Friday, 26 April, 2024

সর্বাধিক পঠিত

সেরা বিশ্ববিদ্যালয় এর তালিকায় স্থান বাকৃবি, ঢাবি ও বুয়েট এর


দিন দিন বিশ্বের বুকে মাথা উচু করে, বুক চিতিয়ে দাড়াচ্ছে বাংলাদেশ। সেই দিক থেকে এবার আরও একটি সম্মান যুক্ত হল দেশের বিশ্ববিদ্যালয়গুলোর। বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি) বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয় এর তালিকায় স্থান করে নিয়েছে। র‌্যাংকিং অনুযায়ী ১০০১ থেকে ১২০০’র মধ্যে স্থান করে নিয়েছে বাকৃবি। একই সাথে আছে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ও বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) এ তালিকায়।

র‌্যাংকিং প্রকাশ করে টাইমস হায়ার এডুকেশন (টিএইচই)

টাইমস হায়ার এডুকেশনের (টিএইচই) এই র‌্যাংকিং প্রকাশ করে। টিএইচই’র অফিশিয়াল ওয়েবসাইটে গত বৃহস্পতিবার ভোরে এই তালিকা প্রকাশ করা হয়। প্রতিষ্ঠানটি ২০২১ সালে ৯৩ দেশের প্রায় ১০ হাজার বিশ্ববিদ্যালয়ের মধ্যে জরিপ করে। তার মধ্য থেকে ১ হাজার ৬৬২টি বিশ্ববিদ্যালয়ের তালিকা প্রকাশ করে । ইংল্যান্ডের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় এ তালিকায় সবার উপরে রয়েছে ।  বিশ্ববিদ্যালয়গুলোর ২০১৬-২০ সালের মধ্যে বিভিন্ন মানদন্ডের উপর ভিত্তি করে এই ফলাফল প্রকাশ করা হয়েছে। গবেষণাকর্ম, শিক্ষা কার্যক্রম, গবেষণাকর্মের সাইটেশন এবং আন্তর্জাতিক দৃষ্টিভঙ্গীর মানদণ্ডের উপর নির্ভর করে প এই তালিকা।

আরো পড়ুন
কাপ্তাই হ্রদে মাছের প্রজনন রক্ষার্থে তিন মাস মাছ শিকার বন্ধ

কাপ্তাই হ্রদে কার্প জাতীয় মাছের প্রজনন ও বংশবৃদ্ধির উন্মুক্ত স্থান। প্রজনন ক্ষেত্র বাচানোর জন্য রাঙ্গামাটির কাপ্তাই হ্রদে ২৫ এপ্রিল থেকে Read more

বোরো মৌসুমের ধান ও চালের সংগ্রহ মূল্য নির্ধারণ

এবারের ২০২৪ সালের বোরো মৌসুমের ধান ও চালের সংগ্রহ মূল্য নির্ধারণ করেছে সরকার। আজ রবিবার মন্ত্রিপরিষদ সভাকক্ষে খাদ্য পরিকল্পনা ও Read more

বৃহস্পতিবার দুপুর ১১টায় বাকৃবির এই সাফল্যে এক ওয়েবিনারের আয়োজন করা হয়। এতে সভাপতিত্ব করেন ওয়েবিনারে ইন্টারন্যাশনাল কোয়ালিটি অ্যাসুরেন্স সেলের (আইকিউএসি) পরিচালক অধ্যাপক ড. মো. তাজ উদ্দীন।  ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার এই ওয়েবিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। বাকৃবির ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. লুৎফুল হাসান অনুষ্ঠানের প্রধান পৃষ্ঠপোষক হিসেবে উপস্থিত ছিলেন।

এই ওয়েবিনারে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সাবেক চেয়ারম্যান অধ্যাপক আব্দুল মান্নান, বাকৃবি অ্যালামনাই অ্যাসোসিয়েশনের নিবার্হী সভাপতি হাম্মাদুর রহমান, বাকৃবির ইমেরিটাস অধ্যাপক ড. এম এ সাত্তার মন্ডল,  বিশ্ববিদ্যালয়ের ছাত্রবিষয়ক উপদেষ্টা অধ্যাপক ড. এ.কে.এম জাকির হোসেন, প্রক্টর অধ্যাপক ড. মুহাম্মদ মহির উদ্দীন। এছাড়াও এত উপস্থিত ছিলেন বিভিন্ন অনুষদের শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারী।

প্রধান অতিথির বক্তব্য রাখতে গিয়ে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের ভূয়সী প্রশংসা করেন। তিনি বলেন, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় এদেশের কৃষির ব্যাপক উন্নয়নে ব্যাপক অবদান রেখেছে। তারই ধারাবাহিকতায় আজ এই সাফল্য পেয়েছে বাকৃবি। মন্ত্রী সকলকে উদাত্ত আহবান করেন যেন কৃষি প্রধান বাংলাদেশকে আরও এগিয়ে নিতে হবে। সে লক্ষ্যে সফল হতে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের গবেষণা কাজের ওপর আরও যত্নবান হওয়ার তাগিদ দেন মন্ত্রী।

0 comments on “সেরা বিশ্ববিদ্যালয় এর তালিকায় স্থান বাকৃবি, ঢাবি ও বুয়েট এর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *