্ন উপকরণ পেয়ে কিশোরী ক্লাবের ইয়াসমীন বেগম শুরু করেন শাকসবজি চাষাবাদ। বাড়ির সামনের প্রায় ১০ শতক জমিতে নতুন জাতের সবজি ব্রোকলি চাষ করে এবার সফল হয়েছেন তিনি।

পরিবারে সবজির চাহিদা মিটিয়ে ব্রোকলিসহ নানা জাতের সবজি বিক্রিও করছেন তিনি। কিশোরী ইয়াসমীনের সফলতা দেখে এলাকার অনেকেই সবজি চাষে উদ্যোগী হয়েছেন।

ইয়াসমীন বেগম জানান, ভালো পরামর্শ ও সহযোগিতা পেলে যে কোনো মানুষই লক্ষ্য অর্জন করতে পারে। আমি সূচনার অনুপ্রেরণায় সবজি চাষ শুরু করি। আজ এলাকার অনেকেই আমার সবজি ক্ষেত দেখতে আসেন এবং পরামর্শ নিয়ে সবজি চাষে উৎসাহী হচ্ছেন। এছাড়াও সূচনার কাছ থেকে আর্থিক সহায়তা পেয়ে হাঁস-মুরগি লালন-পালনও করছেন তিনি।

কুলাউড়া উপজেলা কৃষি কর্মকর্তা মো. আব্দুল মোমিন জানান, উপজেলা কৃষি অফিসের পরামর্শে সূচনা প্রকল্পের মাধ্যমে বিভিন্ন এলাকার কৃষক-কৃষাণীকে নতুন নতুন জাতের সবজি বীজ দেওয়া হয়েছে। সূচনার পাশাপাশি কৃষি অফিস থেকে তাদের সবসময় সার্বিক পরামর্শ দেওয়া হয়। তাদের মধ্যে হিংগাজিয়া এলাকার কিশোরী ইয়াসমীন বেগম ব্রোকলি চাষ করে সফলও হয়েছেন।

0 comments on “ব্রোকলি চাষে ইয়াসমীনের সফলতা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *