Friday, 19 April, 2024

সর্বাধিক পঠিত

পাম এবং খোলা ভোজ্য তেল খোলা বাজারে বিক্রি বন্ধের সিদ্ধান্ত


সয়াবিন ও পাম তেলের দাম

পাম এবং খোলা ভোজ্য তেল বিক্রি বন্ধের সিদ্ধান্ত নিয়েছে সরকার। আগামী ৩১শে ডিসেম্বরের পর বাজারে পাম তেল বিক্রি করা যাবে না। একইসঙ্গে খোলা সয়াবিন বিক্রিও শিগগিরই বন্ধ করার পদক্ষেপ নেয়া হবে।

বৃহস্পতিবার সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত এক সভা শেষে সাংবাদিকদের এ তথ্য জানিয়েছেন বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ।

আরো পড়ুন
ইলিশ দিয়ে প্রথমবারের মত কৌটাজাতকৃত খাদ্য তৈরির পদ্ধতি উদ্ভাবন
ইলিশের কৌটাজাতকৃত খাদ্য তৈরি

ইলিশ আমাদের জাতীয় মাছ। এই মাছ স্বাদে অতুলনীয় ও গন্ধের জন্য দেশ ও বিদেশে রয়েছে এর ব্যাপক জনপ্রিয়তা। এই অতুলনীয় Read more

করলার লাভজনক চাষ পদ্ধতি
লাভজনক করলা চাষ

করলার লাভজনক চাষ চাষ পদ্ধতি করলার ইংরেজি নাম Gourd, আমাদের দেশে করলা গ্রীষ্মকালীন সবজি হলেও বর্তমানে করলা বার মাসই বাজারে Read more

বাণিজ্য সচিব বলেন, পাম তেল খোলা বাজারে পাওয়া যায় না, সয়াবিন তেল হিসেবে বিক্রি হয়ে থাকে, সেটা নিয়ন্ত্রণে সরকারের উদ্যোগ আছে। এক্ষেত্রে শিল্প মন্ত্রণালয়ের একটা আইন আছে। সেই আইন অনুযায়ী শিল্প মন্ত্রণালয় এটা দেখে।

তপন কান্তি আর ও বলেন, যেহেতু সয়াবিন তেলের দাম কমে যাচ্ছে, তাই কিছুদিনের মধ্যে এটা কঠোরভাবে বাস্তবায়ন করতে পারবো। সেক্ষেত্রে সয়াবিন তেল খোলা পাওয়া যাবে না। প্যাকেটে বিক্রি করতে হবে।

তপন কান্তি ঘোষ বলেন, ট্যারিফ কমিশনের মাধ্যমে ৯টি পণ্যের মূল্য নির্ধারণের অংশ হিসেবেই সভায় এ মূল্য নির্ধারণ করে দেয়া হলো। রড-সিমেন্টের দামের কথা বেশি আলোচিত হয়েছিল। সেটা নিয়ে তারা কাজ করছে। বিভিন্ন তথ্য নিতে হয়।

নয়টি পণ্যের দাম নির্ধারন করবে কৃষি মন্ত্রণালয়

চাল, আটাসহ অন্য সব পণ্য নিয়ে কৃষিপণ্য বিপণন আইন ২০১৮ রয়েছে। সেই অনুযায়ী কৃষি মন্ত্রণালয় দাম নির্ধারণ করবে। এ বিষয়ে কৃষি মন্ত্রণালয়ের সঙ্গে কথা বলেছি।

বাণিজ্য সচিব বলেন, ১৯৫৬ সালের আইন অনুযায়ী কিছু পণ্যের দাম নির্ধারণ করে দেয়ার ক্ষমতা সরকারের আছে। কিন্তু ২০১৮ সালের আইন অনুযায়ী- এ ৯টি পণ্যসহ অন্যান্য পণ্যের দাম কৃষি মন্ত্রণালয় নির্ধারণ করবে। এ বিষয়ে আমাদের সমন্বয় করতে হবে বলেও জানিয়েছেন বাণিজ্য সচিব।

0 comments on “পাম এবং খোলা ভোজ্য তেল খোলা বাজারে বিক্রি বন্ধের সিদ্ধান্ত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *