Thursday, 25 April, 2024

সর্বাধিক পঠিত

চামড়াতে দামে আবার হতাশা


চামড়া প্রক্রিয়াজাতকরণ

আজ রবিবার এ বছরের জন্য পবিত্র ঈদুল আজহার জন্য চামড়ার দাম নির্ধারন করল বাণিজ্য মন্ত্রণালয়। ঈদুল আজহার জন্য চামড়ার  দর গত বছরের চেয়ে বেশ কম।

লবণযুক্ত কাঁচা চামড়ার দাম গরুর প্রতি বর্গফুট ৩৫-৪০ টাকা এবং ঢাকার বাইরে ২৮-৩২ টাকা নির্ধারণ করা হয়েছে।যেখানে ২০১৯ সালে ঈদে ছিল ঢাকায় ছিল ৪৫–৫০ টাকা এবং ঢাকার বাইরে ছিল ৩৫–৪০ টাকা।

খাসির চামড়া সারা দেশে প্রতি বর্গফুট ১৩-১৫ টাকা ও বকরির চামড়া ১০-১২ টাকা নির্ধারণ করেছে। যেখানে ২০১৯ সালে ঈদে খাসির চামড়া ১৮–২০ টাকা ও বকরির চামড়া ১৩–১৫ টাকা নির্ধারণ করা হয়েছিল।

আরো পড়ুন
কাপ্তাই হ্রদে মাছের প্রজনন রক্ষার্থে তিন মাস মাছ শিকার বন্ধ

কাপ্তাই হ্রদে কার্প জাতীয় মাছের প্রজনন ও বংশবৃদ্ধির উন্মুক্ত স্থান। প্রজনন ক্ষেত্র বাচানোর জন্য রাঙ্গামাটির কাপ্তাই হ্রদে ২৫ এপ্রিল থেকে Read more

বোরো মৌসুমের ধান ও চালের সংগ্রহ মূল্য নির্ধারণ

এবারের ২০২৪ সালের বোরো মৌসুমের ধান ও চালের সংগ্রহ মূল্য নির্ধারণ করেছে সরকার। আজ রবিবার মন্ত্রিপরিষদ সভাকক্ষে খাদ্য পরিকল্পনা ও Read more

বাণিজ্যমন্ত্রী বলেন, এ বছর চামড়া যাতে নষ্ট না হয় এবং নির্ধারিত মূল্য নিশ্চিত করতে সরকার প্রয়োজনীয় পদক্ষেপ নিয়েছে। চামড়া সংগ্রহের পাঁচ-ছয় ঘণ্টার মধ্যে প্রয়োজনীয় লবণ মেশাতে হবে। দেশে পর্যাপ্ত লবণ রয়েছে, সরবরাহের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। চামড়া সংগ্রহ, সংরক্ষণ, প্রক্রিয়াজাতকরণ, নির্ধারিত মূল্যে বেচাকেনাসহ সার্বিক ব্যবস্থাপনা তদারকির জন্য সব বিভাগীয় কমিশনার ও জেলা প্রশাসককে দায়িত্ব দেওয়া হয়েছে। জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর জেলা পর্যায়ে মনিটরিং করবে।

মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়েছে, স্থানীয় ও আন্তর্জাতিক বাজারে কাঁচা চামড়ার মূল্য ও সামগ্রিক প্রেক্ষাপট বিবেচনা করে সংশ্লিষ্ট বাণিজ্য সংগঠন, ট্যানারি অ্যাসোসিয়েশনের সঙ্গে আলাপ করে এ মূল্য নির্ধারণ করা হয়।

বাণিজ্যসচিব মো. জাফর উদ্দীনের সঞ্চালনায় সভায় তথ্যসচিব কামরুন নাহার, এফবিসিসিআইয়ের সহসভাপতি মো. সিদ্দিকুর রহমান, বাংলাদেশ ট্যানার্স অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান শাহিন আহমেদ, বাংলাদেশ ফিনিশড লেদার, লেদার গুডস অ্যান্ড ফুটওয়্যার এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের সভাপতি মহিউদ্দিন আহমেদ, লেদার গুডস অ্যান্ড ফুটওয়্যার ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট মো. সাইফুল ইসলাম ও বাংলাদেশ হাইড অ্যান্ড মার্চেন্ট অ্যাসোসিয়েশনের সভাপতি আফতাব খান উপস্থিত ছিলেন।

0 comments on “চামড়াতে দামে আবার হতাশা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *