Tuesday, 23 April, 2024

সর্বাধিক পঠিত

লিচুর লাভজনক চাষ পদ্ধতি


লাভজনক লিচু চাষ

লিচু সুস্বাদু একটি ফল। লিচুর লাভজনক চাষ পদ্ধতি নিয়ে আমরা এখানে বাস্তব জ্ঞানের পরিপ্রেক্ষিতে আলোচনা করব। কি ধরনের এবং কি প্রজাতির লিচু চাষ করবেন তার উপর নির্ভর করে লাভ ও লোকসান।

বাগানের ধরন এবং লিচু গাছের পরিচর্যা কেমন হবে আমরা তা নিয়েও আলোচনা করব। শুরু করার পূর্বে আমরা লিচু নিয়ে কিছু সারমর্ম আলোচনা করা যাক

লিচুর বাগান
লিচু উৎপাদন
আরো পড়ুন
কাপ্তাই হ্রদে মাছের প্রজনন রক্ষার্থে তিন মাস মাছ শিকার বন্ধ

কাপ্তাই হ্রদে কার্প জাতীয় মাছের প্রজনন ও বংশবৃদ্ধির উন্মুক্ত স্থান। প্রজনন ক্ষেত্র বাচানোর জন্য রাঙ্গামাটির কাপ্তাই হ্রদে ২৫ এপ্রিল থেকে Read more

বোরো মৌসুমের ধান ও চালের সংগ্রহ মূল্য নির্ধারণ

এবারের ২০২৪ সালের বোরো মৌসুমের ধান ও চালের সংগ্রহ মূল্য নির্ধারণ করেছে সরকার। আজ রবিবার মন্ত্রিপরিষদ সভাকক্ষে খাদ্য পরিকল্পনা ও Read more

লিচুর সংক্ষিপ্ত ইতিহাস

লিচু (Litchi chinensis) একটি গ্রীষ্মমন্ডলীয় থেকে উষ্ণমন্ডলীয় ফসল যা দক্ষিণ-পূর্ব এশিয়াতে উৎপন্ন হয়। লিচু Sapindaceae পরিবারের অন্তর্ভুক্ত একটি সুমিষ্ট ফল। লিচুর ফলগুলি তাদের স্বাদ, আধা-রূপান্তরকৃত সাদা এরিল এবং আকর্ষণীয় লাল ত্বকের জন্য বিশ্ব বাজারে মূল্যবান হয়। লিচু এখন বহু দেশে বাণিজ্যিকভাবে জন্মে এবং অস্ট্রেলিয়া, চীন, ইসরায়েল, দক্ষিণ আফ্রিকা এবং থাইল্যান্ডে উৎপাদন সাম্প্রতিক বছরগুলিতে উল্লেখযোগ্যভাবে প্রসারিত হয়েছে।

বর্ধমান উৎপাদন এই দেশগুলিতে বিশেষত দক্ষিণ-পূর্ব এশিয়ার অর্থনৈতিক উন্নয়নে উল্লেখযোগ্য অবদান রেখেছে। লিচু বীজের ওজনে পুরো ফলের 10-20% ভাগ রয়েছে। পেরিকার্প এবং সজ্জার টিস্যুগুলির সাথে একত্রে লিচু ফলটি প্রাচীন কাল থেকেই স্বাস্থ্যসেবা এবং রোগের চিকিত্সার জন্য ব্যবহৃত হচ্ছে। লিচু বাংলাদেশের একটি সবচেয়ে গুরুত্বপূর্ণ সাব-ট্রপিকাল চিরসবুজ ফল গাছ যা অত্যন্ত জনপ্রিয় এবং খুব ভালভাবে জন্মায়।

বাংলাদেশের বৃহত্তর রাজশাহী, দিনাজপুর, কুষ্টিয়া, পাবনা, যশোর, ময়মনসিংহ ও চট্টগ্রাম জেলায় এবং পার্বত্য চট্টগ্রাম অঞ্চলে বেশি পরিমানে লিচু উৎপন্ন হয়। এটি মে-জুন মাসে বাজারে আসে যখন বাজারটি অন্যান্য তাজা ফলগুলি, বিশেষত আম এবং কাঁঠাল দ্বারা পূর্ণ থাকে। তবে বাজারে বিভিন্ন ধরণের ফলের প্রাপ্যতা সত্ত্বেও তার স্বতন্ত্র স্বাদ, গন্ধ এবং বর্ণের কারণে তাজা লিচুর চাহিদা সর্বদা খুব বেশি।

লিচুর সরবরাহ অপর্যাপ্ত এবং এর প্রাপ্যতা প্রায় 60 দিনের জন্য। বেদানা এবং চায়না-৩ এর মতো অভিজাত জাতের উচ্চমানের ফলগুলি খুব সীমিত অঞ্চল কভারেজের কারণে স্বল্প সরবরাহে রয়েছে। লিচুর প্রতি হেক্টর ফলন প্রায় 2.5 মিলিয়ন টন, যা অন্যান্য দেশের তুলনায়ও কম।

বাংলাদেশে লিচু চাষের ইতিহাস সম্পর্কিত খাঁটি দলিলাদি পাওয়া যায় না। তবে এটি বিশ্বাস করা হয় যে ১৯ শতকের গোড়ার দিকে লিচু বার্মা থেকে বাংলাদেশে এসেছিল। মুজফফরপুরী এবং বোম্বাইয়ের মতো ভারতীয় কৃষকদের সাথে চীনা জাতগুলি নার্সারিম্যান এবং উদ্ভিদপ্রেমীদের প্রচেষ্টার মাধ্যমে বিশ শতকের গোড়ার দিকে পশ্চিমবঙ্গ থেকে প্রবর্তিত হয়েছিল। লিচু প্রধানত বাড়ির উঠোন (২-৩ গাছ), বা বাড়ির সংলগ্ন খুব ছোট বাগানে (১৫-২০ গাছপালা) চাষ করা হয়।

লিচুর উন্নত জাতসমূহ

বাংলাদেশ সহ বেশকিছু দেশের কৃষিবিজ্ঞানীরা নানা জাতের লিচু উদ্ভাবন করেছেন। বোম্বাই দেশের প্রাচীনতম উচ্চ ফলনশীল জাত। যদিও বাংলাদেশের বিভিন্ন অঞ্চলে প্রচুর পরিমাণে অন্যান্য জাতের লিচু চাষ হচ্ছে। এগুলি হলো রাজশাহী, মাদরাজী, মঙ্গলবাড়ি, কাদমি, কালীপুরী, মুজাফফরপুরী, বেদানা ও চায়না -৩।

১৯৫০-এর দশকে চালু হওয়া বেদানা ও চায়না -৩ এখন বাংলাদেশের বিভিন্ন অঞ্চলে সাফল্যের সাথে চাষ হয়। বেদানা, চায়না -৩ এবং রাজশাহীর স্থানীয় জাতের ফসলের উচ্চমানের পাল্প সহ ভোজ্য অংশ বেশি রয়েছে। এই জাতগুলির ফলের আকার এবং ত্বকের রঙ আকর্ষণীয়  এবং বড়।

বেদানা সেরা জাত হিসাবে বিবেচিত তবে সবচেয়ে দরিদ্র ফলন দেয়। প্রতি গাছের গড় ফলন প্রায় 3,000 ফল। স্বাদের দিকে সেরা লিচুর উৎপাদন দেয় দিনাজপুর জেলা, উত্তর-পশ্চিম বাংলাদেশের মধ্যে সীমাবদ্ধ যা কৃষি-বাস্তুসংস্থান অঞ্চল -১ এ পড়ে।

বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট (বিএআরআই) কৃষকদের দত্তক নেওয়ার জন্য সম্প্রতি পাঁচ প্রকার: বারী লিচু -১, বারী লিচু -২, এবং বারী লিচু -৩,বারী লিচু -৪ এবং বারী লিচু – ৫ মুক্তি দিয়েছে। মুক্তিপ্রাপ্ত জাতগুলির মধ্যে বারি লিচু -৩ ফলের আকার, সজ্জা, রঙ এবং ফলনের ক্ষেত্রে সেরা হিসাবে বিবেচিত হয়।

কলমের মাধ্যমে লিচু চারা উৎপাদন

লিচু বীজ এবং উদ্ভিদ উভয় উপায়ে উৎপাদন করা যেতে পারে। বাংলাদেশে লিচুর উৎপাদেনর জন্য এয়ার লেয়ারিং সবচেয়ে সাধারণ এবং জনপ্রিয় পদ্ধতি। এই পদ্ধতিতে প্রায় ২.৫ সেন্টিমিটার থেকে ৩ সেন্টিমিটার দৈর্ঘ্যের ছালের একটি রিং এক বছরের পুরনো ডালগুলি থেকে সরানো হয়।

সাধারণত এয়ার লেয়ারিংয়ের জন্য নির্বাচিত টার্মিনাল শাখার দৈর্ঘ্য ৬০ সেমি থেকে ৭৫ সেন্টিমিটার হয়। কিছু অঞ্চলে কৃষকরা বংশবৃদ্ধির জন্য ২-৩ বছরের পুরানো এবং ১ মিটার দীর্ঘ শাখা পছন্দ করেন। ছাল অপসারণের পরে উন্মুক্ত কাঠ এবং কাটা পৃষ্ঠটি বালি এবং জৈব সার (পচা গোবর) মিশ্রিত মাটির সমন্বয়ে একটি মূল শিকড় দিয়ে বাঁধা থাকে।

সুবিধাজনক আকারের পলিথিন বা পাটের কাপড়ের টুকরো দিয়ে মূল উৎসের মিডিয়াটির চারপাশে মোড়ানো হয় এবং উভয় প্রান্তে সূক্ষ্ম সুতো দিয়ে বেঁধে দেওয়া হয়। প্রায় ২ মাসের মধ্যে রিংয়ের উপরের প্রান্তে পর্যাপ্ত শিকড় তৈরি হয়।

এরপরে মূলের স্তরটি রিংয়ের নীচের প্রান্তের নীচে একটি ধারালো কাটা দিয়ে মা গাছ থেকে আলাদা করা হয়, সাধারণত ২-৩ পর্যায়ে।একক কাট অপারেশনের ফলে মাঝে মাঝে স্তরগুলির উচ্চ মৃত্যু ঘটে। উপরে এবং মূল সিস্টেমের মধ্যে যথাযথ ভারসাম্য আনতে অতিরিক্ত শাখা এবং পাতা ছিড়ে ফেলা উচিত। এটি দ্রুত শিকড় স্থাপন এবং স্তরগুলির কম মৃত্যুর হার স্থাপনে সহায়তা করে।

এরপরে মূলযুক্ত স্তরগুলি নার্সারীতে একটি ছায়াময় জায়গায় প্রায় এক সপ্তাহের জন্য একটি তির্যক স্থানে রাখা হয় এবং তারপরে পডে স্থাপন করা হয়। পাত্রযুক্ত গাছগুলি আংশিক ছায়ায় রাখা হয়, পছন্দমতো ছায়ার জালের নীচে। এয়ার লেয়ারিংয়ের সাফল্য মূলত অপারেশনের সময়, মূলের স্থানে আর্দ্রতার সহজলভ্যতা, টার্মিনাল শাখার বৃদ্ধির পর্যায় এবং দ্বৈত বয়সের মতো বিষয়ের উপর নির্ভর করে।

সক্রিয় বৃদ্ধির পর্যায়ে সুস্থ সুন্দর শাখা নির্বাচন করা উচিত। মাটিতে প্রাপ্ত আর্দ্রতা এবং বাতাসে আর্দ্রতা বেশি থাকাকালীন লিচু কাটার পরে জুলাই হল এয়ার লেয়ারিংয়ের সর্বোত্তম সময়। দোআঁশ মাটি এবং ভাল পচা গোচুরি (১:১) এর সমন্বয়ে মূলের মাধ্যমটি সবচেয়ে ভাল বলে প্রমাণিত হয়েছে।

লিচু বাগান তৈরী

লিচু চাষের জন্য দোআঁশ মাটি, যার পিএইচ ৬.৫-৬.৮ থাকা উপযুক্ত, যদিও লিচু বাংলাদেশে সব ধরণের মাটিতে জন্মে। তবে এটি গভীর বেলে দোআঁশ মাটিতে আরও ভাল উৎপাদন দেয়। নির্বাচিত জমিটি বন্যামুক্ত, উন্মুক্ত এবং সরাসরি রৌদ্রের নিচে থাকতে হবে। নির্বাচনের পরে জমিটি জৈবিক উপাদান বাড়াতে সবুজ সারের ফসল চাষ করা উচিত এবং মাটির সাথে যোগ করার জন্য ২-৩ বার জমি চাষ করতে হবে ।

লেচু রোপণ সাধারণত জুন-জুলাই মাসে করা হয়, যেমন বর্ষাকালে, তবে রোপণের সবচেয়ে ভাল সময় মে-জুন যখন আবহাওয়া আর্দ্র থাকে তবে খুব ভেজা বা খুব শুষ্ক হয় না। বর্ষাকালের পরেও রোপণ করা যেতে পারে, যেমন আগস্ট-সেপ্টেম্বর, তবে বাগানের আরও ভাল স্থাপনের জন্য নিয়মিত সেচ প্রয়োজন।

পুরানো বাগানে যেখানে মাটি গভীর দোআঁশ এবং উর্বর এবং যখন চাষের প্রাথমিক পর্যায়ে প্রয়োজনীয় যত্ন নেওয়া হয়, লিচু গাছগুলি উভয় উপায়ে ১০-১২ মিটার দূরে রোপণ করা উচিত, অর্থাৎ সারিগুলিতে এবং সারি গাছগুলির মধ্যে ১০ মিটার ব্যবধানে পর্যাপ্ত দূরত্ব রাখা উচিত। অন্যান্য অঞ্চলে 7-8 মিটার দূরত্ব পর্যাপ্ত।

০.৭৫ x ০.৭৫ x ০.৭৫ মিটার মাত্রার প্রস্তাবিত পিটগুলি লাগানোর আগে প্রকৃত রোপণের দুই সপ্তাহ আগে কাঙ্ক্ষিত স্থানে খনন করা উচিত। এগুলি ১০-১২ দিনের জন্য খোলা রাখা হয় এবং তারপরে ৩০ কেজি ভাল পচা গরুর গোবর, ১০ কেজি ছাই, ০.১৫ কেজি ইউরিয়া, ০.৩০ কেজি ফসফেট এবং ০.২০ কেজি পটাসিয়াম হারে মাটির উপরিভাগে সার দিয়ে মিশ্রিত করা হয়।

পিটগুলিতে তখন জল সরবরাহ করা হয় যাতে মাটি স্থির হয়ে যায়। রোপণের সময় রিফিলড পিটের মাঝখানে একটি ছোট গর্ত তৈরি করা হয় এবং কাঙ্ক্ষিত চারা রোপণ করা হয়। রোপণের পরপরই জল প্রয়োগ করতে হবে। এটি একটি প্রতিষ্ঠিত লিচু বাগান থেকে সংগৃহীত পিট প্রতি মাটি পূর্ণ একটি ঝুড়ি যোগ করা পদ্ধতির পরামর্শ।

লিচু বাগানের যত্ন ও লিচু গাছের পরিচর্যা

একটি ভাল কাঠামো তৈরির জন্য প্রাথমিক বছরগুলিতে লিচু গাছের ট্রেনিং এবং প্রুনিং প্রয়োজন। পছন্দসই আকার এবং ভাল কাঠামো অর্জন করার পরে, পুরানো শাখাগুলির নতুন বৃদ্ধি প্ররোচিত করার জন্য হালকা বার্ষিক ছাঁটাই করতে হবে। পুরানো শাখাগুলি ছাঁটাই নতুন বৃদ্ধি উৎসাহিত করবে, ফলস্বরূপ আরও ফুল এবং ফল বৃদ্ধি পাবে। ৫ সেন্টিমিটার গভীরতায় মূলের ছাঁটাই ফুলের বৃদ্ধির জন্য সহায়ক।

লিচু বাগানে সার ব্যবস্থাপনা

লিচু বাগানের রক্ষণাবেক্ষণের ক্ষেত্রে সার প্রয়োগ একটি গুরুত্বপূর্ণ বিষয়। বাংলাদেশে সার প্রয়োগ সাধারণত অবহেলিত থাকে যদিও লিচুতে জৈব পদার্থের উচ্চ মাত্রার সাথে পুষ্টির চাহিদা বেশি থাকে। পর্যাপ্ত পরিমাণে গোবর সার প্রয়োগ তরুণ লিচু গাছকে দ্রুত বাড়তে সহায়তা করে।

লিচুর জন্য প্রয়োজনীয় নাইট্রোজেন প্রধান পুষ্টি উপাদান। নাইট্রোজেনের অভাবের ফলস্বরূপ গাছের বৃদ্ধি কমে যায় এবং ফ্যাকাশে সবুজ পাতার সৃষ্টি হয়। জানা গেছে যে ফলের সেট, ফলের ধারণ, দৈর্ঘ্য, ব্যাস এবং ওজনের উপর নাইট্রোজেনের গভীর প্রভাব রয়েছে।

লিচুর জিঙ্ক, বোরন এবং তামা জাতীয় ক্ষুদ্রাকৃতির উপাদানগুলির পাশাপাশি এর সঠিক বৃদ্ধি এবং ফলনের জন্য প্রচুর পরিমাণে পটাসিয়াম এবং ফসফরাস প্রয়োজন হয়। পুষ্টির প্রয়োজনীয়তা বিবেচনা করে লিচুর জন্য নিম্নলিখিত সারের ডোজ দেওয়া হয়।

রোপণের আগে সারের সুপারিশ

গোবর সার ৩০ কেজি / পিট, ছাই ১০ কেজি / পিট, ইউরিয়া – ৩২৬ গ্রাম / পিট, টিএসপি – ৬৬৭ গ্রাম / পিট, এমপি – ৩৩৩ গ্রাম / পিট।

ক। সমস্ত গোবর সার, ছাই, ফসফরাস এবং পটাসিয়াম মাটির সাথে ভালভাবে মিশিয়ে গর্তে রাখতে হবে। খ। দশ থেকে বারো দিন পরে গাছগুলি রোপণ করতে হবে। গ। নাইট্রোজেন প্রতিস্থাপনের পাঁচ থেকে ছয় মাস পরে প্রয়োগ করতে হবে। ঘ। মার্চ মাসে অর্ধেক এবং সেপ্টেম্বর মাসে গাছের ফল ধরে না যাওয়া পর্যন্ত বাকি অর্ধেক সার বিভক্ত আকারে প্রয়োগ করতে হবে।

ফলদ বৃক্ষের জন্য সারের সুপারিশ

গোবর সার ৭ কেজি / গাছ, ছাই ৮ কেজি / গাছ, ইউরিয়া – ১.৫০ গ্রাম / উদ্ভিদ, টিএসপি – ৩.৩০ গ্রাম / উদ্ভিদ, এমপি – ১.১৫ গ্রাম / উদ্ভিদ।

ক। বিভক্ত আকারে গাছগুলিতে প্রতি বছর সার প্রয়োগ করা উচিত। সমস্ত সারের অর্ধেক গাছের চারপাশে মার্চ মাসে হালকাভাবে প্রয়োগ করা উচিত। খ। বাকি অর্ধেক সার একইভাবে সেপ্টেম্বরে প্রয়োগ করা উচিত।

লেচু বাগানে নিড়ানী এবং পানি সেচ

আগাছা সাধারণত রোপনের প্রথম বছরগুলিতে হ্যান্ড উইডিং বা হুইংয়ের মাধ্যমে ম্যানুয়ালি নিয়ন্ত্রণ করা হয়। লিচু মুকলের পরিচর্যা হিসাবে লিচু বাগানে নিড়ানী এবং পানি সেচ খুব গুরত্বপূর্ন।

বাংলাদেশে ফুল, ফল নির্ধারণ এবং বিকাশের সময় পরিপূরক সেচ প্রয়োজনীয় বিবেচিত হয় কারণ এই সময়কালে মাটির আর্দ্রতা এবং বায়ুমণ্ডলীয় আর্দ্রতা খুব কম থাকে। সাধারণ সার প্রয়োগের পরে একক সেচ দেয়া হয় ভাল ফসলের জন্য।

লিচুর বাম্পার ফলন
লিচুর বাম্পার ফলন

লিচুর পোকামাকড় ও রোগ নিয়ন্ত্রণঃ

বাংলাদেশের লিচু কোনও মারাত্মক পোকামাকড় বা রোগে আক্রান্ত হয় না, তবে বাদুড় এবং পাখি ফলের পাকা পর্যায়ে মারাত্মক ক্ষতি করে। লিচু মাইট এবং ফল ছিদ্রকারী পোকা লিচুর দুটি প্রধান পোকামাকড়।

মাইটঃ

নিয়ন্ত্রণগুলি হল: প্রতিবছর জুন এবং আগস্টে মারাত্মকভাবে আক্রান্ত গাছগুলিতে আক্রান্ত ডাল ছাঁটাই করে আগুনে পুড়তে হবে।২ থেকে ৩ বছরের জন্য বার বার লিচুর পোকার নিয়ন্ত্রণে আক্রান্ত ডাল আগুনে পুড়া  কার্যকর বলে প্রমাণিত হয়েছিল।

এপ্রিল ও মে মাসে ক্যালথান ৪০ এমএফ বা নিউওরন ৫০০ ইসি বা টর্ক ৫০ ইসি বা ওয়েটবেল সালফার দিয়ে ২.০ মিলি / লিটার পানিতে লিচু পাতায় স্প্রে করলে লিচুর পোকার নিয়ন্ত্রণের জন্য সহায়ক হবে।

ফল ছিদ্রকারী পোকাঃ

লিচু ফল ছিদ্রকারী পোকা বাংলাদেশের লিচুর একটি সাধারণ পোকামাকড়। মথের একটিমাত্র লার্ভা কাণ্ডের প্রান্ত থেকে একটি বিকাশকারী ফলের মধ্যে পড়ে এবং বীজকে খেতে থাকে। কান্ডের শেষে ফলের বীজের সজ্জার একটি অংশ  লার্ভা খাওয়ার কারণে নষ্ট হয়। এই পোকার নিয়ন্ত্রণের জন্য কীটনাশকও ব্যবহার করা যেতে পারে।

সাইপারমেথ্রিন (রিপকার্ড / সিম্বুশ / বাসাথ্রিন / অ্যারিভো / অন্যান্য) লিচু ফল ছিদ্রকারী পোকা নিয়ন্ত্রণের জন্য ফল পাকানোর ১৫-২০ দিন আগে ১.০ মিলি / লিটার পানিতে ১০ ইসি ফলের উপর স্প্রে করা যেতে পারে।

লিচু ফল সংগ্রহ এবং উৎপাদনের পরিমাণঃ

বিভিন্ন জাতের ফলের গুণাগুণ, বিশেষত চরিত্রগত স্বাদ এবং গন্ধ, টিএসএস, অ্যাসিড ইত্যাদির উপর নির্ভর করে ফসল কাটার পর্যায়। ফলগুলি সঠিকভাবে পাকলে লিচু সংগ্রহ করা উচিত, কারণ লিচু আমের মত নয়, ফসল কাটার পরে লিচুর মান উন্নত হয় না। রঙের বিকাশ, টিউবারক্লসের ফ্ল্যাটনেস এবং এপিকার্পের তুলনামূলক মসৃণতা দ্বারা ফলের পরিপক্কতা বিচার করা হয়। ফলের রঙ সবুজ থেকে গোলাপি লাল হয়ে যায়।

লাল পিগমেন্টেশন বিকাশ অ্যান্থোসায়ানিন পিগমেন্টের সাথে যুক্ত হয়। সাধারণত ফলের বিভিন্নতা এবং পরিবেশের উপর নির্ভর করে ফল নির্ধারণ হওয়ার প্রায় ৫৫-৬০ দিন পরে লিচু সংগ্রহ করা হয়। বাংলাদেশে মে-জুন মাসে লিচু সংগ্রহ করা হয়। কয়েকটি পাতা সহ গুচ্ছগুলিতে ফল কাটা হয়।

লিচি গাছ ৫ বছর বয়স থেকে ফলন দেওয়া শুরু করে এবং ফলন ২০ থেকে ৩০ বছর না হওয়া পর্যন্ত বৃদ্ধি পায়। বাংলাদেশে ৬০-৭০ বছরের পুরানো লিচু গাছ সন্তোষজনক ফলন দিতে দেখা গেছে। ১৫-২০ বছরের পুরানো ভাল লিচু গাছের বিভিন্ন ধরণের গড় ফলন দেয়, বোম্বাই ৭০০০-৮০০০/গাছ, মাদ্রাজী ৬০০০-৭০০০/গাছ, চায়না-৩ ৪০০০-৫০০০/গাছ, বেদেনা ২০০০-৩০০০/গাছ প্রায়।

বোম্বাই, চায়না-৩ এবং বেদানার জাতের ফলের গুণমান অন্যান্য জাতের লিচুর মধ্যে সেরা।

লিচু নিয়ে আর ও জানতে চাইলে অনলাইনে সার্চের মাধ্যমে জানা যাবে। আপনার প্রশ্ন কমেন্ট বক্সে লিখুন। মাছ চাষ বিষয়ে জানতে মাছ চাষ বিষয়ক লেখা গুলো পড়তে পারেন।

2 comments on “লিচুর লাভজনক চাষ পদ্ধতি

Shimu

Very much informative post.

Reply
ফরিদুল ইসলাম

Thank you for your nice comments. Please share if you would like to know about any topics

Reply

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *