Tuesday, 02 July, 2024

সর্বাধিক পঠিত

সৌর বিদ্যুতে সেচ খরচ কমবে, লাভবান হবেন সবজি চাষিরা


সৌর বিদ্যুতে কমবে সেচ খরচ

হেইফার ইন্টারন্যাশনাল বাংলাদেশ এবং জাগরণী চক্র ফাউন্ডেশন যশোর সদর উপজেলার তিনটি ইউনিয়নে ‘জলবায়ু বান্ধব সবজি ও ফুলের ভ্যালু চেইন (বিডি-৭১)’ নামক সেচ প্রকল্প বাস্তবায়ন করেছে। এই প্রকল্পের আওতায় সদর উপজেলার কাশিমপুর, কচিয়া ও নওয়াপাড়া ইউনিয়নে মোট ৪টি পরিবেশবান্ধব সৌরশক্তি চালিত সেচ পাম্প স্থাপন করা হয়েছে, যার সহযোগিতায় ছিল যশোর কৃষি বিভাগ।

এই প্রকল্পের মূল দিকগুলো:

    আরো পড়ুন
    গবাদি পশু হৃষ্টপুষ্টকরণে করনীয় কি?
    কুরবানির গরু

    গবাদি পশু হৃষ্টপুষ্টকরণের জন্য কিছু কার্যকর পদক্ষেপ নেওয়া যেতে পারে। লাভজনক পশু খামার পরিচালনা করার জন্য সঠিক পরিকল্পনা ও ব্যবস্থাপনা Read more

    প্রোবায়োটিকের সঠিক ব্যবহারে মাছের বৃদ্ধি দিগুন হয় ?
    মাছ চাষে প্রোবায়োটিক

    মাছ চাষের প্রোবায়োটিক হল জীবিত মাইক্রোঅর্গানিজম যা মাছের খাদ্য বা পানিতে যোগ করা হয়, যাতে মাছের স্বাস্থ্য, বৃদ্ধি, এবং জলমান Read more

  1. সৌরশক্তি ব্যবহার: পরিবেশবান্ধব সৌরশক্তি চালিত সেচ পাম্প ব্যবহার করে সেচ খরচ কমানো এবং পরিবেশ সংরক্ষণ।
  2. নারী সমবায় সমিতির ভূমিকা: স্থানীয় নারী সমবায় সমিতি এই পাম্পগুলো পরিচালনা করছে, যা নারী ক্ষমতায়নে সহায়ক।
  3. স্বল্প খরচে সেচ সুবিধা: কৃষকদের জন্য স্বল্প খরচে সেচ সুবিধা প্রদান, যা কৃষি উৎপাদনে সহায়ক।
  4. কৃষি বিভাগের সহযোগিতা: যশোর কৃষি বিভাগের সক্রিয় সহযোগিতা, যা প্রকল্পের সুষ্ঠু বাস্তবায়নে সহায়ক হয়েছে।
  5. জলবায়ু বান্ধব: প্রকল্পটি জলবায়ু বান্ধব সবজি ও ফুলের চাষ বৃদ্ধিতে সহায়ক হবে, যা দীর্ঘমেয়াদী টেকসই কৃষি চাষে সহায়তা করবে।

স্থাপিত সেচ পাম্পগুলো স্থানীয় নারী সমবায় সমিতির মাধ্যমে স্বল্প খরচে কৃষি উৎপাদনে সেচ কাজে পরিচালিত হবে। গত বৃহস্পতিবার (২৭ জুন) দুপুরে সদর উপজেলার কাশিমপুর ইউনিয়নের ডহেরপাড়ায় নির্মিত সেচ পাম্পের উদ্বোধন করা হয়েছে। উদ্বোধনী অনুষ্ঠানে উদ্যোগ গ্রহণকারী সংস্থা এবং কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

জাগরণী চক্র ফাউন্ডেশনের পরিচালক (কর্মসূচি) কাজী মাজেদ নেওয়াজ বলেন, যশোর অঞ্চলের সবজি চাষ ও বিপণনে জাগরণী চক্র ফাউন্ডেশন দীর্ঘদিন ধরে কাজ করে আসছে। এরই ধারাবাহিকতায় আজ নতুন একটি মাত্রা যোগ হলো এ অঞ্চলে সবজি চাষিদের জন্য। এ অঞ্চলের সবজি চাষিরা স্বল্প খরচে সৌর বিদ্যুৎচালিত সেচ পাম্প থেকে পানি নিয়ে সবজি চাষে ব্যবহার করতে পারবে। আমরা আশা করি এর মাধ্যমে সবজি উৎপাদনের সঙ্গে জড়িত কৃষকেরা লাভবান হবেন।

0 comments on “সৌর বিদ্যুতে সেচ খরচ কমবে, লাভবান হবেন সবজি চাষিরা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *