Saturday, 04 May, 2024

সর্বাধিক পঠিত

নতুন জাতের আলু বাজারে আসবে নভেম্বরে


আলুর চাষ

কৃষি কর্মকর্তারা জানিয়েছেন, এই নভেম্বরের শেষে নতুন জাতের আলু বাজারে আসবে বলে আশা করা হচ্ছে। তারা বলেন এ বছর অতিবৃষ্টির কারণে আগাম জাতের আলু চাষ ব্যাহত হয়েছে , আগাম জাতের আলু সাধারণত নভেম্বরের মাঝামাঝি সময়ে বাজারে আসে।

তারা আরও জানান, বাজারে আলু আসতে ১০-১৫ দিন দেরি হবে। সে অনুযায়ী নভেম্বরের শেষে বা ডিসেম্বরের প্রথম সপ্তাহে নতুন আলুর সরবরাহ বাড়বে। নীলফামারী, রংপুর ও দিনাজপুর জেলায় আগাম জাতের আলু উৎপাদন হয়।

বাণিজ্য মন্ত্রণালয় মঙ্গলবার জেলা প্রশাসকদের নির্দেশ দিয়েছে সরকার নির্ধারিত মূল্যে (প্রতি কেজি ২৬-২৭ টাকা) হিমাগারে একজন মনোনীত কর্মকর্তার উপস্থিতিতে আলু বিক্রি নিশ্চিত করতে।

আরো পড়ুন
কাপ্তাই হ্রদে মাছের প্রজনন রক্ষার্থে তিন মাস মাছ শিকার বন্ধ

কাপ্তাই হ্রদে কার্প জাতীয় মাছের প্রজনন ও বংশবৃদ্ধির উন্মুক্ত স্থান। প্রজনন ক্ষেত্র বাচানোর জন্য রাঙ্গামাটির কাপ্তাই হ্রদে ২৫ এপ্রিল থেকে Read more

বোরো মৌসুমের ধান ও চালের সংগ্রহ মূল্য নির্ধারণ

এবারের ২০২৪ সালের বোরো মৌসুমের ধান ও চালের সংগ্রহ মূল্য নির্ধারণ করেছে সরকার। আজ রবিবার মন্ত্রিপরিষদ সভাকক্ষে খাদ্য পরিকল্পনা ও Read more

আগামীকাল (১ নভেম্বর, ২০২৩) থেকে জেলা প্রশাসকদের আদেশ কার্যকর করতে বলা হয়েছে। সোমবার সব জেলা প্রশাসককে এ সংক্রান্ত একটি চিঠি দিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়।

“ব্যবসায়ীরা সরকার নির্ধারিত দামের চেয়ে বেশি দামে আলু বিক্রি করছে – হিমাগার এবং খুচরা পর্যায়ে। জনস্বার্থে বাজারকে স্থিতিশীল করার জন্য, জেলা প্রশাসক নিত্যপ্রয়োজনীয় পণ্য নিয়ন্ত্রণ আইন-১৯৬৫ এর ধারা ৩ (২) (ই) এর অধীনে জরুরি ভিত্তিতে তাদের তত্ত্বাবধানে হিমাগার থেকে আলু বিক্রির প্রয়োজনীয় ব্যবস্থা নেবেন। চিঠিটি পড়ে।

নীলফামারী জেলার কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক এস এম আবু বকর সাইফুল ইসলাম বলেন, সাধারণত নভেম্বরের মাঝামাঝি সময়ে আগাম জাতের আলু বাজারে আসে। কিন্তু অতিবৃষ্টির কারণে এবার অনেক কৃষককে নতুন করে আবাদ করতে হচ্ছে।

“অনেক আলুর ক্ষেত ধ্বংস হয়ে গেছে। তাই নভেম্বরের শেষে বা ডিসেম্বরের শুরুতে এটি বাজারে আসতে পারে। তবে আলুর মূল মৌসুম ডিসেম্বর থেকে ফেব্রুয়ারি পর্যন্ত শুরু হবে।”

0 comments on “নতুন জাতের আলু বাজারে আসবে নভেম্বরে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *