Monday, 29 April, 2024

সর্বাধিক পঠিত

বোরো চাষে সুখবর, চারটি ইউরিয়া কারখানা চালু


ইউরিয়া ও বোরো ধান চাষ

বোরো মৌসুম, ডিসেম্বর থেকে মার্চ পর্যন্ত, বছরে দুই কোটি টন ধানের ফলন হয়, বাংলাদেশে এই সময়ে সর্বোচ্চ ফসলের সময়কাল।

ডিসেম্বরে বোরো মৌসুম সময় ঘনিয়ে আসার সাথে সাথে, গত বছর তিনটি সরকারী মালিকানাধীন ইউরিয়া সার কারখানা যা ২০২২ সালের মাঝামাঝি থেকে পর্যায়ক্রমে গ্যাসের সংকটের কারণে বন্ধ হয়ে গিয়েছিল, এ বছর ইউরিয়া সংকটের আশঙ্কা দূর করে পুনরায় কার্যক্রম শুরু করেছে।

বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ কর্পোরেশন (বিসিআইসি) বর্তমানে চারটি ইউরিয়া সার প্ল্যান্ট পরিচালনা করছে – শাহজালাল ফার্টিলাইজার কোম্পানি লিমিটেড, যমুনা ফার্টিলাইজার কোম্পানি লিমিটেড, চিটাগাং ইউরিয়া ফার্টিলাইজার লিমিটেড এবং আশুগঞ্জ ফার্টিলাইজার অ্যান্ড কেমিক্যাল কোম্পানি লিমিটেড।

আরো পড়ুন
কাপ্তাই হ্রদে মাছের প্রজনন রক্ষার্থে তিন মাস মাছ শিকার বন্ধ

কাপ্তাই হ্রদে কার্প জাতীয় মাছের প্রজনন ও বংশবৃদ্ধির উন্মুক্ত স্থান। প্রজনন ক্ষেত্র বাচানোর জন্য রাঙ্গামাটির কাপ্তাই হ্রদে ২৫ এপ্রিল থেকে Read more

বোরো মৌসুমের ধান ও চালের সংগ্রহ মূল্য নির্ধারণ

এবারের ২০২৪ সালের বোরো মৌসুমের ধান ও চালের সংগ্রহ মূল্য নির্ধারণ করেছে সরকার। আজ রবিবার মন্ত্রিপরিষদ সভাকক্ষে খাদ্য পরিকল্পনা ও Read more

এর মধ্যে যমুনা, চট্টগ্রাম ও আশুগঞ্জে তিনটি কারখানা বন্ধ রয়েছে।

বিসিআইসির চেয়ারম্যান সাইদুর রহমান বলেন, “আমাদের চারটি কারখানাই এখন চালু থাকায়, আমরা আসন্ন বোরো মৌসুমে স্থিতিশীল ইউরিয়া সরবরাহ নিশ্চিত করতে আত্মবিশ্বাসী।

“কারখানা বন্ধ হওয়ার সময়, আমরা পর্যাপ্ত সরবরাহ নিশ্চিত করার জন্য ইউরিয়া আমদানি বাড়ানোর মতো বিকল্প ব্যবস্থাগুলি অনুসন্ধান করেছি।”

তিনি বলেন, এখন আমদানির ওপর অতিরিক্ত চাপ কমবে।

বিসিআইসি-এর মতে, চারটি প্ল্যান্ট একটানা চালানোর জন্য দিনে কমপক্ষে ১৮৯ এমএমসিএফ (মিলিয়ন ঘনফুট) গ্যাস প্রয়োজন।

পেট্রোবাংলা ২০২২ সালের মাঝামাঝি পর্যন্ত সার কারখানায় ২৫০ এমএমসিএফ গ্যাস সরবরাহ করে আসছিল। যাইহোক, গ্যাসের ঘাটতির কারণে, ২০২২ সালের জুন থেকে সরবরাহটি প্রতিদিন ১৩০ mmcf-এ ব্যাপকভাবে কমে গিয়েছিল, যা বিসিআইসিকে ধীরে ধীরে তার কারখানাগুলি বন্ধ করতে বাধ্য করেছিল।

২০২২ সালের নভেম্বরে চট্টগ্রাম প্ল্যান্ট বন্ধ হয়ে যায়, তারপরে চলতি বছরের এপ্রিলে আশুগঞ্জ প্ল্যান্ট। যমুনা প্ল্যান্ট সেপ্টেম্বরে বন্ধ হয়ে যায়, এবং এই প্ল্যান্টে সরবরাহ করা গ্যাস নরসিংদীতে একটি নবনির্মিত ঘোড়াশাল পলাশ কারখানার বিদ্যুৎ সরবরাহের জন্য ডাইভার্ট করা হয়েছিল, এটি দক্ষিণ-পূর্ব এশিয়ায় তার ধরণের বৃহত্তম।

তিনটি ইউরিয়া কারখানা বন্ধ হয়ে যাওয়ায় বিসিআইসির চলতি অর্থবছরের ১০ লাখ টন ইউরিয়া উৎপাদনের লক্ষ্যমাত্রা নিয়ে অনিশ্চয়তার ছায়া নেমে এসেছে।

বাংলাদেশে বার্ষিক ইউরিয়ার চাহিদা ২৬-২৭ লাখ টন। বর্তমানে, স্থানীয় কারখানাগুলি প্রায় 10 লক্ষ টন উত্পাদন করে এবং বাকিটি চাহিদা মেটাতে আমদানি করা হয়।

হরতাল, অবরোধে ইউরিয়া সরবরাহ ব্যাহত হয়

সমস্ত সার কারখানা পুনরায় চালু করার ফলে ইউরিয়া ঘাটতির তাৎক্ষণিক হুমকি প্রশমিত হয়েছে, চলমান রাজনৈতিক অস্থিরতা সার বিতরণে একটি নতুন চ্যালেঞ্জের সূচনা করেছে।

বিরোধী দল দ্বারা সংগঠিত হরতাল এবং অবরোধ সারা দেশে সারের চলাচল ব্যাহত করছে, সম্ভাব্য সরবরাহ ব্যাহত হওয়ার উদ্বেগ বাড়াচ্ছে।

পরিবহন ঠিকাদাররা মনে করেন বোরো মৌসুমে, সারা দেশে গড়ে ১৮০০০ থেকে ২০০০০ টন সার প্রতিদিন গুদামে পরিবহন করা হয়, যার জন্য প্রায় ৯০০ থেকে ১০০০ ট্রাকের প্রয়োজন হয়।

তবে চলমান অবরোধের কারণে প্রয়োজনীয় সংখ্যক ট্রাক না পাওয়ায় সার বিতরণে বিঘ্ন ঘটছে। পরিবহন অপারেটররা সংশ্লিষ্ট ঝুঁকির কারণে তাদের ট্রাক পরিচালনা করতে দ্বিধাবোধ করে।

0 comments on “বোরো চাষে সুখবর, চারটি ইউরিয়া কারখানা চালু

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *