Sunday, 07 March, 2021

সর্বাধিক পঠিত

বারান্দায় বা ছাদে করুন সহজে আলুর চাষ


growing-potato-in-pots

বাড়ির ছাদে বা বারান্দার ফাকা যায়গাতে টবে চাষ করতে পারেন সুস্বাদু আলু। ক্রমাগত উর্ধ্বগতির বাজারে মানুষ এই দিকে ঝুকে পড়ছে। অন্যান্য সবজি চাষ থেকে টবে আলু চাষ পদ্ধতি আলাদা।

আলু চাষ করার জন্য একটু বড় আকৃতির টব অথবা কন্টেইনার ব্যবহার করতে হয়। টবে চাষ করতে হলে অবশ্যই সেটি এমন জায়গায় রাখতে হবে যেখানে প্রচুর পরিমাণ আলো-বাতাস পাঅয়া যায়। যেখানে অন্তত দিনে 3-4 ঘন্টা সূর্যের আলো আসে।

টবে আলু চাষের জন্য কিভাবে মাটি প্রস্তুত করবেন

আরো পড়ুন
বাড়ির ছাদে ফুলের চাষ এবং পরিচর্যায় করনীয়
ছাদে ফুলের চাষ

আমাদের মাঝে অনেকেই শহরে থাকেন, যারা হয়তো ফ্লাট কিম্বা পার্সোনাল বাড়িতে থাকেন। তাদের অনেকেই বাগান বা গাছের শখ থাকে। সেক্ষেত্রে Read more

ছাদে করুন লাউ চাষ, সুস্থ থাকুন বারমাস
ছাদে লাউ এর চাষ

লাউ একটি  অত্যন্ত পুষ্টিকর এবং সুস্বাদু সবজি। প্রায় সবার কাছেই লাউ সবজি হিসেবে জনপ্রিয়  । বিশেষ করে চিংড়ি মাছ দিয়ে Read more

দোআঁশ বা বালিযুক্ত দোআঁশ মাটি আলু চাষ করার জন্য খুবই ভালো। আলু চাষ করতে চাইলে মাটিতে প্রচুর পরিমাণে জৈব সারের উপস্থিতি নিশ্চিত করতে হয়।

টবে যেহেতু বাইরে থেকে সার প্রয়োগ করা কঠিন তাই মাটি তৈরি করার সময়ই মাটিতে যথেষ্ট পরিমাণ জৈব সার মিশিয়ে নিতে হবে। এজন্য মাটিতে 40 ভাগ জৈব সার ও 60 ভাগ দোআঁশ মাটি ভালো ভাবে মিশিয়ে নিতে হবে।

মাটি তৈরির পর অন্তত 7 থেকে 8 দিন রেখে দিতে হয়। ছাদের মাটি তৈরি কৌশল জানতে পড়ুন ছাদে বাগান করতে টবের মাটি তৈরির নিয়ম।

টবে কিভাবে আলুর বীজ বপন করবেন

টবের তিন ভাগের দুই ভাগ মাটি নিতে হবে। মাটির উপরের অংশ সমান করে নিয়ে অঙ্কুর বের হওয়া আলু কেটে বীজ হিসেবে লাগিয়ে দিতে হবে।

আলু কাটার সময় খেয়াল রাখতে হবে যে অংকুর এর সাথে বেশ কিছু আলুর অংশ থেকে যায়, তাহলে বীজ নষ্ট হবার ভয় থাকবে না। তারপর অংকুর গুলো মাটি দিয়ে ঢেকে দিন।

growing-potato-in-pots
growing potato in pots

কিভাবে টবে আলু গাছের যত্ন ও পরিচর্যা করবেন

টবে চাষ করতে গেলে আলু গাছের প্রচুর যত্ন ও পরিচর্যা করতে হয়। প্রচুর জৈব সার দিয়ে মাটি তৈরি করলে পরবর্তীতে আর সার দেয়ার প্রয়োজন হয় না। নিয়মিত পানি দেয়া অবশ্য কর্তব্য।

এ জন্য প্রতিদিন সকাল ও বিকেলে নিয়ম করে পানি দিতে হবে কিন্তু অতিরিক্ত পানি যেন কোনক্রমেই জমে না থাকে। মনে রাখতে হবে অপ্রয়োজনীয় পানি বের করে দেয়ার জন্য টবের নিচে আগে থেকেই ছিদ্র করে নিতে হবে।

ভাল ফল পেতে হলে টবের মাটি নিয়মিত পরিবর্তন করতে হয় জানতে পড়ুন ছাদে বাগান করতে টবের মাটি তৈরির নিয়ম

কখন কিভাবে ফসল সংগ্রহ করবেন

ফসল পরিপক্ক হতে অন্তত আড়াই থেকে তিন মাস মত সময় লেগে যায়। খেয়াল রাখার বিষয় হল আলু গাছে ফুল আসার পর পরই আলুর আসা শুরু হয়।

যখন আলু গাছ এর রঙ সবুজ থেকে হলুদ হয় তখন বুঝা যায় যে আলু সংগ্রহের সময় হয়েছে। এ সময় থেকেই আলু সংগ্রহ করতে হয়। সবচেয়ে ভালো হয় যে কনটেইনার এর নিচে যদি খোলার মতো ব্যবস্থা রাখা হয় বা করা হয়, এতে পরিপক্ক আলুগুলো আগেই সংগ্রহ করে নেয়া সহজ হয়।

0 comments on “বারান্দায় বা ছাদে করুন সহজে আলুর চাষ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!