Friday, 19 April, 2024

সর্বাধিক পঠিত

ধানের মজুদ বৃদ্ধির উদ্যোগ নেয়া হয়েছে: খাদ্যমন্ত্রী


চালের দাম দিন দিন উর্ধ্বমূখী হচ্ছে। তাই চালের দাম নিয়ন্ত্রণে ধান মজুত সক্ষমতা বৃদ্ধি করতে হবে। খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার জানিয়েছেন ধানের মজুদ বৃদ্ধির উদ্যোগ নেয়া হয়েছে বলে। আজ বৃহস্পতিবার খাদ্য অধিকার বাংলাদেশ আয়োজিত এক ওয়েবিনারে এ কথা বলেন মন্ত্রী। তিনি এই অনুষ্ঠানে বাজার নিয়ন্ত্রণে রাখতে একটি মূল্য কমিশন গঠনের প্রয়োজনীয়তার কথাও উল্লেখ করেন।

ধান মজুদের সক্ষমতা বাড়াতে সরকার বদ্ধ পরিকর

‘খাদ্য উৎপাদন, আমদানি এবং বাজার পরিস্থিতি: প্রেক্ষিত খাদ্য অধিকার’ শীর্ষক ওয়েবিনারে খাদ্যমন্ত্রী প্রধান অতিথির বক্তব্য রাখেন। মন্ত্রী সাধন চন্দ্র তার বক্তব্যে বলেন, চালের মূল্য নিয়ন্ত্রণে সরকার বদ্ধ পরিকর। তাই ধান মজুত সক্ষমতা বৃদ্ধির উদ্যোগ নিয়েছে সরকার। সারা দেশে ২০০ সাইলো নির্মাণ করা হবে। এ ছাড়াও খাদ্যগুদামগুলো মেরামত করে এ সক্ষমতা বৃদ্ধি করা হবে বলে মন্ত্রী জানান।

আরো পড়ুন
তীব্র গরমে মাছ চাষিদের করনীয়
তীব্র গরমে মাছ চাষিদের করনীয়

প্রাকৃতিক উৎসে অনিয়ন্ত্রিত বাঁধ, পানি কমে যাবার ফলে প্রাকৃতিক উৎসের মাছের উৎপাদন দিন দিন কমে গেছে। মাছ চাষ এখন নিয়ন্ত্রিত Read more

ইলিশ দিয়ে প্রথমবারের মত কৌটাজাতকৃত খাদ্য তৈরির পদ্ধতি উদ্ভাবন
ইলিশের কৌটাজাতকৃত খাদ্য তৈরি

ইলিশ আমাদের জাতীয় মাছ। এই মাছ স্বাদে অতুলনীয় ও গন্ধের জন্য দেশ ও বিদেশে রয়েছে এর ব্যাপক জনপ্রিয়তা। এই অতুলনীয় Read more

খাদ্যমন্ত্রী এই ওয়েবিনারে কৃষক ও ভোক্তার জন্য ন্যায্যমূল্য নিশ্চিত করতে ‘মূল্য কমিশন’ গঠনের ওপরও গুরত্বারোপ করেন। তিনি তার বক্তব্যে জানান বাণিজ্য মন্ত্রণালয় বাজার মনিটরিংয়ে প্রধান ভূমিকা পালন করে থাকে। এই বাজার মনিটরিং এর কাজ খাদ্য মন্ত্রণালয়ও করে থাকে। সরকারিভাবে কৃষকের কাছ থেকে ধান ক্রয় করা এই মন্ত্রণালয়ের মূল ভূমিকা। একই সাথে খাদ্য সরবরাহ সচল রাখাও এর অন্যতম দায়িত্ব।

প্রকৃত কৃষকের কাছ থেকে সরকার ধান ক্রয় করে। খাদ্য গুদামে মধ্যস্বত্বভোগীদের কোন প্রবেশাধিকার নেই বলে জানান মন্ত্রী। খাদ্য মন্ত্রণালয় মধ্যস্বত্বভোগীদের দৌরাত্ম রোধে ফুড গ্রেড লাইসেন্স দিচ্ছে এখন।

মন্ত্রী জানান কেউ অবৈধ মজুত করলে তাকে আইনের আওতায় আনা হচ্ছে। তিনি বলেন ব্যবসায়ীদের মুনাফার প্রতি অতি লোভের কারণেই মাঝে মাঝেই মূল্যবৃদ্ধি ঘটে থাকে। যদি মূল্য কমিশন গঠন করা হয় তবে ব্যবসায়ীদের মধ্যে এ প্রবণতা অনেক কমে যাবে।

তিনি আরও বলেন অবৈধ মজুমদারদের কারসাজি রোধ করতে বিদেশ থেকে চাল আমদানি করা হয় প্রতিবছর।
সাধন চন্দ্র মজুমদার জানান, শস্যের ন্যায্যমূল্য পাওয়া কৃষকের অধিকার। একই সাথে কৃষিখাতকে ডিজিটালাইজ করার প্রক্রিয়া শুরু হয়েছে। এখন কৃষকরা অ্যাপ ব্যবহার করছে বলে জানান মন্ত্রী। তার মতে সবাইকে অ্যাপের আওতায় আনা গেলে উৎপাদনের সঠিক তথ্য পাওয়া যাবে এবং বাজার নিয়ন্ত্রণেও সেটা অনেক সহায়ক হবে।

গত দুই বছর কৃষক ধানের নায্যমূল্য পেয়েছে বলে উল্লেখ করেন তিনি। খাদ্যমন্ত্রী আরও বলেন, বর্তমান সরকার কৃষিবান্ধব। আর এ সরকারের সময়ে কৃষি গবেষণায় বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছে।

0 comments on “ধানের মজুদ বৃদ্ধির উদ্যোগ নেয়া হয়েছে: খাদ্যমন্ত্রী

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *