Thursday, 28 March, 2024

সর্বাধিক পঠিত

পুকুরে মাছ ভাসার কারণ ও প্রতিকার


Dissolved Oxygen shortage

গত দুই সেপ্টেম্বর প্রথম আলোর নিউজের শিরনাম ‘এক দিনে মরে ভেসে উঠেছে ৬ লাখ কেজি মাছ’ কেন মারা গেল একদিনে এত মাছ ? মৎস্য বিভাগ বলছে, হঠাৎ করেই পানিতে অক্সিজেনের ঘাটতির কারণে এ অবস্থা হয়েছে।

আজকের লেখায় পুকুরে মাছ ভাসার কারণ ও প্রতিকার নিয়ে আলোচনা করব। পুকুরে অক্সিজেন সল্পতার কারনে পুকুরে মাছ ভাসে কিন্তু এই অক্সিজেন সল্পতার কারন কি?

অক্সিজেন (Oxygen) স্বল্পতা দেখা দিলে এয়ারেটর না থাকলে চাষিরা কিভাবে বিপদ থেকে মুক্ত হবে আমরা এ বিষয়ে এখানে পরিষ্কার ভাবে আলোচনার করব।

আরো পড়ুন
করলার লাভজনক চাষ পদ্ধতি
লাভজনক করলা চাষ

করলার লাভজনক চাষ চাষ পদ্ধতি করলার ইংরেজি নাম Gourd, আমাদের দেশে করলা গ্রীষ্মকালীন সবজি হলেও বর্তমানে করলা বার মাসই বাজারে Read more

বাংলাদেশে কেন বাড়ছে না ভেনামি চিংড়ির বানিজ্যিক চাষ

বাগদা চিংড়ির (ব্ল্যাক টাইগার) চেয়ে ভেনামির উৎপাদন খরচ প্রায় অর্ধেক। তারপরও বাংলাদেশে কেন বাড়ছে না ভেনামি চিংড়ির বানিজ্যিক চাষ ? Read more

পুকুরে অক্সিজেন স্বল্পতা আরম্ভ হয় বেলা ডুবার পর থেকে। অক্সিজেন স্বল্পতার কারনে মাছের শ্বাসপ্রশ্বাসে সমস্যা শুরু হয় রাত ১২ টার পর থেকে।

পুকুরে মাছ ভাসার কারণ

আহাওয়া জনিত কারনে ফাইটোপ্লাংটন (Phytoplankton) হঠাৎ মারা যাওয়া বা ক্রাশ হওয়া। একটি এলাকায় এ ঘটনা একই সময়ে ঘটার সম্ভাবনা থাকে। চিংড়ির হ্যাচারিতে যখন ফাইটোপ্লাংটন ক্রাশ হয় বা মারা যায় তা অনেক সময় আবহাওয়ার কারনে বিভিন্ন হ্যাচারিতে একই সময়ে ঘটে।

একটি এলাকায় একটি নির্দিষ্ট সময়ে সুর্যের পর্যাপ্ত আলোর অভাবে সালোক সংশ্লেষণ (Photosynthesis) বন্ধ হওয়ার ফলে দিনে অক্সিজেন কমে যাওয়া এবং এরই ধারাবাহিকতায় রাতে আরো অধিক অক্সিজেন কমে যাওয়া।

Floating Fish
Floating Fish due Oxygen shortage

পুকুরের পানিতে আন্তঃআনবিক স্থানে অন্য গ্যাসের আধিক্য দেখা দিলে অক্সিজেনের পরিমান কমে যায়। মাছ যখন পানিতে অক্সিজেন পায় না তখন উপরে আসে অক্সিজেন গ্রহন করার জন্য।

মাছের উপরের স্তরে এসে খাবি খায় এ থেকে অক্সিজেনের স্বল্পতার ব্যাপার নিশ্চিত হওয়া যায়।

পুকুরে মাছ ভাসলে প্রতিকার কি?

অক্সিজেনের অভাবে বেশির ভাগ সময়ে মাছ ভাসে। মাছ ভাসা আরম্ভ হলে নিম্নের যে কোন একটি কাজ রাত ১২ টার পর থেকে সুর্য উঠা পর্যন্ত সময়ে করা খুব জরুরী প্রয়োজন। তবে পুকুরে মাছের ঘনত্ব কম হলে এ কাজটি শেষ রাতে করলেও সমস্যা হয় না।
১। অক্সিজেন পাউডার প্রয়োগ। বিভিন্ন কোম্পানির বিভিন্ন নামে অক্সিজেন পাউডার নামকরন করছে।

২। পাম্পের সাহায্যে পুকুরে ছিটিয়ে নতুন পানি সরবরাহ করা। নতুন পানি প্রবেশের সাথে পানিতে অক্সিজেনের পরিমান বৃদ্ধি পায়।

৩। হররা টানার ফলে পুকুরের আমোনিয়া (Ammonia)  এবং অন্যন্য ক্ষতিকর গ্যাস বের করে অক্সিজেন যুক্ত হয়।

৪। একই পুকুরের একদিক থেকে পানি পাম্প করে আরেক দিকে ছিটিয়ে সরবরাহ করা।

৫। এয়ারেটর (Aerator) থাকলে তা রাত ১২ টায় চালু করে সুর্য উদয় হওয়া বা মাছ ডুবে যাওয়া পর্যন্ত চালু রাখা।

৬। পুকুরের পানিতে বাস (Bamboo) পিটিয়ে পানিতে অক্সিজেন বাড়ানো।

অক্সিজেন স্বল্পতায় কোন মাছের মৃত্যু হার বেশি ?

কাতল, সিলভার কার্প, বিগ হেড অক্সিজেন স্বল্পতা কম সহ্য করতে পারে। রুই, মৃগেল, কার্পিও, তেলাপিয়া,পাঙ্গাশ ইত্যাদি একটু বেশী সহনশীল।

6 comments on “পুকুরে মাছ ভাসার কারণ ও প্রতিকার

Amzad ali

পুকুরে জল গরম হয়ে মাছ মরছে। প্রতিকার কি

Reply
এগ্রোবিডি২৪

দুপুরে পুকুরে এরেটর চালু করতে পারেন। অথবা ডিপ টিউবওয়েল থেকে প্রতিদিন একটু করে ঠান্ডা নতুন পানি যোগ করতে পারেন। পুকুরের পাড়ে ছায়ার ব্যবস্থা করতে পারেন।

Reply
রায়হান

ধন্যবাদ ভাই , মাছ ভেসে থাকার কারন গুলো জানানোর জন্য । পুকুরে মাছের জন্য ভালো পানি চিনবো কিভাবে ?

Reply
এগ্রোবিডি২৪

ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্যের জন্য। মাছ চাষে গুরত্বপূর্ন বিষয়গুলো হল ১। ভাল মানের পোনা। ২। ভাল মানের খাবার, ৩। ভাল ভাবে পুকুর ব্যবস্থাপনা।

পুকুর ব্যবস্থাপনার মধ্যে রয়েছে মাছ চাষের উপযোগী পানির মান। পুকুরে মাছের জন্য ভাল পানি কিভাবে চিনবেন? স্বাদু পানিতে মাছ চাষ ব্যবস্থাপনা https://wp.me/pc9qrj-P লেখাটিতে আরও বিস্তারিত আলোচনা রয়েছে পড়লে বিষয়টি সম্বন্ধে পরিস্কার বুঝতে পারবেন।

Reply
কাউছার হোসেন

পুকুরে মাছের জন্য ভাল পানি চিনবো কিভাবে।

Reply
এগ্রোবিডি২৪

পুকুরের পানি হালকা সবুজ থাকলে ভাল। পুকুরে পানিতে বেশি সবুজ হলে অনেক সময় Algal bloom হতে পারে যা ক্ষতিকর।আরো বিস্তারিত জানতে আমাদের মাছ চাষ বিষয়ক লেখাগুলো পড়ুন।

Reply

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *